মেরু ওএস

maru os logoএবার লিনাক্স প্রেমিদের জন্য রয়েছে এই ভালোবাসার মাসে বিশেষ উপহার। তাও আবার কোন ছোট-খাটো নয় একেবারে অবাক করা যাদুর চেরাগ উপহার যার সাহায্যে খুজে পেতে পারেন আপনার দীর্ঘ প্রতিক্ষিত ভালোবাসার মানুষটি নয় একটি দ্বিমুখী ওএস। কল্পনা করেন তো কেমন হবে যদি আপনি এনড্রয়েড মোবাইলের সাথে একটি লিনাক্স ডেক্সটপ ফ্রী পান?! হ্যাঁ এই ভালোবাসা দিবসে

মেরু ওএস

আপনাকে দিচ্ছে এই বিশেষ উপহার।

মেরু অপারেটিং সিস্টেম
মেরু ওএস

এনড্রয়েডের উপর ভিত্তি করে বানানো মেরু ওএস সম্বলিত মোবাইলকে যখন মোবাইল হিসেবে ব্যবহার করবেন তখন চলবে এনড্রয়েড আর মনিটরে সংযোগ করলে রূপ নিবে ডেবিয়ান লিনাক্সের। মূলত যখন মোবাইল ডিভাইসটিকে আপনি এইচডিএমআই(HDMI) কেবল সম্বলিত কোন একটি ডিসপ্লে সংযোগ করবেন তখনই মোবাইলটিতে থাকা লিনাক্সের উপর ভিত্তি করে বানানো জনপ্রিয় ডেবিয়ান অপারেটিং সিস্টেমটি সচল হবে তাও আবার প্রায় ৫ সেকেন্ডের কম সময়ে!
আরও বড় সুখবর হচ্ছে সিস্টেমের গতি ভালো রাখতে শুধুমাত্র গুগল প্লে স্টোর ছাড়া আর কোন প্রি-ইন্সটল প্রোগ্রাম থাকছে না এই মেরু অপারেটিং সিস্টেমটিতে।

মেরু কাস্টম রমে যে অপারেটিং সিস্টেম থাকছে-

** এনড্রয়েডে ৫.১ ললিপপ ( মোবাইল সংস্করন )
** ডেবিয়ান লিনাক্স
maru-os-beta
নেক্সাস ৫ এ মেরু ওএস বেটা
অপারেটিং সিস্টেমটিতে রয়েছে হটাৎ মনিটর থেকে সংযোগ বিচ্ছিন্ন হলেও ডেটা অক্ষত রাখা, মাল্টিটাস্কিং, ডেবিয়ান চালানোর সময় ফোন রিসিভের মত গুরুত্বপূর্ণ অনেক ফিচার। তবে অপারেটিং সিস্টেমটি বর্তমানে বেটা সংস্করনে রয়েছে এবং শুধুমাত্র গুগলের নেক্সাস ৫ ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবে। শেষ পর্যায়ে এসে মনে হয় ছেঁকা খেয়ে গেলেন?  এমনটি ভাববেন না, খুব শীঘ্রই মেরু অপারেটিং সিস্টেমটি আপনার সাথে ডেট করার জন্য তৈরি হচ্ছে। সে পর্যন্ত ধৈর্য ধরে এটি সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন মেরুর অফিসিয়াল ওয়েবে ।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...