সুপারস্ক্রীন-রেকর্ডারঃ ভিডিও টিউটোরিয়াল বানানোর সহজ উপায়

অনেকেই দেখে থাকবেন যে, টেকমাষ্টারব্লগে কম বেশি প্রায় সব ব্লগপোষ্টের সাথে প্রয়োজন সাপেক্ষে ভিডিও টিউটোরিয়াল সংযুক্ত করা থাকে। ঠিক এমনই ভিডিও টিউটোরিয়াল করতে চাইলে যে ধরনের স্ক্রীন রেকর্ডার প্রয়োজন। ঠিক তেমনই একটি রেকর্ডার হল  সুপারস্ক্রীন-রেকর্ডার যা টেকপ্রেমী আসেফ হাবীব তিসাদ তার ব্লগপোষ্টে জানাবেন আমাদের, চলুন যোগ দিই তার সাথে…

বিসমিল্লাহির রহমানির রহিম

আসসলামুয়ালাইকুম, সবাই কেমন আছেন ? আমি আল্লাহ তা’য়ালার অশেষ রহমতে ভালই আছি । কথা আর না বাড়িয়ে চলুন শুরু করি আমার আজকের ব্লগপোষ্ট । আর এবারের বিষয় হলো ভিডিও টিউটোরিয়াল

ভিডিও টিউটোরিয়াল তৈরীর প্রয়োজনীয়তাঃ

অনেকেই ইউটিউব সহ অন্যান্য ওয়েবসাইটে নানা ধরণের ভিডিও টিউটোরিয়াল দেখে থাকেন । সেগুলো অবশ্যই উপকারী । কারণ পড়ে শেখার চেয়ে বাস্তব দেখে দেখে শিখাই শ্রেয়, কেননা এতে জিনিসটি সহজেই আপনার আমার সকলেরই মাথায় ঢুকে যায় । আর এইটাই ডিজিটাল শিক্ষা প্রদ্ধতি ।

কিন্তু জানেন কি একটু চেস্টা করলে আপনিও বানাতে পারেন এই ভিডিও টিউটোরিয়াল । এতে আপনারা নিজেদের টিউটোরিয়াল শেয়ার করতে পারবেন ইউটিউব সহ সকল ভিডিও শেয়ারিং সাইটে । ফলে টিউটোরিয়ালগুলো পাবে আরো বিচিত্রতা ।

যা দিয়ে বানাবেন ভিডিও টিউটোরিয়ালঃ

ভিডিও টিউটোরিয়াল বানানোর অনেক সফটওয়ার আছে । তার মধ্যে আমার কাছে সুপার স্ক্রিন রেকোর্ডারটাই সবচেয়ে ভালো মনে হয়। জিলসফট প্রডাক্টশন এর বানানো এই সফটওয়ার পারে ভিডিও টিউটোরিয়াল বানানোর দায়িত্ব নিতে । এছাড়াও আরো অনেক সফটওয়ার আছে এ কাজ করার জন্য । আর এ কাজ করার জন্য ব্যবহার করতে পারেন জিলসফটের সুপারস্ক্রীন রেকর্ডার যার প্রকৃত মূল্য $69.95 যা বাংলাদেশি টাকায় প্রায় ৬০০০ টাকা  ।

কেন ব্যবহার করবেন জিলসফটের সুপারস্ক্রীন রেকর্ডার v4 :

এটি সবচেয়ে সরল ভার্সন । সবাইকে তাই এটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হলো । সফটওয়ারটির কাজ খুব সহজ । যারা কম্পিউটারের Copy-Past করার যোগ্যতা রাখেন তারাও পারবেন এর কাজ ।এতে আপনারা সেট করতে পারবেন আপনাদের পছন্দমত কি-বোর্ড সর্টকাট ।

ব্যবহার করতে পারেন জিলসফটের সুপারস্ক্রীন রেকর্ডার v4.2  ও :

 তেমন কোন বিশেষ পার্থক্য নেই । শুধু আপিয়ারেন্স ভিন্ন । তাছাড়া নতুন ভার্সন বলে আডভান্স কিছু যুক্ত রয়েছে ।

