ফেসবুক খুজবে ফেক আইডি!

সম্প্রতি বেশ কিছুদিন ধরেই ফেসবুক-টুইটারের মতোন সামাজিক যোগাযোগের সাইটগুলোর মধ্যে দেখা যাচ্ছে বেশ কিছু পরিবর্তন । সবাই ই নিজেদের ব্যাবহারকারীদের নিজেদের সর্বোচ্চ দেওয়ার চেষ্টা চালাচ্ছে । এর জন্য নিচ্ছে নিত্য নতুন পদক্ষেপ ও।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বর্তমানে নিজেদের মধ্যে নতুন ফিচার এনে নিজেদের অবস্থান 1-01শক্ত করার জন্য ব্যবহারকারীদের উপর নানা-ধরনের টেস্ট এক্সপিরিমেন্ট চালাচ্ছে। নিজেদের ভেতরের সমস্যাগুলো ও বের করার চেষ্টা করছে তারা। ফেইক আইডি খুজে বের করে বন্ধ করে দেওয়া এরই একটি পদক্ষেপ।


কিভাবে ফেসবুক খুজে বের করবে ফেক আইডী?


যদি ফেসবুক আপনার প্রোফাইলের মতো অন্য কোনো প্রোফাইল খুজে পায় তাহলেই আপনি সাস্পেক্ট হিসেবে বিবেচিত হবেন। একই ধরনের ছবি,নাম, প্রোফাইলের তথ্য মিলে গেলেই ফেসবুক  যথাসময়ে আপনার আইডেন্টিটি প্রমান করতে বলবে । এর ফলে আপনাকে আপনার ন্যাশনাল আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স বা অন্য কোনো বৈধ প্রমান  দিয়ে আপনার নিজের অস্তিত্ব প্রমান করতে হবে। এমন ও হতে পারে এর জন্য আপনার ফেসবুক প্রোফাইলের নাম চেঞ্জ করতে হয়েছে।


facebook-scam-bewareবর্তমানে ফেসবুক অরজিনাল বা আসল নাম দেওয়ার জন্য ব্যাবহারকারীদের নানানভাবে নিয়মের মধ্যে ফেলছে। এর ফলে যারা একটু ভিন্ন ডিজাইনের বা ভিন্নধর্মী নাম ব্যাবহার করছেন তারাই পড়ে যাচ্ছেন ফেসবুকের নজরদারী তে। এমনকি আমি নিজেও এই নজরদারীর স্বীকার। নকল নাম বা ভিন্নধর্মী স্টাইলের জন্য আপনিও হতে পারেন ভেরিফিকেশনের শিকার। এর আগে ফেসবুক জনপ্রিয় তারকাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের আসল পেজের বা অ্যাকাউন্টের পাশে “সঠিক” চিহ্ন যোগের মাধ্যমে তাদের অরিজিনাল অ্যাকাউন্ট বা পেজ ব্যাবহারকারীদের পেতে সাহায্য করে।


 

facebook-fake-profileপুরো ব্যাপারটা নজরদারীর জন্য রয়েছে ফেসবুকের একটি টিম, যারা আপনার দেওয়া তথ্যের সাথে আপনার প্রোফাইল মিলিয়ে দেখবে, আপনার আইডি গুলো গ্রহনযোগ্য কিনা সেটা খুজে দেখবে।

নিঃসন্দেহে এটি ফেসবুকের একটি অন্যতম ভালো উদ্যোগ। এর ফলে ফেসবুক থেকে ফেক আইডীর সংখ্যা অনেকাংশে হ্রাস পাবে। ফলে ব্যবহারকারীরা নানান ধরনের হ্যারাজমেন্ট থেকে মুক্তি পাবেন।বিশেষ করে মেয়েদের জন্য এটা বেশ উপকারী পদক্ষেপ ই বলা যেতে পারে।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...