স্যামসাং এস ৭ ও এস ৭ এজ এর চমক

গ্যালাক্সি এস ৭ ও এস ৭ এডজ এর চমক আনছে টেক জায়ান্ট স্যামসাং। আকর্ষণীয় মোবাইলগুলো সম্বন্ধে দেখুন টেকপ্রেমী মেহেদী হাসান পলাশ এর প্রতিবেদন।

অনেকেই যারা আমার মত লাইভ লাঞ্চ ইভেন্টি দেখেছেন তারা জানেন এটা ৩৬০ ডিগ্রী লাইভ ভি আর ব্যবহার করা হয়ছে। যাই হোক কথা না বাড়িয়ে আসুন দেখে নেয়া যাক কি আছে স্যামসাং এর লেটেস্ট ফ্লাগশিপ ডিভাইসটিতে কি কি ফিচার যুক্ত হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এস ৭ ও এস ৭ এডজ

galaxy-s7-edgeলুক অনেকটাই গত বছরের এস ৬ এবং এস ৬ এজ এর মত রাখা হয়েছে। ডিস্প্লে সাইজ এস সেভেনের ৫.১ ইঞ্ছি এবং এস সেভেন এজের ৫.৫ ইঞ্ছি। ডিস্প্লে রেজুলিউশন 1440 x 2560 পিক্সেল। ফ্রন্ট ব্যক বথ সাইডে করনিং গরিলা গ্লাস ফাইভ ব্যবহার করে হয়েছে। এতে অলওয়েজ অন নামে একটি টেকনোলজি ব্যবহার করা হয়েছে যেটি আমরা নোকিয়া সেট গুলোতে দেখতে পেতাম। সব সময় টাইম, এবং দরকারি নোটিফিকেশন শো করবে। এবং থার্ড পার্টি অ্যাপ্স সাপোর্ট করে। অ্যান্ডয়েড ৬.০ মারশমেলো দিয়ে আসছে সেট দুটো। মজার ব্যপার হল স্যামসাং এস ফাইভের দুটো জিনিস ফিরিয়ে এনেছে এস সেভেনে।

একটি হল ডাস্ট এন্ড ওয়াটার রেজিস্টেন্স। জি স্যামসাং গ্যালাক্সি এস ৭ ও এস ৭ এডজহ্যাঁ, ডিভাইস দুটো আই পি ৬৮ রেটিং পাওয়া। ৬ মানে হাইয়েস্ট লেভেল এর ডাস্ট এন্ড পারটিকেল প্রটেকশন। আর ৮ মানে হল ১ মিটার বা তারও বেশি গভীরে ৩০ মিনিটেরও বেশি সময় আপনি ডিভাইস দুটো ব্যবহার করতে পারবেন।

s7-IP6আরেকটি ইম্পোরটেন্ট আপগ্রেড হল মাইক্রো এস ডি কার্ড সাপোর্ট। ২০০ জিবি পর্যন্ত মাইক্রো এস ডি কার্ড ব্যবহার করতে পারবেন। গ্যালাক্সি এস সেভেন সিরিজে ব্যবহার করা হয়েছে স্ন্যপড্রাগন ৮২০ চিপসেট অথবা স্যামসাং কাস্টোম এক্সিনোস ৮৮৯০ চিপসেট। জিপিউ হিসেবে রয়েছে অ্যাড্রেনো ৫৩০ অথবা মালি টি ৮৮০ এম পি ১২। আন্টুটু তে স্কোর ১ লক্ষ ১৪ হাজার এবং গিকব্যাঞ্চ মাল্টিকোরে স্কোর ৬৩৯৫। মনে রাখা ভাল এটি প্রি ডেমো ইউনিট। আসল ডিভাইসের স্কোর আরও বেশি হবে। আরও মজার ব্যপার হল এতে ওয়ার্ড এর প্রথম মোবাইল ডিভাইস যাতে ভলকান এপিআই ব্যবহার করা হয়েছে। আমরা জানি গেম ডেভেলপাররা ডাইরেক্ট এক্স ১০,১galaxy-s7-gaming-preview১ অথবা ওপেন জি এল ই এস ২.০, ৩.০, ৩.১ ইত্যাদি ব্যবহার করে গেম ডেভেলপ করেন। কিন্তু এই টেকনোলজি বানানো হয়েছিল পিসি গেম এর জন্যে। আর এগুল অনলি সিংঙ্গেল কোর ব্যবহার করতে সক্ষম। ডেভেলপার দের পর্যাপ্ত স্বাধীনতা দিতে অপারগ। ভলকান এপিআই আপনাকে দিবে কনসোল লাইক গেমিং ইন মোবাইল ডিভাইস। শুধু তাই নয় স্যামসাং এস সেভেন সিরিজে গেম চালানোর জন্যে ডেডিকেটেড মোড আছে। কোন কল না আসা বা ফেসবুকে স্কিনশট শেয়ার করা অথবা স্ক্রিন ভিডিও রেকর্ড করা ইত্যাদি কাজ গুলো করতে পারবেন।

