বাজেট ওয়াইফাই রাউটার টিপিলিংক WR-720N

ওয়াইফাই রাউটার কেনার ক্ষেত্রে আমরা সস্তা রাউটারের দিকে ঝুঁকি, কেউ জেনে কেউ না জেনে। কেনার আগে আপনার উদ্দেশ্য থাকে আমি ওয়াইফাই চালাতে পারলেই তো হল। এতো ফাংশন আর ফিচার দিয়ে কি করবো? দু-তিনজন মিলেই তো চালাবো কমদামি সস্তা একটাই নেই। পোস্টটি পড়ে ভাবছেন আমি আপনার স্বল্প বাজেটের ক্ষেত্রে টাইটেলে দেওয়া টিপি-লিংক wr720n রাউটারটির কথা বলছি। হ্যাঁ, সঠিক ধরেছেন। সবচেয়ে কম বাজেটের মধ্যে সাধারন কিছু ফিচারসহ টিপি-লিংক নিলে WR-720N যা ২.৪ গিগাহার্জ রেডিও তরঙ্গে চালিত সর্বোচ্চ ১৫০ এম্বিপিএস গতির রাউটারটিই আমি প্রেফার করবো। আমি নিজে রাউটারটি ৬মাসেরও অধিক সময় একটি এসএসআইডি দিয়ে ব্যবহার করেছি কোন প্রকার সমস্যা ছাড়াই।

টিপি-লিংক WR-720N

 

রাউটারটির সবচেয়ে ভালো দিক হচ্ছে এর দাম, রাউটারের বিশ্বস্ত কোম্পানি টিপি-লিংক সবচেয়ে কম দামে এই রাউটারটি বিপনন করছে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, রাউটারটি উন্মুক্ত জায়গায় রাখলে ৫০ ফিটেরও বেশি কাভারেজ দেয় এবং ইন্টারনেট গতি ভালো হলে অনায়াসে একত্রে ৪-৬ জন ওয়াইফাই এবং দুটি আর-জে-৪৫ পোর্টের সাহায্যে ক্যাঁট ৫ বা ৬ কেবল দিয়ে আরও দুটি পিসি একত্রে চালানো সম্ভব। রাউটারটি তেমন গরম হয়না। ম্যাক ফিল্টার ও এসপিআই ফায়ারওয়ালসহ বেশ কয়েকটি সিকিউরিটি ফিচারও রয়েছে। ছোট বাসায় ব্যবহারের জন্য রাউটারটি ভালোই হবে।

 

রাউটারটির দুটি ভার্সন রয়েছে-

  1. হার্ডওয়্যার ভার্সন ১ ( বাহিরে কোন অ্যান্টেনা নেই )
  2. হার্ডওয়্যার ভার্সন ২ ( বাহিরে ৫ ডিবিআই অ্যান্টেনা )

ছবিতে যে রাউটারটি দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে হার্ডওয়্যার ভার্সন ১ এবং নিচের ছবিতে রয়েছে হার্ডওয়্যার ভার্সন ১.২।polash-network-tested

 

দুটি ভার্সনের মাঝে পার্থক্য খুবই সামান্য এবং দামেও রয়েছে কিছুটা ব্যবধান।

হার্ডওয়্যার ভার্সন ১ থেকে ১.২ এর দাম কয়েকশো টাকা বেশি। যদি দুটির মধ্যে পার্থক্য জানতে চান তাহলে বলবো এদের মাঝে পার্থক্য নির্ণয় খুবই কষ্টকর। শুধুমাত্র কাভারেজে সামান্য এগিয়ে রয়েছে ভার্সন ১.২।

রাউটারটির আনবক্সিং ভিডিও দেখতে- https://www.youtube.com/watch?v=Hdl_3FXQM-E

এক নজরে টিপি-লিংক WR-720n V2 এর ফিচারসমূহঃ 

tl-wr720n-feature

এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ বিশ্বাসযোগ্য বিক্রেতা থেকে রাউটারটি কিনতে-

সৌজন্যেঃ

ধ্রুবক অল রাউন্ডার | ১১৫/এ, উত্তর মুগদা, ঢাকা-১২১৪.

হ্যালোঃ ০১৬৭০-৩১৯৭১৯

 

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...