কম্পিউটারের সুরক্ষিত মেসেঞ্জার

ইন্টারনেট দুনিয়ায় তথ্য আদান-প্রদানের জন্য রয়েছে অনেক ধরনের সুরক্ষিত ট্যাগের মেসেঞ্জার অ্যাপ, কিন্তু বেশিরভাগ অ্যাপই ক্রুটিপূর্ণ এবং নেই তেমন প্রাইভেসিও। খুব সহজেই ব্যবহারকারীদের ডেটা হ্যাকার কিংবা অন্যদের হাতে চলে যায় ব্যবহারকারীদের অগোচরেই।

আপনার মোবাইলের জন্য নিয়ে নিন সবচেয়ে সুরক্ষিত মেসেঞ্জারRicochet হল বর্তমান সময়ের জনপ্রিয় ও সুরক্ষিত একটি মেসেনজার অ্যাপ। অ্যাপটি মূলত টর (tor) নেটওয়ার্ক ব্যবহার করে ব্যবহারকারীদের তথ্য গোপনীয় রাখে।  অ্যাপটি কোন মেটাডেটা ব্যবহার করেনা। অনেকেই জানেন বা ব্যবহার করছেন টর ব্রাউজার, ব্যবহারকারীদের ব্রাউজিং সম্পর্কিত প্রায় সকল তথ্য গোপনীয় রাখে ব্রাউজারটি। প্রাইভেসি সুরক্ষায় সেরা হওয়ায় অনেক হ্যাকাররাই ব্রাউজার পছন্দের প্রথমেই রাখে টর।

tor-network

Ricochet ব্যবহারকারীদের তথ্য গোপনীয় রাখতে কাউকে বিশ্বাস করেনা তাই তারা গ্রাহক আর প্রাপকের মাঝে কোন প্রকার স্টোরেজ সার্ভার ব্যবহার করেনা ও সাথে ব্যবহার করে এন্ড টু এন্ড এনক্রিপশন। শুধুমাত্র  পি টু পি সংযোগ ব্যবহার করে তথ্য আদান-প্রদান করা হয়। এতে গ্রাহক আর প্রাপক ছাড়া তথ্য অন্য কারো নিকট যাওয়ার প্রশ্নই ওঠেনা। আর যদি অ্যাপে কোন ধরনের বাগ থাকে তাহলে সাথে সাথেই তা ঠিক করে দিবে Ricochet কমিউনিটি।

131011164958-data-encryption-620xa

অ্যাপটি ক্রস প্ল্যাটফরমের জন্য তৈরি। আপাতত চলবে আপনার উইন্ডোজ, অ্যাপল,লিনাক্সের মত অপারেটিং সিস্টেমে। তাই আজই নিয়ে নিন Ricochet ম্যাসেঞ্জার

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...