গুগল কে হারাবে বাংলাদেশি চরকি ?

chorki-home-techmasterblog-mashud iqbalদেশের খবরাখবর কি আপনি অনলাইনে পড়েন? সবক’টা অনলাইন নিউজপেপার না ঘেঁটে চাইছেন একসাথেই জনপ্রিয় সব পোর্টালের টপ স্টোরিজ পেতে? কিংবা অনলাইনে কিছু কিনতে গিয়ে চাইছেন একসাথেই সব সাইট সার্চ করে সুবিধামত দামে কাঙ্ক্ষিত পন্য খুঁজে নিতে? তবে আপনার জন্য সুখবর। বাংলা ভাষাভাষী টেক দুনিয়ায় এসে গেছে ‘চরকি’ যা আপনার এই চাওয়া গুলো পূরণ করবে নিমিষেই!

বাংলাদেশে ২য় হিসেবে যাত্রা শুরু করা ‘চরকি.কম’ একটি পূর্ণাঙ্গ সার্চ ইঞ্জিন। আরো স্পেসিফিক্‌লি বলতে গেলে একটি বাংলা সার্চ ইঞ্জিন যা দুনিয়ার যেই প্রান্তেই থাকুননা কেন আপনি, বাংলাদেশ সম্পর্কিত ১০ লাখেরও বেশি তথ্য দেবে। এছাড়াও এতে যুক্ত হয়েছে এক ইউনিক ফিচার, ‘প্রডাক্ট সার্চ’ যার মাধ্যমে আপনি যেকোনো পণ্য খুঁজে পেতে পারেন সহজেই।

chorki.com-homepage-techmasterblog

“সার্চ বাংলাদেশ’’ শ্লোগানে গত এপ্রিলে ইঞ্জিনটির বেটা ভার্শন লঞ্চ করেছে নির্মাতা ‘চরকি লিমিটেড’। বর্তমানে সার্চ ইঞ্জিন হিসেবে বেশিরভাগ বাংলাদেশি ব্যাবহারকারী গুগল ব্যবহার করেন। তারপরেও চরকি কেনো? এ বিষয়ে নির্মাতারা বলেন, “গুগল সার্চ অসাধারন। কিন্তু এতে বাংলাদেশ সম্পর্কে, বাংলাদেশী কন্টেন্ট থেকে ফলাফল দেখানোর মতো খুব বেশি কিছু নেই। গুগলের এআই(আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) বাংলা সার্চে দরকারি অনেক কিছুই দিতে পারেনা। বাংলাদেশে এমন একটা সার্চ ইঞ্জিন দরকার যেটা আরো ভাল বাংলা বুঝবে, আরো উন্নত ফলাফল দেখাতে পারবে।

তাহলে চলুন বিস্তারিত জানি কি কি ফিচার অফার করছে চরকি.কম!

১. ওয়েব সার্চঃ বাংলায় যেকোনো সার্চের জন্য আরো উন্নত ফলাফল দেখাবে চরকি। ১০ লাখেরও বেশি তথ্য থেকে আপনি সহজেই আপনার কাঙ্ক্ষিত তথ্য খুঁজে নিতে web search-chorki-techmasterblogপারবেন। চরকি’তে তথ্য সংযোজিত হচ্ছে দেশের শীর্ষস্থানীয় বাংলা ও ইংরেজি পত্রিকার সংবাদ, বিভিন্ন বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া,  জাতীয় ই-তথ্যকোষ ও নানা রকম উৎস থেকে।  সিওও রাশেদ মোসালেম জানান, ‘আমরা প্রতিনিয়তই নানা ধরনের বিষয়বস্তু যোগ করে যাচ্ছি। বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। সবাই তথ্যের জন্য সার্চ ইঞ্জিনের ওপর নির্ভরশীল। চরকি মানুষের তথ্যপ্রাপ্তিকে আরও সহজ করবে। আমরা এখনো তথ্য সংগ্রহ করছি, যোগ করছি যা চলতে থাকবে।’ চরকি’র অ্যালগরিদম এমনভাবে ডিজাইন করা হয়েছে যে প্রতি সার্চ-এর সঙ্গেই ক্রমাগত  এর তথ্যভাণ্ডার আপডেট করে নেয়।

