প্রানের ভাষায় এন্টিভাইরাসঃ প্রকাশ পেয়েছে সম্পূর্ন বাংলা ভাষায় অনুবাদিত জনপ্রিয় এন্টিভাইরাস অ্যাভাস্ট

বিসমিল্লাহির রহমানির রহিম

সবাই কেমন আছেন? আশা করি ভালই আছেন। আজ একটি দারুন খুশির খবর দেব। যারা ইন্টারনেট নিয়ে ঘাটাঘাটি করেন তারা জানেন ইন্টারনেটের অনেক জায়গাতেই এখন বাংলা ভাষার প্রচলন শুরু হয়েছে। ফেসবুক, গুগল, ইয়াহু ইত্যাদি সাইটে বাংলা যুক্ত হয়েছে। সফটওয়্যারে গেলে শুধু মাত্র ওপেনসোর্স কিছু সফটওয়্যারে বাংলা ভাষা যুক্ত আছে। এখন আমাদের জন্য খুশির খবর হল জনপ্রিয় এবং ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার অ্যাভাস্ট -এ যুক্ত করা হয়েছে বাংলা ভাষা! এটিই প্রথম বাংলা ভাষা যুক্ত এন্টিভাইরাস সফটওয়্যার !

avast! Translators Page এ যেতে ছবিতে ক্লিক করুন

বাংলা ট্রান্সলেশনের কাজটি করেছি আমি। আসলে কাকতালীয় ভাবে অ্যাভাস্ট ট্রান্সলেশন করার সুযোগটি পেয়ে যাই এবং কাজটি করেই ফেললাম 🙂 ।

যাই হোক, যেহেতু আমি ট্রান্সলেশন করেছি সেহেতু অ্যাভাস্টের বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাকটিতে বাংলাদেশী বাংলাকেই প্রধান্য দিয়েছি। অনেকেই বাংলা ইন্টারফেস ব্যবহার করতে চান না “ভুতুরে বাংলা” -র জন্য। যে বাংলা লেখা পড়ে সহজে বুঝা যায়না তাকেই “ভুতুরে বাংলা” নাম দিয়েছি আমি 😉 । বিশেষ করে ভারতীয় বাংলাতে প্রচলিত বাংলা স্টাইল আমাদের বুঝতে অসুবিধা হয়। অ্যাভাস্টের বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাকে “ভুতুরে বাংলা” বাদ দিয়েছি। আশা করি ইংরেজীর চেয়ে বাংলাকে কঠিন না লেগে সহজই লাগবে 🙂 ।

চলুন বাংলা ভাষা যুক্ত অ্যাভাস্ট এর কয়েকটি স্ক্রিনসট দেখে নিইঃ

অ্যাভাস্টের প্রধান ইন্টারফেস
অ্যাভাস্টের রিয়েল টাইম শিল্ড ইন্টারফেস
অ্যাভাস্টের আপডেট ইন্টারফেস
অটো-আপডেট নটিফিকেশন
ভাইরাস সনাক্ত নটিফিকেশন
নতুন ইন্টারনেট সংযোগের পর ফায়ারওয়াল সেটিং ইন্টারফেস
সয়ংক্রিয় ফায়ারওয়াল সেটিং নটিফিকেশন
এপ্লিকেশনের জন্য সয়ংক্রিয় ফায়ারওয়াল সেটিং নটিফিকেশন
ভাইরাস স্ক্যান ফলাফল ইন্টারফেস
তথ্য ইন্টারফেস

কেমন লাগল? আশা করি ভালই লেগেছে 🙂

চাইলে এবার ডাউনলোড করে রাখতে পারেন এভাষ্টের যেকোন ভার্শনঃ

অ্যাভাষ্ট ডাউনলোড

চলুন এবার দেখা যাক কিভাবে অ্যাভাস্টে বাংলা ভাষা সক্রিয় করবেন। অ্যাভাস্ট এর বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ডাউনলোড করার জন্য আপনার ইন্টারনেট কানেকশন অবশ্যই চালু থাকতে হবে। এটি মাত্র ১-২ মেগাবাইট ব্যান্ডউইথ খরচ করবে।

অ্যাভাষ্টে বাংলা ভাষা সক্রিয় করার জন্য সর্বনিম্ন ভার্সন হতে হবেঃ 7.0.1451

অ্যাভাস্টে বাংলা ভাষা সক্রিয় করাঃ

বাংলা ভাষা সক্রিয় করার জন্য ডেস্কটপ থেকে অ্যাভাস্টের সর্টকট এ ক্লিক করে অথবা অ্যাভাস্টের ট্রে আইকনে ক্লিক করে অ্যাভাস্ট ইন্টারফেস চালু করুন। এবার অ্যাভাস্ট ইন্টারফেসের এর ডান কোনা থেকে SETTINGS এ ক্লিক করুন।

এবার বাম থেকে Language এ ক্লিক করুন এবং তারপর ডান থেকে Install additional languages বাটনে ক্লিক করুন।

তাহলে নিচের মত যে উইন্ডো আসবে সেখান থেকে “বাংলা” কে টিক চিহ্ন দিয়ে OK তে ক্লিক করুন।

তারপর ডাউনলোড এবং ইনস্টল হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। (এ সময় অবশ্যই ইন্টারনেট সংযোগ লাগবে।)

নিচের স্ক্রিনটি আসলে বুঝবেন কাজ সম্পূর্ন হয়েছে। এবার Finish বাটনে ক্লিক করে SETTINGS উইন্ডোতে তে ফিরে যান।

এখন SETTINGS উইন্ডোতে Languages অংশ থেকে “বাংলা” সিলেক্ট করে OK বাটনে ক্লিক করে বের হয়ে আসুন। তাহলেই দেখবেন বাংলা ভাষা সক্রিয় হয়ে গেছে।

বাংলা ফন্টের আকার নিয়ে সমস্যা?

