ভাল মানে ভিডিও কনভার্ট করুন হ্যান্ডব্রেক দিয়ে

প্রাত্যহিক জীবনে চলতে ফিরতে বিভিন্ন ভিডিও আছে যেগুলোকে কনভার্ট করতে হয়। হয়তো মেগাবাইট খরছ বাচাতে কিংবা মোবাইল সহ ডিজিটাল ডিভাইস সাপোর্ট করাতে। রেজল্যুশন ঠিক রেখে ভিডিওর সাইজ কমিয়ে ফেলার সহজ সমাধান জানাচ্ছেন টেকপ্রেমী সাজিদুর রহমান সজীব

আমরা অনেকে অনেক কিছুই হয়তো ভিডিও করি কিন্তু যারা সীমিত মেগাবাইট নিয়ে চলেন আমার মতো মানে ব্রড ব্যান্ড ইউজ করেন না তারা হয়তো মেগাবাইটের কথা ভেবে সেসকল ভিডিও আর আপলোড দেন না ফেইসবুক কিংবা ইউটিউবে। অনেকেই আবার ভিডিও এডিটর দিয়ে ফরমম্যাট চেঞ্জ করে কিংবা অন্য কোন উপায় সাইজ কমায় নেন মানে মেগাবাইট কমায় নেন কিন্তু তাতে করে আবার দেখা যায় ভিডিওর রেজুলেশন কমে যায়। তখন পরে যান আরেক বিপাকে…!
তখন ভাবেন একটা এমন কম্প্রেসার থাকলে ভাল হতো যা দিয়ে ভিডিওর সাইজ কমানো যাবে মানে মেগাবাইট কমানো যাবে কিন্তু রেজুলেশন কমবে না…!
হ্যা আজ আপনাদের সাথে এমন একটি কম্প্রেসারের পরিচয় করিয়ে দিব যার নাম- Handbrake
এ নিয়ে কাজ করার আগে এর অফিশিয়াল সাইট- www.handbrake.fr এ গিয়ে software টি ডাউনলোড করে নিন। আর এটা ফ্রি জিনিস। এটাতে সিরিয়াল কিয়ের ঝামেলা নাই।

Capture

এবার নিচে দেখানো কাজ গুলো ধাপে ধাপে করুন-
১। আপনার ভিডিও ফাইলটি ড্রাগ করে সফটও্যারটির উপর ছাড়ুন।
২। এখন Destination এ গিয়ে আউটপুট ফোল্ডারটি সিলেক্ট করেন এবং একটি নাম দিয়ে ok করুন। কম্প্রেসড হওয়ার পর ফাইলটি এখানে আপনার দেয়া নামে সেভ হবে।
৩। এবার container এ mp4 select করুন এবং web optimized select করুন।

Capture1৪। বাদবাকি অপশন নিয়ে আর কাজ করা লাগবে না, এবার চলে যান video option টিতে…
৫। এখন এখানে দেখুন constant quality select করা আছে। মূলত এটা আপনি বাম দিকে নিয়ে যত বেশি বাড়াবেন আপনার ভিডিও ফালটির সাইজ তত কমবে। (খুব বেশি আবার কমাতে যাবেন না)
৬। সব কাজ শেষ হলে উপরের Start button এ ক্লিক করে বসে থাকুন কিছুক্ষণ…
জায়গামত ভিডিও ফাইলটি সেভ হলে সেখানে গিয়ে দেখুন ভিডিওটির সাইজ কতটুকু কমেছে… 🙂
আমি একটি ভিডিও ৩৫০ মেগাবাইট থেকে কমিয়ে ৬৫ মেগাবাইটে নামিয়ে ইউটিউবে কিছুক্ষণ আগে আপলোড দিলাম। 😀

আশাকরি জিনিসটা আপনাদের কাজে দিবে… 🙂

সজীব

ভালবাসি পড়তে ও চেষ্টা করি লিখতে। লিখতে মাঝে মাঝে ইচ্ছে হয় বলে মানুষের গল্প শুনি, মানুষের সাথে কথা বলি, আড্ডা দেই... এভাবেই কিছু শিখি, সেভাবেই লিখি। এখানে আমার নিজের কৃতিত্ব নেই। সব আপনাদের, মানে আপনারা যারা কিনা আমার সাথে আড্ডা দেন তাদের...

আপনার মতামত ...