দ্য এভোলিউশন অফ আইফোন

২০০৭ সালের ২৯ জুন। ফার্স্ট জেনারেশন আইফোন লঞ্চ করার পর থেকে আজ পর্যন্ত পেরিয়ে গেছে ৮টি বছর। একে একে লঞ্চ হয়েছে নয় নয়টি জেনারেশন-কিন্তু আইফোনের জনপ্রিয়তা কমেনি এতোটুকুও। বরং দিনের দিনের পর দিন জনপ্রিয়তা আর ব্যবহারযোগ্যতার এক অন্য উচ্চতায় চলে গেছে অ্যাপলের এই স্মার্টফোন সিরিজ। প্রতিবছর Steve_Jobs-first-iphone-techmasterblog-mashudনানান ব্র্যান্ডের শত শত স্মার্টফোন রিলিজ হলেও প্রযুক্তিপ্রেমীদের চোখ আটকে থেকে এই এক আইফোনে। আর নির্মাতারা কি বলে জানেন? তাদের ধারনা স্মার্টফোনে তারা যতসব পরিবর্তন নিয়ে আসে- অন্য ব্র্যান্ডগুলো এগুলো কপি করেই বছর কাটিয়ে দেয়। তারপর আসে নতুন আইফোন-নতুন পরিবর্তন। স্টিভ জবসের উচ্চাকাঙ্ক্ষী,গর্বভরা কথা গুলো নিশ্চয়ই ভুলে যাননি? অবশ্য দাবি একেবারেই অমূলক নয়-প্রতিবছর পেটেন্ট নিয়ে মামলা তো লেগেই আছে!
শক্ত প্রতিদ্বন্দ্বিতা থাকার পরও প্রতিবছর মাত্র একটা মডেলের আইফোন রিলিজ করে কিভাবে আকাশচুম্বী জনপ্রিয়তা অর্জন করেছে আইফোন? ২০০৭ থেকে আজ পর্যন্ত কয়টা আইফোন রিলিজ হল? চলুন টেকপ্রেমী, দেখে আসি ‘দ্য এভোলিউশন অফ আইফোন’!

iphone-history-techmasterblog-mashud-iqbal (10)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (7)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (3)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal আইফোন টেকমাস্টারব্লগ

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (2)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (11)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (12)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (4)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (8)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (9)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (13)

 

iphone-history-techmasterblog-mashud-iqbal (6)

 


এতটুকুতো দেখেই ফেলেছেন, বাকিটা দেখার জন্যে আর কিছুদিন মাত্র অপেক্ষা করুন- অ্যাপলের বিগ ইভেন্ট আসছে নতুন সব চমক নিয়ে। আর এই চমকের চোখ ধাঁধানো আয়োজন নিয়ে সবার আগে জানতে চোখ রাখুন টেকমাস্টারব্লগে।

তথ্যযোগঃ টেকরাডার

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.