প্রোগ্রামিং ভাষা পিএইচপি ‘র ৭ম ভার্শন উন্মুক্ত

গত ৩ ডিসেম্বর ‘পিএইচপি  ৭’ ভার্শন উন্মুক্ত করার মধ্য দিয়ে ভবিষ্যতের পথে অনেকদূর এগিয়ে গেলো হালের জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা পিএইচপি।

সাত বছরের মধ্যেই পিএইচপি এখন  এই গ্রহের চতুর্থতম জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার জায়গা দখল করেছে, যা ২০০ মিলিয়নেরও বেশি ওয়েবসাইটের প্রাণ। পাবলিক ওয়েবসাইটগুলোর ৮১.৭ শতাংশই সারভারসাইডে (server side ) পিএইচপি ব্যাবহার করছে! ২০০৪ সালে পিএইচপি ৫.০ উন্মুক্ত করার এতো বছর পর এই প্রথম বড় ধরনের পরিবর্তন আনলো ভাষাটির ডেভলপার ‘দ্য পিএইচপি গ্রুপ’। মাঝখানে পিএইচপি ৬ সংস্করণ নিয়ে ল্যাবে  কাজ করা হলেও তা উন্মুক্ত করা হয়নি।

php7-changes and update-techmasterblogপিএইচপি ৭ এর ফ্ল্যাগশিপ ফিচার হল এর পারফরম্যান্সের ব্যাপক উন্নতি। নতুন এই সংস্করনকে বলা হচ্ছে ‘পিএইচপি নেক্সট জেনারেশন’ বা phpng। ওয়ার্ডপ্রেস ভিত্তিক কিছু বেঞ্চমার্ক স্কোরের বিচারে এটি পিএইচপি ৫.৬’এর তুলনায় তিনগুন বেশি উন্নত! এছাড়াও এসেছে ছোটবড় অনেক হালনাগাদ যা এই রিলিজকে আর বেশি আলোচিত করে তুলছে। এই হালনাগাদ সংস্করণে উল্লেখযোগ্য হারে মেমোরি ইউসেজ হ্রাস পেয়েছে, পরিবর্তন এসেছে রিটার্ন টাইপ ডিক্ল্যারেশন এবং অপারেটর গুলোতেও।

পিএইচপি সেইফমুড, ম্যাজিক কৌটস’এর মত পূর্ববর্তী সংস্করণের বেশকিছু গুরুত্বপূর্ণ জিনিস বাদ পড়েছে নতুন সংস্করণে। তবে যুক্ত হয়েছে বেশকিছু নতুন সংরক্ষিত কিওয়ার্ড। পিএইচপি’র এই ব্যাপক পরিবর্তিত সংস্করনের জন্যে ‘যেন্ড ইঞ্জিন ৩’ নামের নতুন যেন্ড ইঞ্জিনও এসেছে।

আপাতদৃষ্টিতে কম্পিটেবল মনে হলেও, ব্যাপক পরিবর্তনসমৃদ্ধ এই সংস্করণটি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছে তার সাথে তাল মিলিয়ে চলতে হলে ওয়ার্ডপ্রেসের মত ওয়েব অ্যাপ্লিকেশনগুলোকেও আংশিক কারিগরী পরিবর্তনের দিকে এগুতে হবে। পিএইচপি ৭ এখুনি অ্যাভেইলঅ্যাবল হলেও ওয়েব অ্যাপ্লিকেশনগুলো-বিশেষ করে ওয়ার্ডপ্রেস, জুমলার মতো এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলো এই সংস্করণে হালনাগাদ হতে কয়েকবছর সময় লেগে যেতে পারে।

তবে বেশিরভাগ ওয়েব ডেভলপার আশা করছেন, পিএইচপি ৭ সংস্করনের ব্যাপক উন্নত পারফরম্যান্স এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলোকে দ্রুত হালনাগাদ হতে আগ্রহী করে তুলবে।

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...