samsung_galaxy_s6_edge_first_03এবার আসি ক্যামেরার কথায়। স্যামসাং এস সেভেন সিরিজ ওয়ার্ল্ড এর প্রথম মোবাইল ডিভাইস যাতে এফ ১.৭ অ্যাপারচার ব্যবহার করা হয়েছে। এর সাথে ওয়ার্ল্ডএর প্রথম ডুয়াল পিক্সেল টেকনোলজি এবং ১০০% পিক্সেল ফর অটোফোকাস ব্যবহার করা হয়েছে। স্যামসাং এস সেভেন সিরিজের পিক্সেল সাইজ সাধারন মোবাইল ফোন থেকে ৩০% বড়। এবং সাধারন মোবাইলে অনলি ৫% পিক্সেল ব্যবহার করা হয়ে অটোফোকাসের সময়। কিন্তু এসে সেভেন সিরিজে ১০০% পিক্সেল ব্যবহার করা হয় ফোকাসিং এর জন্যে। রেজাল্ট? ০.৩ সেকেন্ডের কম সময়ে ফোকাসিং করতে পারে। এছারাও রয়েছে অ্যাডভান্সড অপটিকেল ইমেজ স্টেবিলাইজেশন এবং লাইভ মোশন প্যানারমা। ইমেজ সেন্সর টি ১/২.৬ ইঞ্ছি সাইজ।পিক্সেল সাইজ ১ ইউএম। প্রথমবারের মত আপনি সামনের এবং পেছনের দুটো ক্যামেরা দিয়ে একসাথে ভিডিও কলিং করতে পারবেন। সামনের ক্যামেরা ৫ মেগাপিক্সেল এবং এটিও ১.৭ অ্যাপারচার বিশিষ্ট। ভিডিও রেকর্ডিং ফোরকে।

স্যামসাঙ এস সেভেন সিরিজে আইফোন ৬ এবং নেক্সাস ৬পি এর মত ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

samsung-galaxy-s7-s7-edgeএস সেভেনের ব্যাটারি ৩০০০ এম এইচ এবং এস সেভেন এজের ব্যাটারি ৩,৬০০ এম এইচ। নন রিমোভেবল ব্যাটারি।galaxy-s7-new-features ০ থেকে ৮৩% পর্যন্ত চার্জ হতে সময় নিবে ৩০ মিনিট। লেটেস্ট ওয়ারলেস চারজিং সাপোর্টেড। তবে এতে ইউ এস বি টাইপ সি এর বদলে পুরনো মাইক্রো ইউ এস বি ২.০ ব্যবহার করা হয়ছে। স্যামসাং একই দিনে গিয়ার ৩৬০ লাঞ্ছ করে।এটি একটি অ্যাকশন ক্যামেরা যেটি ৩৬০ ডিগ্রি ওয়াইড এঙ্গেল ভিউ তে ৩০ মেগাপিক্সেল এফ ২.০ তে স্টিল ইমেজ এবং ফোর কে ভিডিও রেকর্ড করতে পারে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...