আরো ১২টি আইফোন আনলক প্রয়োজন সরকারের!

আইফোন আনলক নিয়ে এফবিআই আর অ্যাপলের চলছে তুমুল দ্বন্দ্ব, উচ্চ আদালতের সাহায্যে এফবিআই আসামী সৈয়দ ফারুকের আইফোন ৫সি আনলক করতে সাহায্য করার জন্য অ্যাপলকে নোটিশ পাঠানো হলেও অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক তাদের কোন প্রকার সাহায্য করতে রাজি হননি। এ নিয়ে বেশ কয়েকদিন যাবত টুইটার-ফেইসবুকসহ প্রায় সকল সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইন মিডিয়া তোলপাড়ের রেশ কেটে যাওয়ার আগেই এবার আমেরিকার সরকার চায় আরও ১২ টি আইফোন আনলক করতে!

এফবিআই এর পর এবার আমেরিকার সরকারের প্রয়োজন আরও ১২টি আইফোন আনলক পুরো প্রযুক্তি দুনিয়ার প্রধান খবর হয়ে দাঁড়িয়েছে একটিমাত্র আইফোন আনলক নিয়ে এফবিআই ও অ্যাপলেররেষারেষির ঘটনা। এফবিআইয়ের অনুরোধ ও উচ্চ আদালতের আদেশ অমান্য করে আসামী সৈয়দ ফারুকের আইফোন ৫সি ডিভাইসটি আনলক করতে কোনোরূপ সাহায্য না করার পরেও এবার আমেরিকার সরকার চান অ্যাপল যেন তাদেরকে আরও ১২টি আইফোন আনলক করে দেওয়া হয়।
অ্যাপল তার ব্যবহারকারিদের সর্বোচ্চ প্রাইভেসি দিতে আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৮ আপডেটের পর থেকে  ২৫৬ বিটের AES (অ্যাডভান্স এনক্রিপশান সিস্টেম ) ও এন্ড টু এন্ড এনক্রিপ্সন ব্যবহার করে যার ফলে অ্যাপল নিজেরাই আইফোন আনলক করতে পারবেনা। যদি অ্যাপল তাদের আইফোন অপারেটিং সিস্টেম আইওএস এর একটি ক্রুটিপূর্ণ ভার্সন উন্মুক্ত করে, একমাত্র তাহলেই Brute Force অ্যাটাকের মাধ্যমে আইফোন আনলক করতে পারবে।

ফেইসবুক-সমর্থন-করে-অ্যাপলের-প্রাইভেসি-নীতিকেকিন্তু টিম কুক মনে করেন এফবিআই কিংবা সরকারকে সাহায্য করতে আইওএস অপারেটিং সিস্টেমে যদি কোন ব্যাকডোর তৈরি করে দেন তাহলে সকল আইফোন ব্যবহারকারিদের জন্য তা হবে হুমকিস্বরূপ। কারন এতে হ্যাকারদের হাতে চলে যেতে পারে লাখ লাখ ডিভাইস। তাই কোনোভাবেই টিম কুক তাদেরকে সাহায্য করতে চাননা।

ব্যবহারকারিদের প্রাইভেসি সুরক্ষায় টিম কুকের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন আমেরিকার লাখো মানুষসহ ফেইসবুক, টুইটার ও গুগলের মত অনেক টেক জায়ান্ট।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...