গাড়ির কাঁচের সুরক্ষায় গরিলা গ্লাস!

গরিলা গ্লাস হল বিশেষ এক ধরনের টেম্পার্ড (tempered glass) কাঁচের প্রোটেক্টশনCorning_GorillaGlassisgoingtobeusedincar-techmasterblog ম্যাটেরিয়াল, যা বর্তমান সময়ে স্মার্টফোনের পর্দার নিরাপত্তার জন্যে তুমুল জনপ্রিয়। তবে এবার শুধু স্মার্টফোন নয়, গাড়ির উইন্ডশিল্ডের জন্য হাইব্রিড গরিলা গ্লাস আনার ঘোষণা দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান কর্নিং!Corning_GorillaGlassisgoingtobeusedincar-techmasterblog3

সম্প্রতি নির্মাতা প্রতিষ্ঠানটি বিখ্যাত অটোমোবাইল ব্র্যান্ড ফোর্ডের সাথে এ ব্যাপারে একটি চুক্তি সাক্ষর করেছে। ফোর্ডের জনপ্রিয় সুপারকার ফোর্ড জিটি’র ২০১৭ মডেলের উইন্ডশিল্ডে গরিলা গ্লাস পরীক্ষা করছে কর্নিং’এর ইঞ্জিনিয়াররা। তিনস্তর বিশিষ্ট পরীক্ষাধীন হাইব্রিড গরিলা গ্লাসটি প্রচলিত উইন্ডশিল্ডের কাঁচ থেকে পাতলা এবং হালকাও বটে। পরীক্ষামূলকভাবে সাধারন উইন্ডশিল্ডের কাঁচে এবং গরিলা গ্লাস হাইব্রিডে কঠিন বরফের Corning_GorillaGlassisgoingtobeusedincar-techmasterblog7স্ফটিক সজোরে ছুঁড়ে মারা হয়। ফলাফলে দেখা যায়, প্রচলিত উইন্ডশিল্ডে মাকড়সার জালের মত ফাটল ধরেছে। আর গরিলা গ্লাসটি অবলীলায় এই আঘাত হজম করেছে-এমনকি বিন্দুমাত্র আঁচড় ছাড়াই! এছাড়াও ১ মিলিমিটার পুরুত্বের নন স্ট্রেংথড কাঁচCorning_GorillaGlassisgoingtobeusedincar-techmasterblog8 ৪২ একক, স্ট্রেংথড কাঁচ ৫৭ একক চাপেই ভেঙ্গে গুঁড়ো, সেখানে ৯৫ একক চাপেও একই পুরত্বের গরিলা গ্লাস সম্পূর্ণরূপে অক্ষত!

 

প্রযুক্তি বাজার বিশ্লেষকরা ধারনা করছেন অটোমোবাইলের জন্যেতো বটেই, স্মার্টফোন ব্যাবহারকারীদের জন্যে এটি একটি সুখবর হতে যাচ্ছে। যদিও কেবল ব্যয়বহুল সুপারকারগুলোতে এই প্রযুক্তি ব্যাবহার হতে শুরু করছে, সফলতা পেলে মিডরেঞ্জের গাড়ির কাঁচেও গরিলা গ্লাসের ব্যবহার বাড়বে। অটোমোবাইল শিল্পে যদি এটি একটি আদর্শ হয়ে দাড়ায় তবে স্মার্টফোন বাজারে দর্শনীয় হারে দাম কমবে গরিলা গ্লাসের। তখন অল্পদামের মধ্যেই আপনার শখের স্মার্টফোনটি পেয়ে যাবে গরিলা গ্লাসের আল্টিমেট প্রোটেক্টশন।

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...