ওয়াইফাই রাউটার এ ম্যাক ফিল্টার করবেন কিভাবে?

স্বাচ্ছন্দ্যভাবে দ্রুত গতির আনলিমিটেড ইন্টারনেটের সুবিধা পেতে প্রায়ই নানান বিড়ম্বনার স্বীকার হতে হয়। তার মাঝে ওয়াইফাই পাসওয়ার্ড চুরি বা ফাঁস তো আছেই। যার সমধান হয়তো পাসওয়ার্ড পরিবর্তন! কিন্তু ম্যাক ফিল্টার এর চেয়েও নির্ভরযোগ্য ও কার্যকরী সমাধান দেখুন নিচে।

ওয়াইফাই ম্যাক ফিল্টারিং


ওয়াইফাই রাউটার এ ম্যাক ফিল্টার করবেন কিভাবে (1)
ম্যাক ফিল্টারের মাধ্যমে অবাঞ্ছিত প্রবেশ প্রতিরোধ

ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সংক্রান্ত সমস্যা নিয়ে সচরাচর দেখা একটি  ঘটনা বলি।


আপনি আপনার এক ছোট ভাইকে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড দেওয়ার কিছুদিন পর দেখলেন আপনি নিজেই ইন্টারনেটে ঢুকতে পারছেন না! আইএসপি তে ফোন দিয়ে সেই লেভেলের ঝাড়ি, ভাই নেটের এই অবস্থা কেন,স্প্রীডের চক্করে পড়ে ঘুরতেছি, নেট চলেনা বিল দিবনা ইত্যাদি।


 

আপনি কি একবারও আপনার রাউটারের কন্ট্রোল প্যানেল থেকে ওয়্যারলেস স্ট্যাটিক দেখেছেন? আপনার ওয়াইফাই কারা ব্যবহার করছে, কে কি পরিমানের ডেটা খরচ করছে?

ওয়াইফাই রাউটার এ ম্যাক ফিল্টার করবেন কিভাবে (2)
ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত ডিভাইসের ম্যাক

উপরে বর্ণিত ঘটনার সাথে যদি মুখোমুখি হয়ে থাকেন তাহলে আগে নিজের ওয়াইফাই রাউটারের কন্ট্রোল প্যানেল থেকে ওয়্যারলেসের সাথে সংযুক্ত ডিভাইসগুলোর ম্যাক অ্যাড্রেস এবং কয়টি ম্যাক অ্যাড্রেস আছে তা দেখে নিন। যে কয়টি ম্যাক অ্যাড্রেস পাবেন সেই কয়টি ডিভাইস আপনার ওয়াইফাই রাউটারের সাথে সংযুক্ত রয়েছে, তার পাশে যে রিসিভ প্যাকেটস ও সেন্ট প্যাকেটস দেখতে পাচ্ছেন এটি ডেটা ব্যবহারের পরিমান নির্দেশ করছে।

ওয়াইফাই রাউটার এ ম্যাক ফিল্টার করবেন কিভাবে (1)
ওয়াইফাই স্ট্যাটিক

যে ম্যাক অ্যাড্রেসের পাশে যত বেশি ভ্যালু দেওয়া থাকবে সে ডিভাইসটি তত বেশি পরিমানের ডেটা ব্যবহার করছে। যদি দেখেন আপনার আইএসপি থেকে বলছে সবকিছু ঠিক আছে বলছে এবং নেটও আছে কিন্তু অনেক ধীর গতির তাহলে আগে উপরের নির্দেশনামত কাজ করে দেখুন আপনার ওয়াইফাই অন্য আর কে বা কারা ব্যবহার করছে। এবার মূল আলোচনায় আসি-

ওয়্যারলেস ম্যাক ফিল্টার কেন করবেন?


  • আপনার ওয়াইফাইয়ের পাসওয়ার্ড জানা থাকলেও ম্যাক ফিল্টারে অনুমতি দেওয়া না থাকলে ব্যবহার করতে পারবেনা।
  • ওয়াইফাই হ্যাকার নামক যেসব টুলস ইন্টারনেট ও গুগল প্লে স্টোরে রয়েছে তা দিয়ে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেনা, যদি পারেও ম্যাক ফিল্টার থাকার কারণে আপনার ওয়াইফাই ব্যবহার করতে পারবেনা।
  • অবাঞ্ছিত ব্যবহারকারীরা ওয়াইফাই ব্যবহার করতে পারবেনা।

 

ওয়্যারলেস ম্যাক ফিল্টার তোঁ অনেক কঠিন কাজ আমি কি করতে পারব?
হ্যাঁ, ওয়্যারলেস ম্যাক ফিল্টার কোন কঠিন কাজ নয়, তবে অবশ্যই সতর্কতার সাথে আগে মনোযোগ দিয়ে ভিডিও টিউটোরিয়ালটি দেখে বুঝে নিতে হবে।

ম্যাক ফিল্টার ভিডিও টিউটোরিয়ালঃ


মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...