ওয়াইফাই পাসওয়ার্ড চোর ব্লক করুন নিমিষেই

বাসায় ইন্টারনেট কানেক্টেড, সাথে ওয়াইফাই। ইন্টারনেটের স্বর্গে ভাষার কথা, সেখানে আপনি প্রদেয় ইন্টারনেট বিল এর বিনিময়ে পাচ্ছেন কচ্ছপ গতির ইন্টারনেট। সমস্যা নেই আইএসপিতে কিংবা নেই রাউটারটিতেও। কি করবেন এমন সময়? জানতে যোগ দিন টেকপ্রেমী মেহেদী হাসান পলাশ এর সাথে।

বাসায় ওয়াইফাই রাউটারটি কম গতি দিচ্ছে? আইএসপি কে ফোন দিয়ে ইচ্ছামতো ঝাড়ার পরেও উত্তর পেলেন আমাদের এখানে সব ঠিকই আছে, আপনি সম্পূর্ণ গতিই ব্যবহার করছেন।

ভাবলেন এবার রাউটারে সমস্যা, গেলেন ওয়ারেন্টিতে। সেখানেও একই উত্তর ভাই রাউটার ঠিকই আছে। কিন্তু বাসায় এসে দেখলেন আবার একই সমস্যা আবার মাঝে মাঝে ঠিকই গতি পাচ্ছেন।

খুঁজে দেখেন আপনার অজান্তেই অন্য কেউ আপনার ওয়াইফাই রাউটার ব্যবহার করছে। যদি সত্যিই অন্য কেউ আপনার রাউটারে ওয়াইফাই ব্যবহার করে তাহলে কিভাবে বুঝবেন? আর কিভাবেই বা তাদের ব্লক করবেন?

তাহলে মনোযোগ দিয়ে নিচের স্টেপ বাই স্টেপ অনুসরন করুন।

আমাদের দেশে টিপি-লিংক রাউটারের ব্যবহারকারী বেশি বলে শুধুমাত্র টিপি-লিংক রাউটারে কিভাবে দেখবেন অনাকাঙ্খিত ব্যবহারকারিদের?

১। প্রথমে আপনার বাসায় ব্যবহৃত সকল ওয়াইফাই ডিভাইসের ম্যাক অ্যাড্রেস দেখেন নিন

এনড্রয়েডে= Settings>wifi>Advance

আইফোন= Settings>General>Wi-Fi address

গেলে দেখেবন ১২ ডিজিটের একটি নাম্বার রয়েছে, তা একটি কাগজে তুলে নিন

তারপর টিপি-লিংকের অ্যাডমিন প্যানেলে লগিন করে Wireless>Wireless Statistics

উপরের চিত্রের মত একটি পেইজ আসবে, ওয়্যারলেস/ওয়াইফাই ব্যবহারকারী যত হবে সেই কয়টি ১২ ডিজিটের ম্যাক আইডি দেখাবে।ছবিতে দেখেন ১,২,৩ এমন নাম্বারও দেওয়া আছে।

এবার খাতায় যে ম্যাকগুলো তুলেছেন তা মিলিয়ে দেখে নিন সবগুলো মিলছে কিনা। যদি কোনটি না মিলে তার মানে সেটি কোন চোর। তাহলে এখন কি করবেন পাসওয়ার্ড পরিবর্তন ছাড়া!

হ্যাঁ, এবার পাসওয়ার্ড পরিবর্তন ছাড়াই চোরদের বিদায় দিন। কিভাবে?

আমি নিল কালি দিয়ে একটি ম্যাক আইডি চিহ্নিত করেছি যা হচ্ছে চোরের ম্যাক। নিচের ছবিতে দেখুন লাল কালি দিয়ে চিহ্নিত করা Deny অপশন রয়েছে।

এখন শুধু ওয়াইফাই পাসওয়ার্ড চোরের ম্যাক অ্যাড্রেসের পাশে Deny বাটন ক্লিক করে রাউটার রিস্টার্ট দিন। ব্যাস চোরের চুরির দিন শেষ।

এতে কাজ হলে বা না হলেও অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না।

আর কাজ হলে অবশ্যই অন্যকে জানানোর সুযোগ করে দিবেন। কোন প্রকার ভুল ক্রুটি থাকলে তা কমেন্টে জানালে উপকৃত হব।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

3 thoughts on “ওয়াইফাই পাসওয়ার্ড চোর ব্লক করুন নিমিষেই

  • অক্টোবর 15, 2016 at 10:12 অপরাহ্ন
    Permalink

    ভাই আমি ওয়াইফাই ডিভাইস চালু করার সময়ে যে নাম ‍দিয়েছিলাম তা ভুলে গিয়েছি। পাসওয়ার্ড মনে আছে। এর সমাধান কি জানালে উপকৃত হবো।

    Reply
  • অক্টোবর 15, 2016 at 10:08 অপরাহ্ন
    Permalink

    ভাই আমি আমার ওয়াইফাই ডিভাইস চালু করার সময় যে নাম দিয়েছিলাম তা কিভাবে উদ্ধার করবো? প্লিজ জানালে উপকৃত হবো

    Reply

আপনার মতামত ...