স্যামসাং ‘র প্রতিদ্বন্দিতায় মিডিয়াটেকের চিপ

প্রযুক্তি দুনিয়ায় প্রতিদ্বন্দিতার উত্তাপটা একটু বেশিই। কেউ এক পা বাড়ালেই তার সাথে তাল মিলাতে কিংবা তাকে ছাড়িয়ে যেতে অন্যেরা সর্বদাই তৎপর। এই চিরন্তন প্রতিদ্বন্দিতার সর্বশেষ উদাহরনঃ কোরিয়ান প্রযুক্তি পণ্য নির্মাতা স্যামসাং পরিধেয়-গেজেটের জন্য ‘বায়ো-প্রসেসর’ আনার ঘোষনা দিতে না দিতেই এবার একই ধরনের চিপ আনার ঘোষনা দিল মিডিয়াটেক

স্যামসাং র প্রতিদ্বন্দিতায় মিডিয়াটেকের চিপ

গঠন এবং কার্যকারিতায় স্মার্টফোন থেকে পরিধেয় প্রযুক্তি পণ্য গুলো (স্মার্ট ওয়াচ, স্মার্ট রিস্টব্যান্ড, ফিটনেস ট্র্যাকার, স্মার্ট আংটি!! ) আলাদা হলেও এতোদিন স্মার্টফোনের জন্য নির্মিত প্রসেসরই ব্যবহার করে আসছে তারা।

মিডিয়াটেক তাই শুধুমাত্র পরিধেয় গেজেটের কথা মাথার রেখে MT2523 সিরিজের প্রসেসর ডেভেলপ করে শুরু করেছে। নতুন এই প্রসেসরগুলো জিপিএস, ডুয়াল-মোড ব্লুটুথ এবং MIDI-supported হবে বলে জানিয়েছে তারা। কার্যকরিতার দিকে দিয়ে প্রসেসরগুলো অদ্বিতীয়, এই দাবিও তাদের।

এক প্রেস রিলিজে মিডিয়াটেক মুখপাত্র বলেন,

“MT2523 হল লো পাওয়ার এবং সমৃদ্ধ ফিচারের এক কম্বিনেশন,যা স্মার্ট ওয়াচ এবং রিস্টব্যান্ডগুলোর উন্নয়নের বিরাট একটি অগ্রগতি। নিঃসন্দেহে মিডিয়াটেক টেকনোলজির এই ধরনের পরিবর্তনগুলোতে অন্যদের থেকে এগিয়েই থাকবে।

এই ‘অন্যদের’ বলতে হয়তো স্যামসাং এর ‘বায়োপ্রসেসর’ কেই ইঙ্গিত করা হচ্ছে।

স্যামসাং র প্রতিদ্বন্দিতায় মিডিয়াটেকের চিপ (2)তবে প্রযুক্তিপন্যকে দামের দিক থেকে সহজলভ্য করতে মিডিয়াটেকের খ্যাতি জগতজোড়া। MT2523’র কল্যানে পরিধেয় প্রযুক্তিপন্যগুলো অল্প দামেই কিনতে পাওয়ার সম্ভাবনা খুবই উজ্জ্বল।

চলতি বছরের মাঝামাঝি সময়ে প্রসেসরগুলো ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে। ততদিন অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

অপেক্ষা করতে করতে টেকমাস্টারব্লগকে জানান, ওয়ারেবল(পরিধেয় প্রযুক্তি পন্যের) ব্যাপারে নির্মাতা প্রতিষ্ঠানগুলোর এই তৎপরতা সম্পর্কে আপনি কি ভাবছেন??

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...