লিঙ্ক শর্টেনার কি? adf.ly কি? অ্যাডফ্লাই লিংকে সমস্যা?

লিঙ্ক শর্টেনার কি অনেকেই জেনে থাকলেও কেউ কেউ হয়তো নাও জানতে পারেন। আজকের পোষ্টে টেকপ্রেমী সজীব আপনাদের জানাবেন লিঙ্ক শর্টেনার কি, অ্যাডফ্লাই কি?

সাধারণত বিভিন্ন টিউটোরিয়াল থেকে শুরু করে বিভিন্ন ওয়েবসাইটে বা ব্লগে http://adf.ly/abcdefg এ জাতীয় ছোটখাট লিংক দেখে থাকি। বিভিন্ন কিছু ডাউনলোড বা অন্যান্য লিংক এধরনের লিংকের মাধ্যমে শেয়ার করা হয়ে থাকে। সেসব লিঙ্কে ঢুকলে সবাই যে সমস্যায় পড়েন তা হলো লিংকে ঢুকে  কাংখিত ফাইলটি ডাউনলোড দেয়ার অপশন খুজে পান না কিংবা যে পেইজ আসার কথা তা আসে না। নিচের ছবির মত দেখতে একটি পেইজ এসে যায়।

yy
আপনারা অনেকেই তখন ভেবে বসেন যে আপনি ভুল লিংকে ক্লিক করেছেন কিংবা এডমিন ভুল লিংক শেয়ার করেছে। আসলে তা নয়। খুব ভাল করে সে পেইজে কোনায় তাকালে লক্ষ্য করবেন সেখানে 5 second.. 4 second.. 3 second.. এভাবে কাউন্টডাউন হচ্ছে। সবশেষে Skip Ad অপশন আসবে। পাচ সেকেন্ড অপেক্ষা করে এভাবে স্কিপ এ্যাড অপশনে ক্লিক করুন তাহলে আপনি আপনার কাঙ্ক্ষিত লিংক/পেইজ পেয়ে যাবেন…

adf
তবে আপনি মোবাইলের আগের ভার্শনের অপেরা মিনি ব্যাবহার করলে এই কাউন্টডাউন পাবেন না। সেক্ষেত্রে আপনি আপডেট যে অপেরামিনি আছে সেগুলো ব্যাবহার করতে পারেন বা ক্রোম ব্রাউজার ব্যাবহার করতে পারেন।

এ গেলো এই লিংক এ ঢোকা নিয়ে সমস্যার কথা কিন্তু এই অসুবিধাটা কেন হয়? এটা আসলেই সুবিধা না অসুবিধা?
এসকল বিষয় কথা বলার আগে আপনাকে জানতে হবে url shortener কি? অনেকেই হয়তো বুঝে গেছেন। ধরুন আপনি একটা লিংক শেয়ার করবেন। কিন্তু সেই লিংকটা যথেষ্ট বড় বা আসল লিংকটি আপনি দেখাতে চান না। তখন আপনি যদি adf.ly তে নিজে একাউন্ট খুলে সেই একাউন্টের মাধ্যমে সেই বড় লিংকটিকে খুব সহজেই এরূপ ছোট লিংকে পরিণত করতে পারবেন আবার সেই লিংক কেমন হবে তাও এডিট করে মন মতো সাজাতে পারবেন। কিভাবে এগুলো করবেন বিস্তারিত বলার কিছু নেই। এখানে সাইন আপ করার পরেই নিজেই সব বুঝে যাবেন। আর সাইন আপ কিভাবে করবেন? তা নিয়েও কথা বলতে চাই না, কেননা ফেইসবুক যে সাইনআপ করতে পারে সে এরূপ যেকোন সাইটে সাইনআপ করতে পারবেন। আর নিশ্চয়ই আপনার ফেইসবুক আইডি আছে?

