নাসার ড্রোন হ্যাক!

হ্যাক, তাও বিশ্বের সেরা গবেষনা প্রতিষ্ঠান নাসার একটি ড্রোন প্রজেক্ট। আর হ্যাকিং এটেম্পট নিয়েছিল সুনামধন্য হ্যাকার গ্রুপ অ্যাননসেক। ওপিনাসাড্রোন্স নামক মিশনে ৮৭২ড্রোন নিয়ন্ত্রন নিলেও পুরো আশা পূরন করার আগেই অবশ্য ম্যানুয়ালি পুরো নিয়ন্ত্রন ফিরিয়ে আনে নাসা। বিস্তারিত টেকপ্রেমী পলাশ এর কাছে।

nasa hacked অ্যাননসেক নামে একদল হ্যাকার ম্যান ইন দ্যা মিডেল(MitM) অ্যাটাকের মাধ্যমে সফলভাবে হাতিয়ে নিতে যাচ্ছিলো নাসার ২২২.৭ মিলিয়ন ইউএস ডলারের ড্রোন। হ্যাকার নিউজ থেকে পাওয়া তথ্যমতে উড্ডয়নের পথ পরিবর্তন করে তাদের প্রচেষ্টা ছিল ড্রোনটি ভূমধ্য সাগরে নিয়ে অকেজো করে দেওয়া। কিন্তু উড্ডয়নের আগেই নাসার ইঞ্জিনিয়াররা বিপদসংকেত পায় এবং সাথে সাথে ম্যানুয়াল কনট্রোলের মাধ্যমে ড্রোনটিকে রক্ষা করতে সক্ষম হন। ঘটনাটি ঘটেছিল যখন নাসা রুটিন অনুযায়ী তাদের ড্রোনটিকে পরবর্তী গুরুত্বপূর্ণ উড্ডয়নের জন্য তৈরি করছিল।

শেষ পর্যন্ত অ্যাননসেক নাসার সার্ভার থেকে নিয়ন্ত্রন হারিয়ে ফেলে এবং সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

এতে পুরোপুরি সফল না হলেও অ্যাননসেক নাসার তিনটি ন্যাস (Network Attached Storage-NAS) সার্ভার যাতে লুকায়িত ছিল ড্রোনটি গুরুত্বপূর্ণ ও গোপনীয় ফ্লাইট লগ। হ্যাকার গ্রুপটি প্রায় ২৭৬ জিবি গুরুত্বপূর্ণ ডেটা হাতিয়ে নিতে সক্ষম হয়েছে বলে উল্লেখ করেছে। যার মধ্যে ছিল এয়ারক্র্যাফট ও আবহাওয়া পূর্বাভাস দেওয়া রাডার থেকে নেওয়া ৬৩১ টি ভিডিও, ২১৪৩টি ফ্লাইট লগ এবং ২৪১৪ জন নাসাকর্মীর ইমেইল ও ফোন নাম্বারসহ একাধিক তথ্য। কিন্তু এক ইমেইলর মাধ্যমে নাসা ড্রোন হাইজ্যাকের ব্যাপারটি অস্বীকার করেছে এবং তার সাথে উল্লেখ করেছে যে এ তথ্যগুলো পাবলিক ডেটা হতে পারে, এমনিতেই এ তথ্য পাওয়া যায় এর জন্য হ্যাকিংয়ের প্রয়োজন নেই।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...