‘সেল্‌ফ ড্রাইভিং কার’ দৌড়ে স্যামসাং বাইডু

samsung self driving car-techmasterblog

গুগল আর অ্যাপলের পর সেল্‌ফ ড্রাইভিং অটোমোবাইলের দুনিয়ায় আসার ঘোষণা দিলো আরেক টেক জায়ান্ট স্যামসাং।
গত বৃহস্পতিবার এক বিবৃতিতে স্যামসাং ইলেক্ট্রনিক্স জানায়, তারা অটোমোবাইলসে্‌ সেল্‌ফ ড্রাইভিং টেক্‌নলজি এবং এন্টারটেইনিং সিস্টেম ডেভলপমেন্ট এবং যন্ত্রাংশ নির্মাণ নিয়ে কাজ করার জন্যে একটি টিম গঠন করতে যাচ্ছে। Kwon Oh-Hyun, স্যামসাং’এর একজন ভাইস চেয়ারম্যান, এই টিমের দায়িত্বে থাকছেন। তিনি অনেকদিন ধরেই স্যামসাং’ এর যন্ত্রাংশ নির্মাণ ব্যাবসা’র সাথে জড়িত।
সাম্প্রতিক সময়ে স্মার্টফোন ব্যাবসায় পিছিয়ে পড়ায় কোরিয়ান এই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি বেশ চাপে আছে। এই প্রেক্ষিতেই বাজারে নতুন প্রযুক্তি নিয়ে আসার ঘোষণা দিয়েছে তারা, মন্তব্য ওয়ালস্ট্রিট জার্নালের। অন্যান্য প্রযুক্তিপন্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোও বিখ্যাত অটোমোবাইল ব্র্যান্ডের সাথে পার্টনারশিপের মাধ্যমে ইতিমধ্যেই সেল্‌ফ ড্রাইভিং কার ও অত্যাধুনিক কন্ট্রোল সিস্টেম নিয়ে কাজ শুরু করে দিয়েছে।

google-self-driving-car-techmasterblogআমেরিকান টেক জায়ান্ট গুগল প্রায় ৬ বছর ধরে এই সেক্টরে গবেষণা করছে এবং তাদের বেশ কিছু প্রকল্প সফলতার মুখ’ও দেখেছে। নিউইয়র্কের রাস্তায় চালকবিহীন স্বয়ংক্রিয় ট্যাক্সি সিস্টেম এবং ‘গুগল কার(google car)’ নিয়েও অনেক এগিয়েছে তারা।

আরেক প্রযুক্তিদানব অ্যাপল ‘কারপ্লে (carplay)’ নামক একটি সফটওয়্যার Apple-Car-Play-techmasterblog ডেভলপ করেছে যা ব্যাবহারকারীকে অ্যাপল আইফোনের সাহায্যেই গাড়ির এন্টারটেইনমেন্ট সিস্টেম কন্ট্রোল করার সুযোগ দেবে।

অন্যদিকে চীনা সার্চ ইঞ্জিন বাইডু’ওbaidu-self driving car-techmasterblog সম্প্রতি অটোনোমাস কার সিস্টেম নিয়ে প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছে ওয়ালস্ট্রিট জার্নাল। তিন বছরের মধ্যেই হয়ত চীনের রাস্তায় দেখা যাবে সেল্‌ফ ড্রাইভিং কার!

তাই বোধহয় স্যামসাং’এর আর পিছিয়ে থাকা সাজেনা! ১৯৯০’তেই স্যামসাং’এর অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং বিজনেস ছিল যা ১৯৯৭’এর অর্থনৈতিক মন্দায় দেউলিয়া হয়ে যায়। সময়ের আলোচিত এই সেলফ ড্রাইভিং টেকনল্‌জিতে ফিরে এসে অন্যদের সাথে প্রতিযোগিতায় তারা কি করতে পারে তাই এখন দেখার বিষয়।

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...