মিডিয়াফায়ার আনলক কোডঃ          andystonecold

ব্যবহার করতে পারেন জিলসফটের সুপারস্ক্রীন রেকর্ডার v4.3  ও :

এটি এই সফটওয়ারের লেটেস্ট ভার্সন । এটিকে আমার কাছে ইউসার ফ্রেন্ডলি মনে হলো না । তাই এটা সম্পর্কে আর কিছু লিখলাম না ।

একনজরে ফিচারগুলোঃ

১. এভিআই ফরমেতে রেকর্ডের সুবিধে,

২. ফুল স্ক্রীন, এক্টিভ উইন্ডো সহ সিলেক্টেড অংশ রেকর্ডের সুবিধে,

৩. একাধিক ভিডিও কম্প্রেশান সুবিধে,

৪. মাইক্রোফোন, স্পীকার, লাইন-ইন, অডিও সিডি ইত্যাদি থেকে রেকর্ডের সুবিধ্‌

৫. ইচ্ছেমত মাউস কার্সর পছন্দের সুবিধে,

৬. রেকর্ড, ষ্টপ, পজ এর জন্য হট কি দিলেকশান সুবিধ্‌

৭. অটোপ্যান ফাংশান,

৮. ফ্রেন্ডলি ইন্টারফেস,

ডাউনলোড পদ্ধতিঃ

সফটওয়ারটির v4 ভার্সনটি ডাউনলোড দেওয়ায় কোন খটকা নেই ।কিন্তু  v4.2 ভার্সনে একটু খটকা আছে । আর তা হলো এটি মিডিয়াফায়ার থেকে ডাউনলোড দিতে হলে আনলক কোডটি দিয়ে প্রথমে ফাইলটিকে আনলক করতে হবে ।নতুদের জন্যই মূলত এটি পয়েন্ট আকারে দেয়া হলো ।

 

টিপসঃ

এইভাবে তো আপনি ভিডিও ক্যাপচার করতে পারবেন । কিন্তু আপনি যদি আপনার কম্পিউটারের স্ক্রিন্সট নিতে চান তাহলে কি করবেন ।

যারা উইন্ডোজ ৭ ব্যবহার করেন তারা      All Programs> Accessories >Sniping Tool    এর মাধ্যমে এ কাজটি করতে পারবেন ।

কিন্তু যেকোন উইন্ডোজে স্ক্রিণসট তুলতে আপনি ব্যবহার করবেন আপনার কি-বোর্ডের Print Screen Sys Rq এই সুইচটি চেপে   Accessories থেকে Paint   বের করে Ctrl + V চাপবেন ।

তা যদি না করতে চান তাহলে  জিলসফটের সুপারস্ক্রীন রেকর্ডার v4.2/v4.3   ব্যবহার করতে পারেন ।

বিঃদ্রঃ পোস্টটা যথাসম্ভব ছোট করার চেষ্টা করেছি যাতে পাঠক পড়তে পড়তে ঘুমিয়ে না যান । তাই কোন জিনিস না ভুঝলে নিচের লিঙ্কে যোগাযোগ করুন ।

ফেইসবুকে আমি

মোঃ আসেফ হাবীব তিসাদ

আসেফ হাবীব সবেমাত্র এসএসসি পরীক্ষা শেষ করেছেন । তিনি বর্তমানে সফটওয়ার বিষয়ে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি বেশ কয়েকটি গেম এডটিং করছেন । ফেইসবুকে তার বন্ধু হোন।তার জন্য দোয়া করবেন । ধন্যযোগ ।

2 thoughts on “সুপারস্ক্রীন-রেকর্ডারঃ ভিডিও টিউটোরিয়াল বানানোর সহজ উপায়

  • জুলাই 27, 2017 at 1:07 অপরাহ্ন
    Permalink

    আমি আগে ভাবতাম কিভাবে ভিডিও টিউটরিয়াল তৈরী করে ? কিন্তু এই পোষ্টটি পরে আমিও একটি ভিডিও টিউটরিয়াল তৈরী করতে পেরেছি, ধন্যবাদ techmasterblog.com এবং ধন্যবাদ মোঃ আসেফ হাবীব তিসাদ ভাই।

    Reply

আপনার মতামত ...