যেহেতু এই ইঞ্জিনের পূর্ণ মনোযোগ বাংলা সার্চের ওপর, আপনি অনেক ভাল সার্চ রেজাল্ট আশা করতেই পারেন।

২. প্রডাক্ট সার্চঃ ইউনিক এই ফিচারটির উপর অনেক বেশি গুরুত্ব দিচ্ছে চরকি। বাংলাদেশের ১৭৫ টি ই-কমার্স সাইট থেকে তিন লাখেরও বেশি পণ্য চরকিতে সার্চএবলproduct search-chorki-techmasterblog

 

সিওও বললেন, “আমাদের লক্ষ্যটা খুব সহজ। বাংলাদেশের বাজারে যত পণ্য থাকবে তার সবগুলোই যেন চরকিতে সার্চএবল হয় সেটাই আমাদের ‘আলটিমেট গোল’।”

যেকোনো পণ্য সার্চ করলে বাংলাদেশি ই-কমার্স সাইট গুলো থেকে কাঙ্ক্ষিত দামে নির্দিষ্ট ক্যাটাগরিতে খুঁজে দেবে চরকি, এবং পণ্যটি কেনার সুযোগও দেবে। আপনাকে সব সাইটে ঘুরে সময় নষ্ট করতে হবেনা। একজায়গাতেই সব কিছু খুঁজতে পারবেন,এমনকি কিনতেও পারবেন। দেশে ই-কমার্সের জনপ্রিয়তা বাড়তে থাকা এই product search range-chorki-techmasterblogসময়ে চরকির এই ফিচার অনেক বেশি সময়োপযোগী এবং সুবিধাজনক। আর এই সুবিধা নিশ্চয়ই আপনি গুগলে পাবেননা!

আপনি যদি একজন এন্টারপ্রেইনার হন, আর নতুন স্টার্টআপ,ব্যবসা শুরু করেন তবে চরকি আপনার পণ্য গ্রাহকের আরো কাছে পৌঁছে দিতে সাহায্য করবে। সার্চ ইঞ্জিনের পাশাপাশি চরকি একটি ব্যাতিক্রমধর্মী ই-কমার্স প্ল্যাটফর্মও বটে।

৩. নিউজ সার্চঃ দেশের সকল নিউজ পোর্টাল,অনলাইন সংবাদ মাধ্যম থেকে টপ স্টোরি, ওয়ার্ল্ড নিউজ, বিজনেস, এন্টারটেইনমেন্ট, স্পোর্টস, টেক, লাইফ স্টাইল বিভাগের খবরাখবর সরাসরি হাইলাইট করবে চরকি। ইয়াহু.কমে এই সুবিধাটি থাকলেও বাংলাদেশীরা এর সুফল পাননা। চরকির এই সুবিধা হয়ত আপনার খবর পড়ার ধরনই পাল্টে দেবে! এছাড়া যেকোনো খবর সার্চ করার সুবিধাতো থাকছেই।

নিউজ.চরকি.কম-এ পাঠক একই খবর নিয়ে বিভিন্ন মাধ্যমের শীর্ষ প্রতিবেদন এক সঙ্গে দেখতে পান সেটাই করার চেষ্টা করা হয়েছে।news search-chorki.com-techmasterblog আর বিভিন্ন সাইটের প্রতিবেদন আপলোড বা আপডেট হওয়ার ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে আপডেট চরকিতেও চলে আসে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আরো সুবিধার জন্যে চরকি নিউজ অ্যাপ’ও  রয়েছে ।

৪. ফুড সার্চঃ প্রিয়জনদের নিয়ে কোথাও খেতে যেতে চান? জানতে চান দেশের কোথায় কোন খাবার ভাল পাওয়া যায়?food search-chorki.com-techmasterblog চরকি.কমের ফুড ক্যাটাগরিতে সার্চ করুন। পেয়ে যাবেন খাবার এবং রেস্টুরেন্টের রিভিউ, সাথে যাবতীয় তথ্য। আপনার মূল্যবান সময় বাঁচবে, এমনকি খোঁজখবর জানার কারনে আপনি বেঁচে যেতে পারেন কোনো অনাকাঙ্ক্ষিত বিড়ম্বনা থেকেও!

