সোশ্যাল নেটওয়ার্কিং : দুনিয়াজুড়ে (২য় পর্ব)


১. এথলিংকস

ঠিকানাঃ http://www.athlinks.com/athlinks-social-networking-techmasterblog

আপনি কি একজন এথলেট? তবে এই সাইট’টা আপনার জন্যেই। দুনিয়াজুড়ে এথলেটদের সামাজিক যোগাযোগের পাশাপাশি যেকোনো এথলেট ইভেন্টের রেস রেজাল্ট দারুণভাবে প্রকাশ করা যায় সম্পূর্ণ ফ্রি এই সাইটটিতে। এছাড়াও আছে ব্যবহারকারীর নিজের সমস্ত রেস রেস রেজাল্ট শেয়ার করা সহ,অন্যান্য ব্যাবহারকারীদের সাথে রেস রেজাল্ট তুলনা করার অসাধারণ এক ফিচার ‘রাইভাল’।
২০০১ সালে চালু হওয়া ব্যাতিক্রমী সাইটটির এলেক্সা র‍্যাঙ্কিং ৬৯০০০। আপনি চাইলে সহজেই রেজিস্ট্রেশন করে আরো সব এথলেট বন্ধুদের নিয়ে তৈরী করে নিতে পারেন আপনার অনলাইন এথলেটিক্স কমিউনিটি


২. মাই স্পেস

ঠিকানাঃ https://myspace.com/myspace-techmasterblog
ফেসবুকের আকাশছোঁয়া জনপ্রিয়তার কাছে অনেকটাই হারিয়ে গেলেও একসময়ের দারুণ জনপ্রিয় এই সামাজিক যোগাযোগের সাইটটি এখনো টিকে আছে নিজের স্বকীয় বৈশিষ্ট্যের জন্যেই। ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত মাই স্পেস ছিল দুনিয়ার সবচাইতে বড় নেটওয়ার্কিং সাইট, যা ২০০৬ সালে ইউএস ট্রাফিক র‍্যাঙ্কিং’এ এমনকি গুগলকেও হারিয়ে দেয়! ২০০৮ সালে এসে তার জায়গা দখল করে ফেসবুক, তারপর থেকেই ইউজার কমতে থাকে এই নেটওয়ার্কের।
২০০৩ সালে যাত্রা শুরু করা সাইটটির বর্তমান এলেক্সা র‍্যাঙ্কিং ১৮৫২। ১৪ টি ভাষায় লভ্য সাইটটিতে ব্যাবহারকারী নিজের প্রোফাইল, ব্লগ, মিউজিক, ভিডিও, ছবি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলস হেডকোয়ার্টারে প্রায় ২০০ কর্মী সাইটটির ব্যাবস্থাপনার কাজ করে।


৩. লাস্ট.এফএম
ঠিকানাঃ http://www.last.fm/last.fm-techmasterblog
১২টি ভাষায় লভ্য লাস্ট.এফএম একটি মিউজিকাল ওয়েবসাইট। ‘অডিওস্ক্রবলার’ নামের একটি মিউজিক রিকমেন্ডার সিস্টেম ব্যাবহার করে সাইটটি ব্যাবহারকারী ইন্টারনেট রেডিও স্টেশন, কম্পিউটার অথবা বহনযোগ্য যেকোনো ডিভাইসে যে গানগুলো শোনেন তা ট্র্যাক করে সংগৃহীত তথ্য দিয়ে স্বয়ংক্রিয়ভাবেই প্রোফাইল সাজায় এবং ব্যাবহারকারীর আগ্রহের ভিত্তিতে একই ধরনের গান সুপারিশ করে। এতে বেশকিছু সোশ্যাল নেটওয়ার্কিং ফিচারও আছে। আছে সরাসরি উইকিপিডিয়া ব্যাবহার করে পছন্দের গানের লিরিক্স, রিলিজ ডেট সহ আদ্যোপান্ত্য জানার সুবিধা।
২০০২ সালে চালু হওয়া সাইটটির এলেক্সা র‍্যাঙ্কিং ১৬৬১। বানিজ্যিক এই সাইটটিতে আপনি বিনামূল্যেই রেজিস্ট্রেশন করতে পারবেন। শুরু থেকেই রেডিও স্ট্রিমিং সুবিধা দিলেও ২০১৪ সালে এই জনপ্রিয় সেবাটি বন্ধ হয়ে যায়। সাইটটির রেজিস্টার্ড ব্যাবহারকারীর সংখ্যা ৩০ মিলিয়নেরও বেশি!


৪. ফুয়েল মাই ব্লগ

fuelmyblog-techmasterblogঠিকানাঃ http://www.fuelmyblog.com/
ব্লগারদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। গোটা দুনিয়ার ব্লগার কমিউনিটির সাথে যুক্ত হবার এই ডেডিকেটেড প্ল্যাটফর্মে আপনি ফ্রি’তেই একাউন্ট খুলতে পারবেন। সেরা ব্লগারদের সাথে যুক্ত হয়ে বাড়িয়ে নিতে পারবেন নিজের ব্লগিং স্কিল। আপনি যদি একটা ব্লগের সত্ত্বাধিকারী হন, তবে আপনার ব্লগসাইটে লেখার জন্যে ব্লগারদের আহ্বান করতে এই সাইটের থেকে ভাল আর কি হতে পারে?
২০০৭ সালের জুলাইতে সাইটটি লঞ্চ হয় মূলত ব্লগারদের নতুন নতুন পাঠক এনে দিতে। ব্যাতিক্রমী এই নেটওয়ার্কটির হেডকোয়ার্টার লন্ডনে।


৫. ফ্লিকার
ঠিকানাঃ https://www.flickr.com/flickr-techmasterblog
ইমেজ এবং ভিডিও হোস্টিং’এর জনপ্রিয় একটি নেটওয়ার্ক। ২০০৪ সালে যাত্রা শুরু করা সাইটটিকে ‘ইয়াহু’ ২০০৫ সালে নির্মাতা ‘লুডিকর্প’ থেকে কিনে নেয়। ব্যক্তিগত ফটোগ্রাফ শেয়ারের জন্য জনপ্রিয় এবং কার্যকর অনলাইন কমিউনিটি হবার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় ব্লগ ও ফটো শেয়ারের জন্যে ব্লগারদের কাছেও বেশ সমাদৃত এই সাইটটি। ২০১৩ সালে এক রিপোর্ট অনুসারে ৮৭ মিলিয়ন রেজিস্টার্ড ব্যেবহারকারী প্রতিদিন এখানে ৩.৫ মিলিয়ন ফটো আপলোড করে!
আইওএস, এন্ড্রয়েড,উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেমের জন্যে আছে অফিসিয়াল ফ্লিকার মোবাইল অ্যাপ। ১৪০ এলেক্সা র‍্যাঙ্কিং’এর এই সোশ্যাল নেটওয়ার্কটি আপনি ব্যবহার করতে পারবেন ১০ টি ভাষায়।


( চলবে… )

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...