শেষ হলো মোজিলার সাথে ফায়ারফক্স ওএস এর দিন

অবশেষে বিশ্ববিখ্যাত মোজিলার স্মার্ট ফোন অপারেটিং সিস্টেম ফায়ার ফক্স এর দিন শেষ হলো। গত ৯ই ডিসেম্বর যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোতে মোজিলার ডেভেলপার সম্মেলনে এই ঘোষণা দিয়েছে মোজিলা কর্তৃপক্ষ। তবে তারা এ বছরের মে পর্যন্ত তাদের গ্রাহক দের সাপোর্ট দিয়ে যাবে…

শেষ হলো মোজিলার ফায়ারফক্স ওএস এর দিনকাল

২০১৩ সালে গিক ও পিকফোন নামের দুটি ফোনের মাধ্যমে স্মার্ট ফোনের জগতে মোজিলার যাত্রা শুরু হয়। স্মার্ট ফোন নিয়ে অনেক সুদূরপ্রসারী বেশ বড়ো ধরনের পরিকল্পনা ছিলো মোজিলার। কমদামে ফায়ারফক্স ওস যুক্ত মোবাইল সবার কাছে পৌছে দেওয়াটাই ছিলো তাদের লক্ষ্য…কিন্তু অ্যান্ড্রয়েডের দাম হুহু করে কমতে থাকায়…মোজিলার এই উদ্যোগ বলতে গেলে প্রায় মাঠে মারা গেছে… তাই এই লস প্রজেক্ট নিয়ে আর এগুতে রাজি  নয় মোজিলা… এই বছরের মে মাসেই ফায়ারফক্স  ওস এর সাথে সব সম্পর্ক ছিন্ন করবে প্রতিষ্ঠানটি।

ফায়ারফক্স ওস এর সর্বশেষ ফায়ারফক্স ওস নিয়ে দুই বছর কাজ করার পর ই মোজিলা অনুভব করলো আসলে অ্যান্ড্রয়েড এবং আই ওস এর সাথে ঠিকে থাকা কতোটা কঠিন… ফায়ারফক্স ওস এর সর্বশেষ আপডেটেড ভার্সন ছিলো ২.৬। ২বছরে মোজিলা স্পাইস ফায়ার ওয়ান, এমআই-এফএক্স ২, অ্যালকাটেল ওয়ানটাচ ফায়ার সি, অরেঞ্জ ক্লিফ, ইনটেক্স ক্লাউড এফএক্স, ফায়ারফক্স ইউ ১০৫ নামের বেশ কয়েকটি ফোন বাজারে আনতে সক্ষম হয় 🙂

তবে মজিলা ওএস  ও অন্যান্য IOT ডিভাইসের কার্যক্রম  থাকছে । সেগুলোকে নিয়ে আরো কাজ করবে মোজিলা … মানে এককথায় শেষ হইয়াও হইলোনা শেষ।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...