সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে ১ম পর্ব

 

social networking site-techmasterblog-mashud2

যোগাযোগ আর প্রযুক্তি এই দুয়ের সমন্বয়ে সোশ্যাল নেটয়ার্কগুলো (ফেসবুক,টুইটার,লিংকডইন) আজ দাপটের সাথে চলছে। এ নিয়ে টেকপ্রেমী মাসউদ ইকবাল এর ধারাবাহিক সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে ‘র আজকে ১ম পর্ব।

যোগাযোগ প্রযুক্তির এই সময়ে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের জয়জয়কার চলছে সারা দুনিয়াজুড়ে। যোগাযোগ,বিনোদন কিংবা প্রয়োজন যা’ই বলুন, সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ছাড়া একটা দিনও চলছে না আমাদের।সবচাইতে জনপ্রিয় সাইট হিসেবে আমরা ফেসবুক,টুইটার,লিংকডইনকে চিনলেও রয়েছে আরও নানান ক্লাসের,নানান ফিচারের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।নিজ নিজ ক্লাসে বিচিত্র ফিচার সমৃদ্ধ সেই সাইটগুলো’ও কম কাজের নয়।

চলুন জানি দুনিয়ার তাবৎ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোকে,টেকমাস্টার ব্লগের সাথে!


 

১. একাডেমিয়া.এডুacademia.edu logo

ঠিকানাঃ  http://academia.edu/

স্কলার,রিসার্চার এবং একাডেমিকদের নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম। আপনার রিসার্চ পেপার শেয়ার করতে পারবেন, দেখতে পারবেন তার প্রভাব এবং ফলো করতে পারবেন আপনার পছন্দের বিষয়ে অন্যদের গবেষণা।

সেপ্টেম্বর ২০০৮’এ ইন্টারনেটে এসে নভেম্বর ২০১৫ পর্যন্ত তাদের রেজিস্টার্ড ইউজার ২৭ মিলিয়ন। সাইটের প্রতিষ্ঠাতা রিচার্ড প্রাইস, হেডকোয়ার্টার  স্যান ফ্রান্সিসকো’তে। যেকোনো দেশ থেকে ইংরেজি ভাষায় এটি ব্যাবহার করা যাবে। এলেক্সা র‍্যাঙ্কিং ৮২৯।


২. এবাউট.মি

about me logoঠিকানাঃ https://about.me/

‘Your personal homeage’ শ্লোগান নিয়ে অক্টোবর ২০০৯’এ যাত্রা শুরু করা সাইটটি কাজ করে সোশ্যাল ডিরেক্টরি হিসেবে। আপনার আইডেন্টিটি, বায়োডাটা, কন্ট্যাক্ট ইনফরমেশন, পছন্দের ছবি দিয়ে নিজেকে অনলাইনে উপস্থাপন করতে পারবেন এবং পেইজটি শেয়ার করতে পারবেন ফেসবুক,টুইটার,ইউটিউব সহ বেশকিছু ওয়েবসাইটে,নিজের পরিচয়ের ব্যাতিক্রমি উপায় হিসেবে। সাইটের প্রতিষ্ঠাতা টনি কনরাড,টিম ইয়ং,রায়ান ফ্রেইটাস।২৮৯৫ এলেক্সা র‍্যাঙ্কিং নিয়ে সারা দুনিয়ার জন্য উন্মুক্ত ৫ লাখ ইউজারের এই সাইটটি।


৩. অ্যাডভোগেটো

advogato logoঠিকানাঃ  http://www.advogato.org/

‘the free software developer’s advocate’ শ্লোগান নিয়ে ১৯৯৯ সালে ওয়েবে আসা এই সাইটটি ফ্রি সফটওয়্যর ডেভলপারদের সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইন কমিউনিটি।


৪. এনোবি

ঠিকানাঃ www.anobii.com/               anobii logo

বইপড়ুয়াদের অনলাইন কমিউনিটি। বাণিজ্যিক উদ্দেশ্যের ওয়েবসাইটটি লঞ্চ হয় ২০০৬ সালে।২৫,৮৯২ এলেক্সা র‍্যাঙ্কিংএর সাইটটির প্রতিষ্ঠাতা গ্রেগ সাং। সবার জন্য উন্মুক্ত হলেও ইটালিতেই বেশি জনপ্রিয় এনোবি লিমিটেড। জানুয়ারী ২০১৪’তে  Arnoldo Mondadori Editore নামের জনপ্রিয় এক ইটালিয়ান প্রকাশনা সংস্থা সাইটটি কিনে নেয়।


৫. এস্মলওয়ার্ল্ড

asmallworld logoঠিকানাঃ  http://www.asmallworld.com/

সুইজারল্যান্ড ভিত্তিক এক্সক্লুসিভ এই ওয়েবসাইটটি এলিট ক্লাস মানুষদের ট্রাভেল এবং সোশ্যাল ক্লাব। শুধুমাত্র ভ্যারিফাইড ইউজার পেইড-সাবস্ক্রিপশনের মাধ্যমে এর সদস্য হতে পারেন। ২০০৪ সালে প্রতিষ্ঠিত হলেও এর বর্তমান সংস্করণটি রিলঞ্চ হয় ২০১৩ সালে।

আপনি চাইলেই এর সদস্য হতে পারেন যদি আপনি একজন মিলিয়নিয়ার হন এবং আপনার আরেক মিলিয়নিয়ার বন্ধু আপনাকে ইনভাইট করেন!!

( চলবে… )

পরবর্তী পর্ব সমূহের জন্য চোখ রাখুন টেকমাস্টারব্লগে!!

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

2 thoughts on “সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে ১ম পর্ব

    • জানুয়ারী 26, 2016 at 4:02 অপরাহ্ন
      Permalink

      ধন্যবাদ। পরবর্তী পর্বগুলোর জন্যে টেকমাস্টারব্লগের সাথেই থাকুন।

      Reply

আপনার মতামত ...