রাস্তায় মোবাইল টিপাটিপি করলেই জেল!

wall-FB56f240f6b3186বর্তমানে স্মার্টফোন অ্যাডিক্টেড রা পারলে তাদের মোবাইলের সাথে চব্বিশ ঘন্টা ই লেগে থাকেন,কখনো কাউকে মেসেজের সময়, কখনো বা ফেসবুক চালাতে, কিংবা গান শুনতে অথবা গেম খেলতে। কিন্তু মাঝে মাঝেই অত্যাধিক ব্যাবহার ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে।

Sign-Textingধরে নিন আপনি রাস্তায় হাটছেন আর কাউকে টেএক্সটি করছেন, আপনার খেয়াল ও নেই আপনি রাস্তার কোথায় আছেন বা সামনে কোনো প্রতিবন্ধকতা আছে কিনা! ঠিক সে সময়ই হুট করে একটা গাড়ি এসে আপনাকে ধাক্কা দিয়ে চলে গেলো। হা এমনটা আসলেই অহরহ ঘটছে, স্মার্ট ফোনে আমরা নজর রাখতে রাখতে চলন্ত রাস্তায় ও বেসামাল হয়ে যাচ্ছি তাই বাড়ছে দুর্ঘটনার হার।


মূলত রাস্তায় টেক্সটিং না করার জন্য অনেক বার সতর্ক করা হয়েছে। লাগানো হয়েছে মোড়ে মোড়ে সতর্ক বার্তা । তার পরেও কোনো সুফল পাওয়া যাচ্ছেনা দেখে নিউ জার্সিতে প্রনয়ন করা হয়েছে নতুন আইন। যদি আপনাকে রাস্তায় হাটতে হাটতে মোবাইলে টেক্সট করতে দেখা যায় তবে আপনাকে ভুগতে হতে পারে জেল! এমনকি জরিমানা ও গুনতে হতে পারে। জরিমানা-জেল এড়াতে আপনাকে করতে হবে ছোট্ট একটি কাজ সেটা হলো ফোন ব্যবহারের সময় রাস্তার যেকোনো সুরক্ষিত স্থানে গিয়ে কাজ শেষ করা। কোনো ভাবেই সড়কে, মোবাইলে টেক্সট বা অন্য কিছু করা যাবেনা।


 

BN-MQ448_0217pt_H_20160217110433এর আগে বেলজিয়ামে স্মার্টফোন অ্যাডিক্টেডদের জন্য সড়কে আলাদা লেন ঘোষনা করা হয় যার নাম “টেক্সট ওয়াকিং লেনস”। স্মার্টফোন অ্যাডিক্টেডরা সেই লেন ব্যবহার করে নিজের খুশিমতো টেক্সট-মেসেজিং করতে পারেন তবে অবশ্যই নিজের রিস্কে!

 

 

text-walking-lane-belgium-640x0
বেলজিয়ামের টেক্সট-ওয়াকিং-লেন

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...