উইন্ডোজ ৮ টিপস-পর্ব-১: শাট ডাউন, ষ্টার্ট মেনু, প্রোগ্রাম সার্চ

ডেভেলপার প্রিভিউ ও  কনজিউমার প্রিভিউ এর পর রিলিজ প্রিভিউ বের হয়ে গেছে এতদিনে সবার হাতে। এর মাঝে অনেকেই হয়ত ইতিমধ্যে উইন্ডোজ ৮ ব্যবহার শুরু করে দিয়েছেন। এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে গিয়ে অনেকেই এর কিছু কাজের বাধাগ্রস্থ হন। আজ উইন্ডোজ ৮ এর ক্ষেত্রে উইন্ডোজ ৮ টিপস-পর্ব-১: শাট ডাউন, ষ্টার্ট মেনু, প্রোগ্রাম সার্চ আলোচনা করবো। তাহলে দেরী না করেই যোগ দিন টেকপ্রেমী মানজুরুল হক সাথে।

শাট ডাউন

আপনি কি নতুন ব্যবহারকারী  তাহলে নিশ্চয় প্রথমে যে সমস্যাটায় পড়েছেন তা হচ্ছে আপনার পিসি শাট ডাউন বা রিস্টার্ট করতে, যে সমস্যাটি আমি নিজেও ফেস করছি। স্টার্ট অপশনে কিন্তু পূর্বের মত শাট ডাউন , রিস্টার্ট কিংবা স্লীপ অপশন নেই। :Pকয়েকভাবে আপনি পিসিকে সাট ডাউন করাতে পারেন।Windows key + I চাপলে ডান পাশে দেখুন নতুন একটি ট্যাব চালু হয়েছে। এই বার নিচ থেকে পাওয়ার (power) বাটন চাপুন। দেখুন শাট ডাউন, রিস্টার্ট ও স্লিপ অপশন দেখা যাচ্ছে , ইচ্ছা মত সিলেক্ট করুন।

গতানুগতিক AlT+ F4 চেপেও আপনি উইন্ডোজ শাট ডাউন করতে পারেন, যে কাজটি আমি প্রথমে করছিলাম। 🙂

সিমপ্লি্ফাইড স্টার্ট মেনু (Simplified Start Menu)

যেহেতু আপনি উইন্ডোজ ৮ ব্যবহারকারি তাহলে তো জানেনই পূর্বের উইন্ডোজ অপারেটিং সিস্টেমগুলোর মত স্টার্ট বাটন নেই। তবে আপনি কিন্তু বেসিক স্টার্ট মেনুতে সহজেই প্রবেশ করতে পারেন, মাউজ বাটনটি স্কিনের বাম পাশের নীচের যে স্থানে নিলে স্টার্ট বাটন দেখা যায়, সে স্থানে নিয়ে রাইট বাটন চাপুন অথবা আপনি শর্টকাটে চাইলে Win+x চাপুন। তাহলে দেখা যাবে বেসিক কিছু টেক্সট বেস অপশন আসবে যেমন প্রোগ্রাম এন্ড ফিচার, ডিস্ক ম্যানেজমেন্ট, রান,ডিভাইস ম্যানেজার, কন্ট্রোল, টাস্ক ম্যানেজার, কমান্ড প্রোম্পট ইত্যাদি যা ব্যবহার করে আপনি কাজের গতি বাড়াতে পারবেন।

সহজে যে কোন প্রোগ্রাম খুঁজা

আপনি খুব সহজে যে কোন প্রোগ্রাম খুঁজে বের করতে পারেন, এই জন্য আপনাকে স্টার্ট মেনুর ফাকা স্থানে মাউজ রাইট ক্লিক করলে দেখবে নিচের দিকে অল অ্যাপস নামে একটি অপশন এসেছে তাতে ক্লিক করুন। তাহলে দেখবেন সকল অ্যাপস সম্বলিত একটি উইন্ডো এসেছে।

আপনি কিন্তু আরো সহজেই  Winকি+Q বাটন চেপে সার্চ করতে পারেন।

মানজুরুল হক

এখনো হয় নাই। :P যোগাযোগঃ fb.com/monju69

আপনার মতামত ...