ডট বাংলা ডোমেইন ২১শে ফেব্রুয়ারি থেকে

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব দুনিয়ায় বাংলাদেশের সিসিটিএলডি ডোমেইন এক্সটেনশান কে পাকাপোক্ত করতে ডট বিডি এক্সটেনশান এর পাশাপাশি আসছে ডট বাংলা তাও ২১শে ফেব্রুয়ারিতেই।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সেরা ডোমেইন নেম এক্সটেনগুলো (.com .edu .org .net) এর সাথে আমরা সবাই’ই পরিচিত। কার্যকারণের ভিত্তিতে ডোমেইন নিয়ন্ত্রক ও প্রদানকারী সংস্থা Inter NIC dot bangla domainপ্রায় ২৭ রকমের ডোমেইন নেম প্রদান করে থাকে। ইদানিং কোন ডোমেইন অর্থাৎ ওয়েবসাইট কোন দেশের তা আরো স্পষ্টভাবে বোঝানোর জন্যে ডোমেইন নেমের সাথে কান্ট্রি লেবেল- .in, .us, .uk, .au, .bd ইত্যাদি সংযুক্ত করা হয়। এতদিন কান্ট্রি লেবেল হিসেবে .bd প্রচলিত থাকলেও বাংলাদেশের ওয়েবসাইটগুলোকে আন্তর্জাতিক মন্ডলে আরো বেশি জাতীয় পরিচয় দিতে চালু হতে যাচ্ছে এরকমই একটি ‘কান্ট্রি কোড টপ লেবেল ডোমেইন (CCTLD)’ ডট বাংলা (.bangla)।

২০১০ সালে ইন্টারনেট করপোরেশন ফর এসাইনড নেম এন্ড নাম্বার – Internet Corporation For Assigned Name And Numbers (ICANN)- আন্তর্জাতিক পর্যায়ে ওয়েবসাইটের জাতীয় পরিচয়কে হাইলাইট করার লক্ষ্যে স্থানীয় ভাষা সমৃদ্ধ ডোমেইন নেম বা কান্ট্রি কোড টিএলডি (CCTLD) ব্যবহারের প্রস্তাব অনুমোদন করতে শুরু করে। সম্প্রতি বাংলাদেশ সরকার অফিশিয়ালি বাংলাদেশের CCTLD ‘ডট বাংলা’ ডোমেইন নেম প্রদানের ব্যপারে ঘোষনা দিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ডট বাংলা ডোমেইন নেম চালুর জন্যে টেলিকমিউনেশন বিভাগ ICANN’র সাথে যোগাযোগ করেছে এবং ইতিমধ্যেই প্রয়োজনীয় নথিপত্র পাঠানো হয়েছে বলে এক বরাতে জানা যায়। উল্লেখ্য, ২০১২ সালে প্রথমবারের মতো বাংলাদেশের জন্যে ডটবিডি ডোমেইন ইস্যু করা হয়েছিলো।

সহজেই রেজিস্ট্রেশন করুন ডট বাংলা ডোমেইন নেমঃ
এক প্রেস ব্রিফিং’এ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাবা তারনা হালিম জানান,

“ ডট বাংলা ডোমেইনটি চলতি বছরের ২১শে ফেব্রুয়ারী থেকে কার্যকর হবে। বাংলাভাষার জন্যে এটি বড় একটি অর্জন হতে চলেছে।”

tarana halim-techmsterblogই ডোমেইনটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের অধীনে বিটিসিএল কর্তৃক সরাসরি নিয়ন্ত্রিত হবে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ডোমেইনটি রেজিস্ট্রেশনের জন্যে আবেদন করতে পারবেন। আবেদনের ৩ থেকে ৫ কর্মদিবসের মধ্যেই ডোমেইন কার্যকর করা হবে বলেও দাবি করা হয়।


ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেসন সহ ইন্টারন্যাশনাল যেকোন ডোমেইন পেতে পারেন ধ্রুবক অল রাউন্ডার এর ওয়েব সেবার মাধ্যমে


অর্থাৎ সবার জন্যে ২১শে ফেব্রুয়ারীতে ডোমেইনটি উন্মুক্ত হলে আপনি খুব সহজেই আবেদন করে ডোমেইনটি পেতে পারেন যা আপনার সাইটকে দেবে আর বেশি জাতীয় পরিচয়। থাকুন মাতৃভাষায়, জাতীয় পরিচয়ের গর্বে।

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা।
বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি।
সাথে থাকুন।

One thought on “ডট বাংলা ডোমেইন ২১শে ফেব্রুয়ারি থেকে

  • ফেব্রুয়ারী 18, 2016 at 11:26 অপরাহ্ন
    Permalink

    দেশ এগিয়ে যাচ্ছে, সাথে আইটি সেক্টর ও এগিয়ে যাচ্ছে

    Reply

আপনার মতামত ...