১ দশক ধরে মাইক্রোব্লগিং টুইটার

Twitter-624x351বিশ্বব্যাপী সবচেয়ে সাড়া জাগানো যোগাযোগ মাধ্যমগুলোর নাম নিলে ঠিক ফেসবুকের পরপর ই মুখে টুইটারের নাম উঠে আসে… মাইক্রোব্লগিং সাইট হিসেবে ২১শে মার্চ এ ১০ বছরে পা দিলো টুইটার। ২০০৬ সালের ২১শে মার্চ নিজের যাত্রা শুরু করে টুইটার তার সহ-প্রতিষ্ঠাতা ডরসির ছোট্ট একটা টুইটের মাধ্যমে -“এই মাত্র আমার টুইটার চালু হলো।” বিশ্ববিখ্যাত এই মাইক্রোব্লগিং সাইটের  প্রধান কার্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয়।  টেক্সাসের সান অ্যান্টোনিও এবং ম্যাসাচুসেটসের বোস্টনে টুইটারের সার্ভার ও কার্যালয় রয়েছে।

twitter2_3375790kদশ বছরে টুইটারে বদলেছে অনেক কিছু। লোগোর সেই  ছোট্ট পাখিটা এখন পূর্ণবয়স্ক । চাহিদা-সিকিউরিটি সহ নানা দিকেই এসেছে পরিবর্তন । কিন্তু এখনো ১৪০অক্ষরের সীমাবদ্ধতায়ই রয়ে গেছে। সম্প্রতি একটা গুঞ্জন শোনা গিয়েছিলো টুইটারে ১০০০অক্ষর পর্যন্ত টুইটের সুবিধা হওয়ার…কিন্তু সেই গুঞ্জন গুঞ্জন ই রয়ে গেছে।

7ce0be94-706f-4877-a202-bb64dfeb453d
পুরানো টুইটার আর নতুন টুইটার

দশ বছরে টুইটার পেইয়েছে প্রায় ৩০কোটি ইউজার। হয়েছে অনেক ঘটনার সাক্ষী।পাকিস্তালে ওসামা বিন লাদেনের ঘাটিতে হামলার ব্যাপারটি প্রথম ফাস হয় টুইটারেই। এমনকি মঙ্গলে বরফ খুজে পাওয়ার ঘটনাও প্রথম বের হয়েছিলো টুইটারেই।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...