হ্যাক লিনাক্স মিন্ট ওয়েবসাইট, ক্রুটিপূর্ণ ডাউনলোডে সাবধান!!

একদল হ্যাকার ব্যস্ত জনপ্রিয় লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম লিনাক্স মিন্টের অফিসিয়াল সাইটি অ্যাকসেস নেওয়ার। হ্যাক লিনাক্স মিন্ট ওয়েবসাইট, ক্রুটিপূর্ণ ওএস ডাউনলোডে সাবধানতা নিয়ে টেকপ্রেমী পলাশ।

লিনাক্স মিন্টের ওয়েবসাইট হ্যাক ও ক্রুটিপূর্ণ অপারেটিং সিস্টেম আপলোডঅবশেষে তারা সফলভাবে খুঁজে বের করল হোস্ট করা সার্ভারটির ক্রুটি।  সার্ভারের  সেই ক্রুটির  মাধ্যমে তারা অ্যাকসেস করল www-data শেল আর স্তানান্তর করে দিল অপারেটিং সিস্টেমটির ডাউনলোড পেইজকে বুলগেরিয়ার (IP: 5.104.175.212) এফটিপি সার্ভারে। এই সার্ভারেই ছিল হ্যাকারদের তৈরি লিনাক্স মিন্ট অপারেটিং সিস্টেমের এক ক্রুটিপূর্ণ সংস্করন।

কেউ যদি ২০ তারিখে লিনাক্স মিন্টের ওয়েবসাইট থেকে অপারেটিং সিস্টেমটি ডাউনলোড করে ইন্সটল করেন তাহলে অপারেটিং সিস্টেমটিতে থাকা প্রি-ইন্সটলেড মেইল ক্লায়েন্ট Internet Relay Chat (IRC) প্রোগ্রামটির মাধ্যমে হ্যাকার সহজেই কম্পিউটারের ক্ষতিসাধন করতে পারবে। ইন্টারনেট রিলে চ্যাট (IRC) এ থাকা সুনামি নামক ব্যাকডোর/বাগ যা মূলত লিনাক্সের পরিচিত একটি ট্রোজান ভাইরা, যার সাহায্যে হ্যাকাররা ডিষ্ট্রিবিউটেড ডেনিয়েল অব সার্ভিস (DDoS) পরিচালনা করে।

তাই যারা ২০ তারিখে লিনাক্স মিন্টের ওয়েবসাইট থেকে অপারেটিং সিস্টেমটি ডাউনলোড করেছেন তাদেরকে দ্রুত অপারেটিং সিস্টেম পরিবর্তনের জন্য অনুরোধ করে ওয়েবসাইটে একটি বার্তা দেওয়া হয়েছে। কিন্তু যারা ২০ তারিখের আগে বা পরে সরাসরি লিংক বা টরেন্ট থেকে অপারেটিং সিস্টেমের ফাইলটি ডাউনলোড করেছেন তাদের কোন সমস্যা হবেনা বলে লিনাক্স মিন্টের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...