আইফোনের পর অ্যান্ড্রয়েডে নাইট মোড

বিশ্বের শ্রেষ্ঠ ও সর্বাধিক জনপ্রিয় অ্যান্ড্রয়েড এন বেটা ভার্সনে যুক্ত করা হয়েছে নাইট মোড ফিচার। ঘুমানোর আগে স্মার্টফোন ব্যবহার করলে চোখে অতিরিক্ত আলো প্রবেশের ফলে ব্যবহারকারির ঘুমে ব্যাঘাত ঘটে, অত্যাধিক আলো দেখার পর সহজে ঘুম আসেনা। তাই ব্যবহারকারিদের স্বাস্থ্য রক্ষায় এই নাইট মোড ফিচার যুক্ত হচ্ছে অ্যান্ড্রয়েড এন অপারেটিং সিস্টেমে। অনেকেই মনে করে অ্যাপলের আইওএস ৯.৩ সংস্করনে যুক্ত হওয়া নাইট শিফটের কপি-পেস্ট ফিচার।

মতবাদ যাই হোক, এবার চলুন আমরা জেনে আছি অ্যান্ড্রয়েড নিউট্যেলার নাইট মোড সম্পর্কে।

অ্যান্ড্রয়েড নিউটেলা


কিভাবে কাজ করবে এই নাইট মোড ফিচার?


 

গুগলের নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে থাকছে অটোমেটিক ব্রাইটনেস ও ডার্কার থিম সচল করার ক্ষমতা। নাইট মোড চালু করা থাকলে ব্যবহারকারির স্থান ও সময় বুঝে স্মার্টফোনের ডিসপ্লের আলোর পরিমাণ কম-বেশি করবে। তার সাথে বোনাস হিসেবে স্ক্রীনের আলোর তাপমাত্রাও নিয়ন্ত্রন করে ব্যবহারকারির চোখ এবং ঘুম দুটোই ঠিক রাখবে।

নাইট মোড

কম্পিউটারে আমরা যেমন f.lux ব্যবহার করি ঠিক একইভাবে কাজ করবে এই অ্যাপটি। সবচেয়ে মজার ঘটনা হচ্ছে গুগল তাদের অ্যান্ড্রয়েড মার্সমেলো সংস্করনের বেটা ভার্সনে এই অ্যাপটি সংযুক্ত করলেও ফাইনাল ভার্সনে তা বাতিল করে দেয়। তবে এবার অ্যাপলের নাইট শিফট প্রচুর পরিমানে গ্রাহক সাড়া পাওয়ায় অ্যান্ড্রয়েড এনের ফাইনাল ভার্সনেও এটি যুক্ত থাকার সম্ভাবনা সবচেয়ে বেশি।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.