ফেসবুক ‘র ফ্রি ইন্টারনেট সাময়িক বরখাস্ত

ফেসবুক বেসিকস ব্যবহার করে ফেসবুক সহ বেশ কিছু ওয়েবসাইট এ চার্জ ফ্রি ব্রাউজ সুবিধা বন্ধ করে দিয়েছে ভারতের টেলিকম রেগুলেটর অথরিটি টিআরএআই।

ফেসবুক এর ফ্রি ইন্টারনেট সাময়িক বরখাস্ত (2)গত বছর রিলায়েন্স কমিউনিকেশনস-ভারতের জনপ্রিয় এক টেলিকম কোম্পানির সাথে এক চুক্তিতে রিলায়েন্স ব্যবহারকারীদের জন্য ইন্টারনেট.ওআরজি’র মাধ্যমে ফেসবুক, ফেসবুক ম্যাসেঞ্জার, বিং, উইকিপিডিয়া, একুওয়েদার সহ ভারতের গুরুত্বপূর্ণ ৩০ টি সাইটে চার্জবিহীন ব্রাউজিং সুবিধা চালু করে ফেসবুক।

 

সুবিধাটা বন্ধ করার কারন হিসেবে টিআরএআই জানিয়েছে, ইন্টারনেট.ওআরজি ইন্টারনেটের জন্য ঝুকিপূর্ণ অবস্থা সৃষ্টি করেছে। এর উদ্দেশ্য,যে শ্রেণীর মানুষজন ইন্টারনেট ব্যবহার করার অর্থনৈতিক সক্ষমতা রাখেনা, তাদের কাজে ইন্টারনেট সুবিধা পৌছে দেওয়া। কিন্তু টিআরএআই’র মতে এটি এক ধরনের ‘সশস্ত্র নিরপেক্ষতা’ বা নেট নিউট্রালিটি। যেমন-বিনামূল্যে ব্যবহার করার সুবিধা পাওয়ার ব্যবহারকারী গন চ্যাটিং অ্যাপ হিসেবে ‘ফেসবুক ম্যাসেঞ্জার’ ব্যবহার করছে।একই শ্রেনীর অন্য অ্যাপগুলোর প্রতি আগ্রহবোধ করেছেনা। ফলে সেই অ্যাপ গুলো অর্থনৈতিক হুমকির মুখে পড়ছে। একই অবস্থা অন্যান্য সাইট গুলোর ব্যাপারেও। ফ্রি সাইটগুলোর ব্যবহার ক্রমাগত বাড়ছে। কিন্তু একই  শ্রেণীর অন্যান্য সাইট পড়ছে হুমকির মধ্যে।

এ সম্বন্ধে ফেসবুক জানায়, একচ্ছত্র আধিপত্য বিস্তার করার কোন উদ্দেশ্যই ইন্টারনেট.ওআরজি রাখেনা। তাদের উদ্দেশ্য দেশের সবাই যেন ইন্টারনেট এ প্রবেশ করতে পারে।ফেসবুক এর ফ্রি ইন্টারনেট সাময়িক বরখাস্ত (4)

ভারতের টেলিকম নিয়ন্ত্রন কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, এই নিষেধাজ্ঞা সাময়িক যা কিনা ফেসবুকের কার্যকর সমাধান পেলেই পুনরায় চালু করে দেওয়া হবে।

উল্লেখ্য, ফেসবুক এশিয়া প্যাসিফিক, আফ্রিকা’র অনেক দেশেই ইন্টারনেট.ওআরজি’র সুবিধা দিচ্ছে।

আপনার মতামত ...