আইফোন খুলতে ব্যর্থ এফবিআই, নাকচ অ্যাপল এর!

একটি হত্যাযজ্ঞের (বেরনারডিনো অ্যাটাকের) ঘটনাকে কেন্দ্র করে এফবিআই এর প্রয়োজন পড়ে একটি আইফোন আনলক করার। নির্দেশটি আসে আদালত থেকে, কিন্তু অ্যাপলের সোজা না। বিস্তারিত জানুন টেকপ্রেমী মেহেদী হাসান পলাশ এর কাছ থেকে।

apple iphone unlockসেন বেরনারডিনো অ্যাটাক নামক এক হত্যাযজ্ঞ মিশনের রহস্য উদঘাটনের জন্য এফবিআই এর প্রয়োজন একটি আইফোন আনলক করা। সৈয়দ ফারুক এবং তার স্ত্রী তাসফিন মালিক মিলে ২০১৫ সালে  এক আত্মঘাতী বোমা হামলা চালায় ক্যালিফোর্নিয়ার সেন বেরনারডিনোতে, যাতে নিহত হয় ১৪জন এবং গুরুতর আহত হয় ২২জন।আমেরিকার ম্যাজিস্ট্রেটের আদেশে এফবিআইকে খুনের তদন্তে সাহায্য করতে গিয়ে টেক জায়ান্ট অ্যাপল পড়েছে চরম বিপাকে। এই হত্যাকাণ্ডের রহস্য পুরোপুরি উন্মোচনের জন্য FBI এর প্রয়োজন পড়েছে আসামী সৈয়দ ফারুকের ব্যবহৃত আইফোন ৫সি আনলক করার। এখন যেভাবেই হোক FBI এর দরকার এই আইফোনের ভিতরে থাকা যাবতীয় সকল তথ্য, যা থেকে বেরিয়ে আসতে পারে বেরনারডিনো অ্যাটাকের প্রাসঙ্গিক তথ্য।unlock-iphone-passcode
কিন্তু অ্যাপেলের এনক্রিপশনের কাছে ব্যর্থ হল এফবিআই এবং কোর্টের বিচারক Sheri Pym অ্যাপলকে আদেশ দিলেন আইফোনটি আনলক করতে, কিন্তু নিজেরদের এনক্রিপশন পলিসির কাছে হার মানলো অ্যাপল।
অ্যাপল অনেক আগেই তাদের এনক্রিপশন পলিসির কথায়  সচ্ছভাবে জানিয়েছেন তারা ব্যবহারকারীর পাসওয়ার্ড এমনভাবে গোপনীয় করে রেখেছেন অর্থাৎ এমন এনক্রিপশন পক্রিয়া ব্যবহার করেছেন যাতে সেই পাসওয়ার্ড অ্যাপল নিজেও ভাঙতে না পারে।
কিন্তু তারপরেও অ্যাপলকে জোর করা হচ্ছে আইফোনটি আনলক করতে।
অ্যাপল কি আসলেই পারবেনা আইফোনটির লক খুলতে? 

iphone-encryptআইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৮ আপডেটের পর থেকে অ্যাপল তার ব্যবহারকারীদের ডেটার সুরক্ষা দিতে ২৫৬ বিটের AES (অ্যাডভান্স এনক্রিপশান সিস্টেম ) ব্যবহার শুরু করে এবং সেই সাথে “অটো ডিসট্রাক্ট মোড” অপশন ব্যবহারের সুবিধা প্রদান করে। এ অপশনটি চালু রাখলে মাত্র ১০ বার ভুল পাসওয়ার্ড দেওয়ার সাথে সাথেই ফোনে থাকা সকল ডেটা আজীবনের জন্য হারিয়ে যাবে এবং কখনই তা পুনরুদ্ধার সম্ভব নয়।
তাই শেষ পর্যন্ত FBI চেয়েছিল অ্যাপল যেন সিস্টেমের কোন পরিবর্তন করে ১০ লক্ষবারের বেশি Brute Force অ্যাটাকের সুযোগ করে দেয়। যাতে তারা ৪-৬ ডিজিটের পাসওয়ার্ড বের করতে পারে। এজন্য কোর্ট অ্যাপলের কাছে এক আদেশপত্র পাঠায়।
কিন্তু শেষ পর্যন্ত অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক কোর্টের আদেশ মানতে বাধ্য হননি এবং উত্তরে বলেছেন-

tim-cook-statement

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...