বায়োমেট্রিক সিম নিবন্ধন বৈধতার জবাব চায় হাইকোর্ট

বায়োমেট্রিক রেজিষ্ট্রেশন ভাবনা ও শংকা তে বাংলাদেশের জনগন। তাই বায়োমেট্রিক সীম রেজিষ্ট্রেশন কেন অবৈধ ঘোষনা করা হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বিস্তারিত জানুন টেকপ্রেমী মেহেদী হাসান পলাশ থেকে।বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে আজ এক রুল জারি করেছেন হাইকোর্ট।

বায়োমেট্রিক সিম নিবন্ধনসুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল হকের রিটের প্রেক্ষিতে সোমবার বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশনের বিরুদ্ধে একটি রুল জারি করেছেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের ডিভিশন বেঞ্চ।বায়োমেট্রিক রেজিষ্ট্রেশন ভাবনা ও সংকা (2)

উক্ত রুলে আগামী ১ সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যানসহ দেশের মোট ছয়টি মোবাইল অপারেটর কোম্পানির কাছ থেকে বায়োমেট্রিক সিম নিবন্ধন কেন অবৈধ নয় তার জবাব চাওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১৬ ডিসেম্বর থেকে বায়োমেট্রিক (আঙ্গুলের ছাপ) পদ্ধতিতে সিম নিবন্ধন কার্যক্রম শুরু করে রবি, বাংলালিংক ও গ্রামীণফোন। এর পর এয়ারটেলসহ সিটিসেলও এ কার্যক্রমে যোগ দেয়। আগামী এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম চলার কথা থাকলেও এখনও পর্যন্ত বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কোন কাজ চোখে পড়েনি একমাত্র দেশীয় মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশের।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...