ফ্রি ওয়েবসাইট ব্রাউজিং এটুআই তে

জাতীয় তথ্য বাতায়ন (http://www.bangladesh.gov.bd) ইন্টারনেট পোর্টাল থেকে বাংলালিংক সিম ব্যবহারকারিরা ফ্রিতে অর্থাৎ কোনো প্রকার টাকা খরচ ছাড়াই ব্রাউজ করতে পারবেন প্রায় ২৫ হাজারের অধিক সরকারি ওয়েবসাইট।

ফ্রিতে সরকারি ওয়েবসাইট ব্রাউজিং

গতকাল এক বৈঠকে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলালিংকের মধ্যে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর ফলে এখন থেকে বাংলালিংক সিমের গ্রাহকরা কোন প্রকার অ্যাপের সাহায্য ছাড়াই সরাসরি সরকারি পোর্টাল জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইটটি বিনা মূল্যে ব্রাউজ করার সুবিধা পাবেন।

এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সরকারি পোর্টাল হিসেবে পরিচিত করার লক্ষ্যে ২০১৪ সালে যাত্রা শুরু করে বাংলাদেশ সরকারের জাতীয় তথ্য বাতায়ন। ২০১৫ সালে এই পোর্টালটি বিশ্বের আইসিটি সেক্টরের সম্মানজনক অ্যাওয়ার্ড ‘ওয়ার্ল্ড সামিট অন দ্যা ইনফরমেশন সোসাইটি (WSIS)’ অর্জন করেছে।

উল্লেখ্য, সাধারন তথ্যসেবা ছাড়াও ইউটিলিটি বিল প্রদান, কর প্রদান, সরকারি ফরম ডাউনলোড, পাসপোর্টের জন্য আবেদন, জন্ম-মৃত্যু নিবন্ধনের মতো ১৫০টিরও অধিক ই-সেবা রয়েছে পোর্টালটিতে । এতে ২০ লাখের বেশি কন্টেন্ট, ৪৫ হাজারের বেশি ঐতিহাসিক নিদর্শন ও পুরাকীর্তির ছবি এবং কয়েক লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর তথ্য নিয়ে রয়েছে ই-ডিরেক্টরি।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

আপনার মতামত ...