৩য় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ তে যুক্ত হচ্ছে বাংলাদেশ

সব কিছু ঠিক থাকলে এই বছর ই বাংলাদেশ যুক্ত হবে আরেকটি SEA-ME-WE-5 নামক সাবমেরিন ক্যাবল নেটওয়ার্কের  সাথে! সি মিউ ফাইভের পূর্ণ রুপ-সাউথ ইস্ট এশিয়া মিডল ইস্ট ওয়েস্টার্ন ইউরোপ ফাইভ ।

৩য় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ তে যুক্ত হচ্ছে বাংলাদেশ (1)২০,০০০ কিমি দীর্ঘ এই সাবমেরিন ফাইবার অপটিকাল ক্যাবল শুরু হবে ফ্রান্স থেকে এবং যাত্রাপথে সৌদি-আরব,বাংলাদেশ,মিশর,সংযুক্ত আরব আমিরাত, ইতালি, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, মিয়ানমার, অমান, পাকিস্তান সহ আরো বেশ কয়েকটি দেশের সাথে যুক্ত হয়ে শেষ হবে সিঙ্গাপুরে । এই ফাইবার ক্যাবলে তিনটি ফাইবার পেয়ারে ২৪টেরাবাইট পার সেকেন্ড শক্তিসম্পন্ন ক্ষমতা থাকবে। আর প্রতি সেকেন্ডে ১০০গিগাবিট ওয়েভলেংথ সাপোর্ট করতে পারবে…!

2005-12-06__point02

বর্তমানে বাংলাদেশ সাউথ ইস্ট এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্ট এশিয়া-৪  নামের একটি মাত্র ক্যাবলের সাথে যুক্ত আছে… যদি এই ক্যাবলের কিছু হয়ে যায় ।।মানে যদি ক্যাবল কাটা পড়ে…বা ক্যাবল ছিড়ে যায় তাহলে বাংলাদেশ প্রায় ৭-১০দিনের জন্য ইন্টারনেট বিহীন অবস্থায় পরে যেতে পারে… ইন্টারনেট বিহীন দুনিয়া কল্পনা করা মানে বাকি দুনিয়া থেকে নিজেকে আলাদা করে রাখা…যদি সিমিউফাইভের সাথে বাংলাদেশ যুক্ত হয়ে যায় তাহলে একটা ক্যাবল খারাপ হলে আমরা অন্য কেবলকে  ব্যাক-আপ হিসাবে ব্যাবহার করতে পারবো ।

SEA-ME-WE-4-Route
বাংলাদেশের সাথে যুক্ত একমাত্র সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ ম্যাপ

যদিও সি মিউ ফাইভের ২০১৩ তেরোতে শুরু হয়ে ২০১৪ তে শেষ হওয়ার কথা ছিলো  …তখন ২৫০০০কিমি দীর্ঘ পথের পরিকল্পনা করা হয়েছিলো…তখন বাংলাদেশের ব্যয় ধরা হয় প্রায় ৪০০ কোটি টাকা। যার মধ্যে বিটিসিএল নিজস্ব তহবিলে থেকে ২০০ কোটী টাকা এবং বাকি ২০০ কোটী টাকা ঋণ নেওয়ার কথা ছিলো।কিন্তু বর্তমান প্রকল্পে বাংলাদেশের ব্যায় ধরা হয়েছে প্রায় ৬৬০কোটি টাকা। যার মধ্যে সরকারি কোষাগার থেকে ১৬৬ কোটি, প্রকল্প সাহায্য ৩৫২ কোটি এবং সংস্থার নিজস্ব তহবিলের ১৪২ কোটি টাকা দেয়া হবে।

৩য় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ তে যুক্ত হচ্ছে বাংলাদেশবাংলাদেশের জন্য এটি অন্যরকম একটি পদক্ষেপ বলা যায়!! এর ফলে তথ্যপ্রযুক্তি খাতে কিছুটা হলেও আগাচ্ছি আমরা…আপনি কি মনে করছেন??

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...