প্রোগ্রামিং কি ?

প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং কিভাবে করে? প্রোগ্রামিং কেন প্রয়োজন? এর সবই সরল ভাষায় কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ছাত্র এবং টেকপ্রেমী কোড সি রাইসুল আজ আমাদের শেখাবেন তার ভাষায়, চলুন যোগ দিই তার সাথে…

আসসালামু আলাইকুম। আজ প্রথম এই ধরনের লেখালেখির কাজ করছি। কোন ধরনের ভুল ভ্রান্তির জন্য মাফ চেয়ে নিচ্ছি। একজন টেক প্রেমি এবং প্রোগ্রামিং প্রেমি হিসেবে আজ প্রোগ্রামিং কি সেটা নিয়ে আলোচনা করব।

programmer-at-work

সবার প্রথমে আসি প্রোগ্রাম কি?  ধরুন আপনি আজ বন্ধুদের নিয়ে বের হবেন। কোথাও যাবেন। ধরেই নিলাম,  যমুনা ফিউচার পার্কে যাবেন। আপনি প্ল্যান করবেন কখন বের হবেন, কতজন যাবেন, কত টাকা খরচ হবে ইত্যাদি। এই কাজ গুলো আপনি  কারো কাছ থেকে একবার শিখে নিয়েছিলেন এবং কোথাও যেতে হলে আপনি এইগুলাই বার বার করবেন ।

অর্থাৎ, কোন একটা প্রোগ্রাম বলতে আমারা বুঝি, অনেকগুলা ছোট ছোট খুচরা কাজের সমষ্টি যেটা কেউ একজন একবার শিখিয়ে দেয়। পরবর্তীতে, ঐ কাজ করতে বললে, একাই পদ্ধতিতে সেই কাজ বার বার করতে থাকে ।এখন আপনি খুচরা যে কোন ধরনের কাজ ও করতে পারেন । অতএব দাড়ায় প্রোগ্রাম বা প্রোগ্রামিং হল ছোটখাটো কাজের সমষ্টি যা আগে থেকে শিখান থাকে এবং ঐ কাজ করতে বললে কম্পিউটার নিজে নিজে ধাপ গুলো সম্পন্ন করে এবং শেষ করে আউট পুট দেয়। কম্পিউটারে  প্রোগ্রাম বলতে  একই  কথা বুঝায়ে ।

কম্পিউটারকে প্রথমে প্রোগ্রামটা লিখে দেয়া হয়ে ফলে এটা কম্পিউটারকে পরে করতে বললে কম্পিউটার ওটা করতে পারে। সবচেয়ে ভাল উদাহরণ হচ্ছে ক্যালকুলেটর । ক্যালকুলেটর এর জন্য যে প্রোগ্রাম করে দেয়া আছে সেটা ক্যালকুলেটর বারবার করতে পারে। কম্পিউটার এর বিভিন্ন ধরনের সফটওয়্যার , গেম , আপস প্রোগ্রামিং এর মাধ্যমে তৈরি করা হয়ে থাকে। প্রোগ্রামিং করার জন্য বিভিন্ন ধরনের ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয় । বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  যেমন

  • সি (c)
  • সি++(c++)
  • জাভা(java)
  • পাইথন(python)
  • পিএইচপি(php) ইত্যাদি

progLanguages

সি ল্যাঙ্গুয়েজ কে বলা হয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর মা (mather of computer programming language)।  আমাদের কম্পিউটার এর প্রায় সব ধরনের operating system  সি ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি করা। এছাড়া বিভিন্ন ধরনের ওয়েবসাইট গুলো html,php,css,javascript ইত্যাদি দিয়ে তৈরি করা হয়ে থাকে। কেউ যদি প্রোগ্রামিং শিখতে চায় তাহলে আমি বলব  সবার প্রথমে সি ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করতে পারে। আশা করছি আমার লেখা পরে কিছুটা ধারনা হয়েছে যে প্রোগ্রামিং কি বা কেন ব্যবহার করা হয়। এরপরে আমরা সি ল্যাঙ্গুয়েজ নিয়ে আলোচনা করব ।

আজ এতটুকু ।

প্রোগ্রামিং কি? এ নিয়ে আপনার ধারনাও শেয়ার করতে পারেন নিচের কমেন্ট বক্সে…..

One thought on “প্রোগ্রামিং কি ?

  • অক্টোবর 4, 2016 at 1:59 অপরাহ্ন
    Permalink

    Great

    Reply

আপনার মতামত ...