আমি উপরের স্ক্রিনসট গুলো উইন্ডোজ ৮ এ নিয়েছি। উইন্ডোজ ৮ এ বাংলার জন্য ব্যবহার করা হয়েছে Nirmala UI ফন্ট।

Nirmala UI: বাংলার ভাষার জন্য উইন্ডোজ ৮ পর্যন্ত যত ফন্ট মাইক্রোসফট তৈরি করেছে তার মধ্যে Nirmala UI ফন্টটিই বেষ্ট বলা যায়। এটি কেন বেষ্ট তা উপরের চিত্র গুলোতে বাংলা লেখা দেখেই আশা করি বুঝতে পারছেন। এটি বাংলার জন্য উইন্ডোজ ৮ এর ডিফল্ট ফন্ট হিসেবে থাকে।

কিন্তু উইন্ডোজ ৮ এর আগের ভার্সন গুলোতে বাংলা ভাষার জন্য দেয়া হয়েছিল Vrinda ফন্ট, যা সাধারন ফন্ট থেকে খুব ছোট এবং ব্যবহার করার উপযোগী নয় বললেই চলে। তার বিকল্প হিসেবে সিয়াম রূপালী ফন্টটি অভ্র দিয়ে ঠিক করা যায়। কিন্তু তা ভাল কাজ করে শুধু মাত্র ওয়েব পেজে। আপনি ফোল্ডারে বাংলা লিখুন বা কোন সফটওয়্যারের বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক চালু করলে তা তেমন পরিষ্কার দেখাতে পারবেন না!

তাহলে কি এখন অ্যাভাস্ট বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক শুধু উইন্ডোজ ৮ এর ব্যাবহার কারীরাই চালাবে!

না! যেখানে সমস্যা আছে সেখানে নিশ্চয় সমাধানও তো আছে! আমি সমস্যাটির একটি সিম্পল এবং ১০০% কার্যকরী একটি সমাধান দিচ্ছি। আমরা উইন্ডোজ ৮ এর নির্মলা ইউ আই ফন্টটিকে উইন্ডোজ এক্সপি, ভিস্তা এবং সেভেনে এর ডিফল্ট ফন্ট হিসেবে সেট করে দেব।

কাজটি করার জন্য Nirmala UI ফন্ট এবং Font Fixer সফটটি লাগবে।

ফন্টঃ

  • প্রথমে এখান থেকে Nirmala UI ফন্টটির জিপ ফাইলটি ডাউনলোড করুন।
  • এবার স্টার্ট মেনু থেকে Run এক ক্লিক করুন বা Windows Key + R চাপ দিয়ে Run উইন্ডো চালু করে Fonts লিখে Enter চাপ দিয়ে ফন্ট ফোল্ডার চালু করুন।
  • তারপর “Nirmala UI (Win8 RP).zip” জিপ ফাইলটি এক্সট্রাক্ট করুন, তাহলে Nirmala.ttf এবং NirmalaB.ttf নামের দুটি ফাইল দেখতে পাবেন। ফাইল দুটিকে Fonts ফোল্ডারে কপি-পেস্ট করে রাখুন।

Font Fixer:

এবার আপনার Font Fixer সফটওয়্যারটি লাগবে। এটি অভ্রের সাথেই দেয়া থাকে। তাই যাদের অভ্র আছে তাদের ডাউনলোড করা লাগবে না। যাদের নেই তারা এখান থেকে ছোট সফটটি ডাউনলোড করে নিন। ডাউনলোড করে Font Fixer টি চালু করুন। আর যারা অভ্র ব্যবহার করেন তারা C ড্রাইভ অথবা আপনার উইন্ডোজ যে ড্রাইভে সেটআপ করেছেন সে ড্রাইভে গিয়ে Program Files থেকে Avro keyboard ফোল্ডারে গিয়ে Font Fixer.exe এ ডাবল ক্লিক করে Font Fixer চালু করুন।

এবার Font Fixer এ Font Name বক্সে লিখুন “Nirmala UI” এবং তারপর Fix it বাটনে ক্লিক করুন। [বানান ঠিক করে লিখুন, নামের আগে পরে কোন স্পেস হবে না।]

