ফেইসবুকে নজরদারী করবে ইউএস হোমল্যান্ড সিকিউরিটি

ইউএস ভিসা যেন সোনার হরিণ। পড়াশুনা কিংবা অভিবাসনের উদ্দেশ্য নিয়ে এই সোনার হরিণের পেছনে যারা ছুটছেন, ফেইসবুকে তাদের সম্পর্কে খোঁজখবর নেয়ার পরিকল্পনা করছে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি অধিদপ্তর।us-homeland-sequrity-will-look-up-your-facebook-techmasterblog3

চরমপন্থিদের ঠেকাতেই এই উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছে ইউএস’র আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক অধিদপ্তরটি। সম্প্রতি জনৈক তাসফিন মালিক দম্পতি স্যান বারডিনোতে ১৪ জনকে হত্যা করে এবং ফেইসবুকে আইএস’এর সাথে তাদের সম্পর্ক  স্বীকার করে। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই ভিসার জন্যে যারা আবেদন করবে,সোশ্যাল মিডিয়াতে-বিশেষ করে ফেইসবুকে তাদের উপর চোখ রাখার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন অধিদপ্তরটির এক মুখপাত্র। এ ক্ষেত্রে ফেইসবুক কর্তৃপক্ষের কার্যকরী সাহায্যও নেয়া হতে পারে।

দুনিয়াজুড়ে সামাজিক যোগাযোগ সাইটের ইউসেজ যতই বাড়ছে ততই জীবন জড়িয়ে পড়ছে ফেইসবুকের সাথে। যেখানে মাসে ১.৪৯ বিলিয়ন মানুষ ফেইসবুক ব্যবহার করে, নিরাপত্তার লক্ষ্যে এখানে নজরদারি সময়ের দাবি’ই বটে। বাংলাদেশেও নিরাপত্তার বিষয়ক কারনে ফেইসবুক পুরোপুরি বন্ধই করে দেয়া হয়েছিলো।

তাই যারা ইউএস ভিসার জন্যে আবেদন করছেন বা করবেন বলে ভাবছেন,তারা ফেইসবুক একাউন্ট, টাইমলাইন গুছিয়ে রাখুন সুন্দরভাবে। নাশকতার সাথে সম্পর্ক না থাকুক, জনপ্রিয় নেটওয়ার্কটি’তে আপনার সম্পর্কে ভালো একটি রিভিউ ভিসা প্রাপ্তি সহজ করবে নিঃসন্দেহে।

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...