মূল এই ক’টি সার্চ অপশন পাবেন বেটা ভার্শনে, তবে শীঘ্রই যুক্ত হবে ‘ক্রিকেট’ এবং ‘চাকরি’ নামে নতুন সার্চ অপশন।

চরকির আরেকটি ব্যাতিক্রমী ফিচার ‘সাবমিট ইয়োর লিঙ্ক’।submit link-chorki.com-techmasterblog (2)submit link-chorki.com-techmasterblog চরকি কন্টেন্ট প্রোগ্রামের এই সুবিধা ব্যাবহার করে আপনার পরিচয় যুক্ত করতে পারবেন চরকিতে, ১৫ দিন পর থেকে কেউ আপনার নাম চরকিতে সার্চ করেলেই পেয়ে যাবে আপনার প্রোফাইল এবং ওয়েবসাইট লিঙ্ক!

বেটা ভার্শনের ব্যাপারে নির্মাতারা জানান, চরকির এআই(আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) এখনো অতোটা শক্তিশালী নয়। শক্তিশালী হলে অনুসন্ধানের ধরন বুঝে ফলাফল দেখানো সম্ভব। তবে এটা হবে, কাজ চলছে। ২০১৬ সালের সেপ্টেম্বরের মধ্যে চরকি ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী যেকোনো খোঁজের ফলাফল দেখাতে পারবে। শুধু বাংলাদেশের তথ্যসংবলিত সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা যাবে বাংলা ও ইংরেজি—দুই ভাষাতেই।

নির্মাতা প্রতিষ্ঠান চরকি লিমিটেডের কর্মকর্তাদের মধ্যে আছেনঃ

জাহিদুল আমিন, সিইও।chorki.com-officers-techmasterblog

রাশেদ মোসালেম, সিওও।

নাজমুস সাকিব, সিটিও।

 

সবকিছু বিবেচনা করে বলা যায়, ইন্টারনেটে আমাদের ভাষার বিষয়বস্তু, তথ্যের যথেষ্ট অভাব আছে, সেটা  যদি পূরণ হয়  তবে দেশের জন্যে অনেক বড় একটি ব্যাপার হবে। উন্নত একটি সার্চ প্ল্যাটফর্ম দাড়ালে ওয়েবে কন্টেন্টও বাড়বে, আমরা চরকির মাধ্যমেই স্বপ্ন দেখতে পারি সমৃদ্ধ বাংলা ওয়েব দুনিয়ার। চরকির ব্যাতিক্রমি ই-কমার্স সুবিধা দেশের অনলাইন বাণিজ্যে বড় ধরনের পরিবর্তন আনবে আশা করা যায়।  চরকি ব্যাবহার করে দৈনন্দিন খবরাখবর পড়া, কেনাকাটা, আর উন্নত বাংলা সার্চ সব কাজই যখন একসাথেই করা সম্ভব হবে, অবশ্যই তা ব্যাবহারকারীদের দুর্দান্ত ওয়েব এক্সপেরিয়েন্স দেবে আশা করা যায়। তাছাড়া দেশীয় প্রযুক্তি সবসময়ই সেরা মান নিয়ে এগিয়ে থাকুক এটাই সবার চাওয়া।

বেটা ভার্শনেই আশা জাগানিয়া এই সার্চ ইঞ্জিনটি বাংলাদেশে গুগলের সাথে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করবে এবং নিজের স্বকীয়তার কারনে সেরা ইঞ্জিন হিসেবে বাংলা ভাষাভাষীদের হোম পেইজ দখল করবে, নির্মাতাদের সাথে সাথে ব্যাবহারকারীরাও এই স্বপ্ন দেখতেই পারে!

আরো জানতেঃ

১. ফেসবুকে চরকির পেইজ

২. ইউটিউবে চরকির চ্যানেল

৩. চরকি হোম পেইজ

তথ্যসুত্রঃ চরকি.কম, প্রথম আলো, বিডিনিউজ২৪.কম।

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...