1

সাইন আপ পেইজ

কিন্তু এখনো একটি আসল কথা থেকে যায় যে, লিংকে ঢুকলে কেন একটি এ্যাড আসে?
আপনার দেয়া লিংকে গ্রাহক ঢুকে এখানে একটা এ্যাড দেখতে পাবে যার কারণে adf.ly কর্তৃপক্ষ আপনাকে টাকা দিবে।মানে আপনি এর মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারছেন… সাধারণত একহাজার ক্লিকের বিনিময়ে আপনি এক ডলার পাবেন। অঙ্কের পরিমাণ কম মনে হলেও আপনার যদি জনপ্রিয় ফেইসবুক পেইজ থাকে কিংবা ইউটিউব চ্যানলে তাহলে কিন্তু আপনি এই লিংকের মাধ্যমে মোটামুটি মাসের ইন্টার্নেট বিলটা তুলে আনতে পারবেন।
শুধু তাই না, রেফারেল লিংক শেয়ার করে আপনার বন্ধুকে এখানে সাইন আপ করাতে পারলেও আপনি টাকা পাবেন। আপনার একাউন্টে ঢুকলে রেফার করার অপশন পাবেন। সেখান থেকে সেই রেফারেল করার লিংক সংগ্রহ করতে পারেন। যেমন আমার রেফারেল লিংক – http://adf.ly/?id=12539963
এখানে ক্লিক করে আপনি একাউন্ট খুললে আমি রেফার করার কারণে টাকা পাবো।

এসম্পর্কে আরো বিস্তারিত এখানে আর লিখতে চাচ্ছি না। অনর্থক লেখা বড় হবে। জানতে এসেছিলেন adf.ly লিংকে ঢুকতে সমস্যা সমাধানের কথা। সেটা বলতে গিয়ে বেশিই বলে ফেললাম।
আপনি অবশ্য এই টাইপের ফ্রিল্যান্সিং এ আগ্রহি হলে এখানে একাউন্ট খোলার পরে গুগল ঘেটে বাকবাকি তথ্য বের করতে পারেন। কিভাবে টাকা তুলবেন কিভাবে শেয়ার করলে ভাল হয় এ নিয়ে বাংলায় অনেক ব্লগেই অনেক কিছু লেখা আছে। গুগলে আপনার প্রশ্ন বাংলায় লিখে সার্চ দিলে পেয়ে যাবেন।

আর আরেকটা কথা বলে রাখি, আপনি যদি মনে করেন আপনার এ দিয়ে ইনকাম না করলেও চলবেব তাহলে আপনি goo.gl বা bit.ly এর মতো অন্যান্য সার্ভিস গুলোর সাহায্য নিতে পারেন। আর এগুলোর মাধ্যমে লিংক শেয়ার করলে কাঙ্খিত পেইজ ডিরেক্ট এসে পরবে adf.ly এর মতো আগে তাদের এ্যাড এর পেইজ আসবে না আর স্কিপও করতে হবে না। আমি সেজন্যে বেশিরভাগ সময় bit.ly ব্যাবহার করি। আর goo.gl দেখেই নিশ্চয়ই বুঝতে পেরেছেন এটা গুগলের আরেকটি সার্ভিস। আর আরেকটা কথা বলতে ভুলে গেছি। সেটা হলো এমন যত url shortener service আছে তা সব গুলো থেকেই আপনি জানতে পারবেন আপনার লিংকে কয়টা ক্লিক পরলো কোন্ কোন স্টেট থেকে…

খুবই ছোট খাট বিষয়। এ নিয়ে লেখার কিছু নেই বলতে পারেন কিন্তু এটাই যে ভাই অনেকে আজও জানে না। আর না জানা তো দোষের কিছু নয় এবং তা জানাতেও দোষের কিছু নেই।
– ধন্যবাদ

আমার ফেইসবুক আইডি- সাজিদুর রহমান সজীব

সজীব

ভালবাসি পড়তে ও চেষ্টা করি লিখতে। লিখতে মাঝে মাঝে ইচ্ছে হয় বলে মানুষের গল্প শুনি, মানুষের সাথে কথা বলি, আড্ডা দেই... এভাবেই কিছু শিখি, সেভাবেই লিখি। এখানে আমার নিজের কৃতিত্ব নেই। সব আপনাদের, মানে আপনারা যারা কিনা আমার সাথে আড্ডা দেন তাদের...

আপনার মতামত ...