এবার Restart Now বাটনে ক্লিক করে উইন্ডোজ রিস্টার্ট করুন। তাহলেই কাজ শেষ।

এখন আপনি উইন্ডোজ ৮ এর মতই পরিষ্কার বাংলা লিখা দেখতে পাবেন। [আমি নিজে XP এবং Windows 7 এ টেস্ট করে দেখেছি। সুতরাং কাজ করবেই। তারপরও সমস্যা হলে আমি তো আছিই 🙂 ]

উপরের কাজটি করে আপনি উইন্ডোজ Xp, Vista এবং 7 এ সব যায়গাতেই পরিষ্কার বাংলা দেখতে পাবেন। যেমনঃ

  • আপনি ফোল্ডার এবং ফাইলের নাম বাংলাতে লিখলে তা পরিষ্কার ভাবে দেখতে পাবেন।… ইত্যাদি।
বাংলা নাম যুক্ত দুটি ফাইল

অ্যাভাস্টের বাংলা ট্রান্সলেশন নিয়ে কোন সমস্যা বা মন্তব্য বা পরামর্শ থাকলে তা এখানে কমেন্টে বলতে পারেন, যাতে পরবর্তী ভার্সনে ট্রান্সলেশন আপডেট করার সময় সেগুলো ঠিক করতে পারি। আর উপরের কাজ গুলো করতে কোন সমস্যা হলে কমেন্ট বক্স সব সময় খোলা। 🙂

পোষ্টটি শেয়ার করে খবরটি সবাইকে জানিয়ে দিতে ভুলবেন না যেন!

আজ এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন।

একই সাথে প্রকাশঃ আমার ব্লগে

সোহাগ

বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র, নানান ভাবে নতুন জিনিস, শিখছি দিবারাত্র... আমি টেকমাস্টার ব্লগের কোর মেম্বারদের একজন; আমরা কাজ করে যাচ্ছি বাংলায় তথ্য-প্রযুক্তি বিষয়ক ব্লগিংকে আরো এক ধাপ এগিয়ে নিতে। আশা করি আপনাদের সবাইকে সাথে নিয়ে এগিয়ে যাবো আরো অনেক দুর...

8 thoughts on “প্রানের ভাষায় এন্টিভাইরাসঃ প্রকাশ পেয়েছে সম্পূর্ন বাংলা ভাষায় অনুবাদিত জনপ্রিয় এন্টিভাইরাস অ্যাভাস্ট

  • জুলাই 5, 2012 at 8:36 পূর্বাহ্ন
    Permalink

    সমস্যা হলো আমি জিপ করা ফোল্ডারটি ডাউনলো করে তা আনজিপ করে আমার উইনডোজ সেভেনের ফন্টস ফোল্ডারে কপি করেছি কিন্তু অভ্র সফটওয়্যারের সাথে থাকা ফন্ট ফিক্সার সফটও্য়্যারের ফন্ট লিস্টে Nirmala UI বা শুধু Nirmala কোন ফন্টই দেখাচ্ছে না। আর ফন্টের নাম লিখে দিয়ে ফিক্স বাটন চাপলেও ফন্ট পাচ্ছে না, এবং ফন্টটি ফিক্সও হচ্ছে না। আমি এর আগে ফন্ট ফিক্সার ব্যবহার করেছি। তখন অন্য ফন্টের ক্ষেত্রে এই সমস্যা আমি ফেস করিনি। সমাধান দিন।

    Reply
    • জুলাই 7, 2012 at 1:59 পূর্বাহ্ন
      Permalink

      ভাই Font Fixer এর ফন্ট লিস্টে এর নাম পাবেন না। আপনাকে নিজ থেকেই বক্সে Nirmala UI লিখে Fix এ ক্লিক করুন এবং কাজ শেষ হলে পিসি রিস্টার্ট করুন। কাজ করবেই। হয়তো কাজ গুলো করতে আপনার ছোট কোন ভুল হয়েছে। আরেকবার ট্রাই করে দেখেন, হয়ে যাবে.. 🙂

      Reply
  • জুলাই 5, 2012 at 12:54 পূর্বাহ্ন
    Permalink

    এক আকাশ ভালোবাসা আপনার জন্য… ভালো থাকুন সীমাহীন, প্রতিদিন…

    Reply
  • জুলাই 4, 2012 at 9:40 অপরাহ্ন
    Permalink

    খুবই সুখকর খবর, দেখতেও চমৎকার। এগিয়ে যান… প্রযূক্তিতে বাংলার বিকাষ নিশ্চয় ঘটবে….।

    Reply
    • জুলাই 7, 2012 at 1:51 পূর্বাহ্ন
      Permalink

      বাংলার বিকাশেই কাজ করে চলছি… একই সাথে বলতে চাই – প্রযূক্তিতে বাংলার বিকাষ নিশ্চয় ঘটবে….। 🙂

      Reply
  • জুলাই 4, 2012 at 5:26 অপরাহ্ন
    Permalink

    দারূণ একটা উদ্যোগ ছিল এন্টিভাইরাসটিকে ট্রান্সলেট করাটা… শুভকামনা রইলো 😀

    Reply
    • জুলাই 7, 2012 at 1:50 পূর্বাহ্ন
      Permalink

      ধন্যবাদ ডিজে ভাই… 🙂

      Reply

আপনার মতামত ...