ওয়াইফাই রাউটারে এসপিআই ফায়ারওয়াল নিরাপত্তা

ওয়াইফাই রাউটার নিত্যপ্রয়োজনীয় প্রযুক্তি পণ্য হিসেবে জায়গা করে নিয়েছি। বাসা কিংবা অফিসে ব্যবহৃত এই ওয়াইফাই রাউটার দিয়েই চলছে মোবাইল, ল্যাপটপ, ডেক্সটপ এমনকি স্মার্ট টিভিও। আর এত ডিভাইসে রাউটিং সম্পন্ন করতে প্রয়োজন হয় সিকিউরিটি সিস্টেম বা প্রটোকল এর। টেকপ্রেমী মেহেদী হাসান পলাশ এর কাছে জানবো ওয়াইফাই রাউটারে এসপিআই ফায়ারওয়াল নিরাপত্তা সম্বন্ধে।

 ওয়াইফাই রাউটার এসপিআই ফায়ারওয়াল নিরাপত্তা সুরক্ষা (1)

আমাদের গুরুত্বপূর্ণ সকল ডাটা এই ওয়াইফাই রাউটারের হাত ধরেই আদান-প্রদান হচ্ছে, তাই এর সুরক্ষার প্রয়োজনীয়তাও অনেক বেশি। বেশিরভাগ কর্পোরেটরাই অনেক ভালো মানের হার্ডওয়্যার এবং সফটওয়্যার ফায়ারওয়াল ব্যবহার করে তাই তাদের ফায়ারওয়াল সম্পর্কে কিছু বলবনা। আজকে শুধু আপনাদেরকে পরিচয় করিয়ে দিব হোম এবং কিছু বিজনেস ক্লাস ওয়াইফাই রাউটারে থাকা এসপিআই (SPI) ফায়ারওয়ালের সাথে। ১৯৯৪ সালে চেক পয়েন্ট সফটওয়্যার নামক প্রতিষ্ঠানটি প্রথম এসপিআই  ফায়ারওয়াল তৈরি করেন।


এসপিআই ফায়ারওয়াল বেসিক আলোচনাঃ


এসপিআই ফায়ারওয়াল


ফায়ারওয়ালের কাজ কিঃ


সফটওয়্যার কিংবা হার্ডওয়্যার ফায়ারওয়াল থাকলে ইন্টারনেটের সব ডেটাই ফায়ারওয়ালের মাধ্যমে আসা যাওয়া করে, ফায়ারওয়াল পর্যবেক্ষণ করে প্রতিটা ডেটা/তথ্য/উপাত্ত সিকিউরিটির নিয়মকানুনগুলো মেনে চলছে কিনা।


রাউটারে এসপিআই (SPI= স্ট্যাটফুল প্যাকেট ইন্সপেকশান) ফায়ারওয়ালের কাজ কি?


ওয়াইফাই রাউটার এসপিআই ফায়ারওয়াল নিরাপত্তা সুরক্ষা (2)বাসা বাড়িতে যে রাউটারগুলো রয়েছে তার বেশিরভাগে বিল্ট ইন ফায়ারওয়াল হিসেবে রয়েছে এসপিআই ফায়ারওয়াল। এই ফায়ারওয়ালের কাজও অন্যান্য সাধারন ফায়ারওয়ালের মতই। ডেটা মূলত প্যাকেট আকারে আদান-প্রদান হয়। এসপিআই ফায়ারওয়াল রাউরের মাধ্যমে আদন-প্রদান হওয়া কোন প্যাকেটের অসংগতি পেলেই তা বাতিল করে দেয়। ফলে ওয়াইফাই রাউটার বিভিন্ন ধরনের ইন্টারনেট থ্রেট ও ডেনিয়াল অব সার্ভিস অ্যাটাক থেকে থাকে সুরক্ষিত। ফায়ারওয়ালটির কিছু সংক্ষিপ্ত মেমোরি রয়েছে যা মনে রাখে কোন প্যাকেট কোন আইপি ও পোর্ট থেকে এসেছে এবং কোন প্যাকেটের পর কোন প্যাকেট এসেছে। যার ফলে হ্যাকার কোন প্যাকেট পাঠালে তা ফায়ারওয়াল বাতিল করে দেয়।

তাছাড়াও এই ফায়ারওয়াল দিয়ে আপনি রাউটার থেকে নির্দিষ্ট কোন সাইট ব্লকসহ আরও অনেক সুবিধা পেতে পারেন।

router


ওয়াইফাই রাউটারে ফায়ারওয়াল কিভাবে সেটআপ করবেন?


খুবই সহজ, মাত্র কয়েক ক্লিকেই সেটআপ করতে পারবেন। আধুনিক প্রায় সকল রাউটারে ফায়ারওয়াল ডিফল্ট হিসেবে সেট করাই থাকে। তারপরেও নিজেই চেক করে নিতে পারেন।

১। রাউটারের অ্যাডমিন প্যানেলে লগিন করি

২। টিপি-লিংক, সিসকো, টেন্ডা রাউটার ব্র্যান্ডের ক্ষেত্রে > Security অপশানে যাই

spi-firewallযাদের সেটিং উপরের চিত্রের মত আছে তাদের কিছুই করতে হবেনা। শুধুমাত্র নিচের চিত্রের মত থাকলে সেটআপ প্রযোজ্য।

টিপি লিংক রাউটারে যে SPI Firewall লেখার পর দুটি রেডিও বাতন/ গোল দুটি চিহ্ন দেখা যাচ্ছে।

িগীাৈোতত-2এই ছবির মত থাকলে Enable লেখার বাম পাশের গোল বৃত্তে ক্লিক করুন।

enableEnable লেখা বৃত্ত/ রেডিও বাটনের মধ্যের অংশটিতে কালো চিহ্ন আসলে নিচের চিত্রের মত সেইভ বাটনে কিল্ক করুন।

enable-2এরপর পেইজ রিফ্রেশ হলেই কাজ শেষ।

একইভাবে সিসকো রাউটার-

এসপিআই ফায়ারওয়ালতো হয়ে গেল ওয়াইফাই রাউটার সুরক্ষা ব্যবস্থায় এসপিআই ফায়ারওয়াল সেটিং। গড়ে তুললেন নিরাপদ ইন্টারনেট ভ্রমন ব্যবস্থা 🙂

কেমন লাগলো জানাতে ভূলবেন না। আর সমস্যা হলে জানাবেন মন্তব্যের ঘরে 🙂

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

3 thoughts on “ওয়াইফাই রাউটারে এসপিআই ফায়ারওয়াল নিরাপত্তা

  • জুন 12, 2016 at 1:06 অপরাহ্ন
    Permalink

    Thanks for sharing amazing post

    Reply
  • মার্চ 9, 2016 at 4:50 অপরাহ্ন
    Permalink

    স্টেপ-বাই-স্টেপ টিউটোরিয়াল টার জন্য অনেক ধন্যবাদ পলাশ ভাইকে। দেখি এইবার নিজে নিজে সেটাপ করতে পারি কিনা।

    Reply

আপনার মতামত ...