কম দামে কোন ওয়াইফাই রাউটারটি কিনবেন?

১০০০ স্কয়ার ফিটের বাসায় ২টি স্মার্টফোন ও ১টি ল্যাপটপ এ ব্যবহারযোগ্য কোন রাউটারটি ভাল হবে, যেখানে বাসায় দেয়াল স্বল্প। শুধু নেট সংযোগের জন্য কম দামে কোন ওয়াইফাই রাউটারটি কিনবো?
প্রায়ই আশে-পাশের মানুষ এ ধরনের প্রশ্ন করে, তাদের জন্যই আজকের লেখাটি।
প্রথমত- আমার টার্গেট যেহেতু শুধু ইন্টারনেট লাগবে ওয়াইফাই হিসেবে সেজন্য আমার খুব একটা দামি রাউটারের প্রয়োজন নেই। ১২০০ টাকা থেকে ২২০০ টাকার মধ্যে যে কোন রাউটার আমি কিনতে পারি। আমি এক কথায় বলব টিপি লিঙ্কের WR-720N/WR-740N/WR-840N রাউটারটি নিন। এখন জিজ্ঞেস করতে পারেন রাউটার তো অনেক ব্র্যান্ডের আছে আপনি শুধু টিপি লিংকের কথা বলেন কেন?

কম মূল্যের সেরা টিপি লিংক ওয়াইফাই রাউটার
কম মূল্যের সেরা টিপি লিংক ওয়াইফাই রাউটার

আপনি আপনার আইএসপি এর সাথে কথা বলে দেখেন যে তারা টিপি লিংক প্রেফার করবে। সেজন্য আপনাকে টিপি লিংক এর যে কোন একটি মডেল নেওয়াই উত্তম হবে। আমি বলছিনা অন্যান্য ব্র্যান্ডের ওয়াইফাই রাউটার ভালো না। টিপি লিংকের চেয়ে নেটগিয়ার,সিসকো অনেক উন্নত রাউটার তবে এগুলোর দাম যেমন বেশি ( সিসকো ২৯০০ টাকা সর্বনিন্ম ১৫০ এমবিপিএস ) তেমনি কাভারেজও কম। আপনার সাধারণ কাজে ইন্টারনেট ব্যবহারের জন্য টিপি লিংকের ওয়াইফাই রাউটারই যথেষ্ট।
আপনি এখন ১২০০ টাকায় ৭২০এন, ১৪০০ টাকায় ৭৪০এন আবার ২১০০ টাকায় ৮৪১এন ও কিনতে পারেন। সার্ভিস মোটামুটি একি পাবেন শুধু কাভারেজ ৮৪১এন>৭৪০এন>৭২০এন  যৎসামান্য পার্থক্য পাবেন এবং ৮৪১এন ৩০০ এমবিপিএস হওয়ায় ৬-৮ টি ডিভাইসে একসাথে ইউটিউব ভিডিও দেখতে পারবেন বাফারিং ছাড়াই ।
এই তিনটি ওয়াইফাই রাউটারের আনবক্সিং ভিডিও দেখে নিতে পারেন-

শুরুতেই WR740N 150mbps

TP LINK WR-720N

TP LINK WR-841N

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

2 thoughts on “কম দামে কোন ওয়াইফাই রাউটারটি কিনবেন?

  • মার্চ 18, 2017 at 2:13 পূর্বাহ্ন
    Permalink

    আমি এমন একটি রাউটার চাই যা অনেক দুর পযর্ন্ত নেটলাইন পাবে এবং স্পিট পাবে যা মোবাইল ট্যাব ওপিসিতে এক জাযগাতেই বসে ১.৫ কি.মি পযর্ন্ত কাজ ককরা যাবে এবং অনেক কিছু মোবাইল ট্যাব চালানো যাবে যোগাযোগ ০১৬২৬৮০০৯০০

    Reply
  • ফেব্রুয়ারী 23, 2016 at 8:02 অপরাহ্ন
    Permalink

    Post ভাল লাগছে…….. আসাকরি এমন ভাল ভাল Post দিবেন…….

    Reply

আপনার মতামত ...