আস্ক টুলবারকে ঝেটিয়ে বিদায় দিন মজিলা ফায়ারফক্স থেকে

মজিলা ব্যবহারকারীরা প্রায় সময়ই একটা কমন সমস্যায় ভুগেন তা হল সফটয়ার ইনষ্টলের সময় আস্ক টুলবার সেটাপ ও ডিফল্ট হিসেবে হয়ে যাওয়ার কারনে ব্রাউজিং লাইফটাই মনে হয় অতিষ্ট হয়ে যায়। এই আস্ক টুলবারের সমস্যা-সমাধানে এগিয়ে এসেছেন টেকপ্রেমী মানজুরুল হক, চলুন তার দেওয়া জ্ঞান আহরন করে নিই…

সবসময় ব্রাউজারে গুগল সার্চ ছিল। কিন্তু হঠাৎ দেখা গেল কোন কিছু সার্চ দিলে গুগল এর পরিবর্তে আস্ক সার্চ আসছে।

বিরক্তিকর তাই নয় কি। এই আস্ক দিয়ে সার্চ করলে দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য পাওয়া যায় না। বরং মনে একটা আস্ক চিহ্ন (?)আরো বড় করে সৃষ্টি হয়। অনেক সফটওয়্যার ইনস্টল করার সময় ডিফল্ট হিসেবে আস্ক টুলবার চলে আসে। চলুন বিদায় করি এই বিরক্তিকর আস্ক সার্চ ।

##প্রথেম রান এ গিয়ে টাইপ করি appwiz.cpl এবং ওকে করি। আস্ক টুলবার আনইনস্টল করি।
##এবার মজিলা ফায়ার ফক্সের অ্যাড্রেস বারে গিয়ে টাইপ করি about:config । এন্টার চাপলে একটা উইন্ডোতে ওয়ানিং আসবে। এতে ক্লিক করি।

##সার্চে গিয়ে লিখি keyword.URL। কাক্ষিত সার্চ রেজাল্টে ডাবল ক্লিক করি কিংবা মাউজের রাইট ক্লিক করে মডিফাই ক্লিক করলে নতুন একটি উইন্ডো আসবে তাতে http://www.google.co.uk/search?ie=UTF-8&oe=UTF-8&sourceid=navclient&gfns=1&q= লিখে ওকে করি। ব্যস কাজ শেষ। এবার ব্রাউজার রিস্টার্ট করে সার্চ করলে গুগল সার্চ আসবে।

##মজিলার স্টার্ট আপ পেজ যদি আস্ক থাকে তাহলে ফায়ার ফক্স থেকে অপশনে যাই। অপশনে জেনারেল এ গিয়ে হোম পেজ রিস্টোর টূ ডিফল্ট  করে দেই।ডান । ঃ)

 

 

মানজুরুল হক

এখনো হয় নাই। :P যোগাযোগঃ fb.com/monju69

আপনার মতামত ...