আইফোনের আইওএস ৯.৪ হতে পারে আনহ্যাকএবল!

অ্যাপল-আইফোন-আনলকসেন বেরনারডিনো অ্যাটাক ঘটনার পর সৈয়দ ফারুকের আইফোন ফাইভ সি আনলক নিয়ে প্রযুক্তি দুনিয়া তোলপাড় করা ঘটনায় অনেকেই ধারণা করেছিল পিছিয়ে পারে যেতে আইওএস ৯.৩ নতুন সংস্করণটি উমুক্ত করার সময়। তবে অ্যাপল দ্রুত তাদের ৯.৩ সংস্করন উন্মুক্ত করে তাদের আইওএস ৯.৪ সংস্করণেই আনতে পারে আনহ্যাকএবল প্রযুক্তি। কারন খুব শীঘ্রই উন্মুক্ত হতে পারে আইওএস ৯.৪ পাবলিক বেটা ভার্সন।

ios 9.4কিছুদিন আগেই আইফোনে আনহ্যাকএবল প্রযুক্তি জুড়ে দেওয়ার ঘোষণা দেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। তাই পৃথিবীর সবচেয়ে সুরক্ষিত মেসেঞ্জার সার্ভিসের মূল ডেভলপারকে হায়ার করে আইওএস সুরক্ষার কোর টিমে যোগ দেওয়ার প্রস্তাব জানিয়েছিল অ্যাপল। এতে খুশিমনে সাড়া দেন অ্যাপ্লিকেশন ডেভলপার “ফ্রেডরিক জ্যাকবস”।

বর্তমানে অ্যাপল তাদের আইফোন ব্যবহারকারিদের সর্বোচ্চ প্রাইভেসি সুরক্ষায় জোর দিচ্ছে। অ্যাপল তাদের আইওএস ৯.৩ সংস্করণেই আইক্লাউডের এন্ড টু এন্ড এঙ্ক্রিপশন প্রযুক্তিসহ আরও নানাবিধ সুরক্ষা জুড়ে দিয়েছে বলে বিভিন্ন ব্লগ থেকে জানা গিয়েছে।

সিগন্যাল মেসেঞ্জারের ডেভলপার “ফ্রেডরিক জ্যাকবস” কোর টিমে যোগ দেওয়ার পরই হয়তো অ্যাপল তাদের আইওএস ৯.৪ এর বেটা সংস্করন নিয়ে কাজ শুরু করতে পারে। তাছাড়াও অ্যাপল তাদের আনহ্যাকএবল আইফোন লক্ষ্যে পৌঁছাতে হায়ার করতে পারে বিশ্বের সেরা সিকিউরিটি বিশেষজ্ঞ।সম্ভব হলে আইওএস ৯.৩ সংস্করণই হতে পারে আনহ্যাকএবল নয়তো ৯.৪ সংস্করণে নতুন ধরনের এনক্রিপশন প্রযুক্তি যোগ করার জোর চেষ্টা চালাবে অ্যাপল, যাতে পরবর্তীতে এফবিআই কিংবা সরকার কেউই আর আইফোন আনলকে অ্যাপলকে জোর করার সুযোগ না পায়।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...