স্যামসাং থেকে ১৪১১ কোটি টাকা জরিমানা দাবি অ্যাপলের

দীর্ঘদিন ধরে চলতে থাকা ডিজাইন পেটেন্ট বিরোধে ৫৪৮ মিলিয়ন ডলার জরিমানা দিতে রাজি হওয়ার দুই সপ্তাহ না যেতেই ফের স্যামসাং ‘র নিকট অতিরিক্ত ১৮০ মিলিয়ন ডলার জরিমানা দাবি করে বসল অ্যাপল।

১৫০০ কোটি টাকা (প্রায়) জরিমানা দাবি অ্যাপলের

অ্যাপল গত ২৩ ডিসেম্বর ক্যালিফোর্নিয়া ডিষ্ট্রিক্ট কোর্টে এই দাবি উত্থাপন করে। ডিষ্ট্রিক্ট কোর্টে এই দাবি উত্থাপন করে। বিস্তারিত জানা না গেলেও কপিরাইট আইন ভঙ্গ করে পেটেন্ট চুরি’র পূর্ব-বিরোধের জের ধরেই অ্যাপল এই অতিরিক্ত অর্থ জরিমানা দাবি করেছে বলে এক অনুসন্ধানে জানা গেছে।

২০১১ সালে পেটেন্ট করা ডিজাইন চুরির দায়ে স্যামসাং’র বিরুদ্ধে অ্যাপল মামলা করে এবং ২.৫ বিলিয়ন ডলার জরিমানা দাবি করে। ২০১২ সালে এক রায়ে এই অর্থের পরিমান ১ বিলিয়নের ও কম ধার্য করা হয়। গত বছর স্যামসাং ৫৪৮ মিলিয়ন জরিমানা প্রদান করবে মর্মে, উভয় কোম্পানি মামলা তুলে নিতে সম্মত হয়।

চলতি মাসের ১৪ তারিখে জরিমানা আদায় করার পরও পুনরায় এই অ্যাপলের কারনে দুই প্রযুক্তি প্রতিষ্ঠানের পেটেন্ট বিরোধ আরো জটিলতার দিকে ধাবিত হল। তবে স্যামসাং ২০১২ সালের ঐ রায় ভুল দাবি করে এবং সুপ্রীম কোর্ট এ রিভিউ আবেদন করেছে। সুপ্রীম কোর্ট যদি এই দাবি গ্রহন করে তবে মামলা পুর্ণবিচারে এবং ভবিষ্যতে ডিজাইন পেটেন্ট নিয়ে মামলা গুলোর বিচারের ব্যাপারে নতুন কোন আইন আসার সম্ভাবনা ও দেখা দিচ্ছে।

আপনার মতামত ...