অ্যাপল, গুগল, মাইক্রোসফট এর বিদায় ঘন্টা !!

যিনি নিত্যকাজে ব্যবহার করেন ম্যাক আর যোগাযোগে জিমেইল তিনি নিজেই চান দেশ থেকে আমেরিকার মাইক্রোসফট, গুগল, অ্যাপল টেক জায়ান্ট কোম্পানিগুলোকে বিদায় করতে।

russia-tech-companies

সদ্য নিযুক্ত ভাদিমির পুতিনের প্রথম ইন্টারনেট উপদেষ্টা German Klemenko নিজেদের দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে আরও কার্যকরী ও বিশ্ববাজারমুখি করতে এবং গোপনীয়তা রক্ষার্থে তার এই উদ্যোগের কথা বলেছেন ব্লুমবারগে ৯০ মিনিটের এক সাক্ষাৎকারে। বাহিরের দেশের অন্যান্য বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোকেও দেশের বাজার থেকে সরিয়ে দিতে চান ক্লেমেনকো।

বিদেশি অনলাইন কোম্পানিসহ গুগল এবং অ্যাপলকে তাদের অনলাইন সার্ভিস যেমন অ্যাপ বিক্রয়ের জন্য সাথে গুনতে হবে আরও অতিরিক্ত ১৮% ভ্যাট। বিদেশী প্রযুক্তি কোম্পানিগুলো প্রতিবছর আনুমানিক ৪ বিলিয়ন ইউএস ডলার আয় করছে রাশিয়ার তাদের সেবা/পণ্য বিক্রয়ের মাধ্যমে।

ক্লেমেনকো এখন Yandex, Mail.ru, VK social network এর মত তাদের দেশিও প্রযুক্তি কোম্পানিগুলোকে এগিয়ে নিতে এবং দেশিও ব্যবহারকারীদের নিজস্ব প্রযুক্তি ব্যবহারের উপর বেশি গুরুত্ব দিতে তার নতুন এই পদক্ষেপ।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...