সাইক্লিং সমস্যায় অনলাইন সেবা দিবে বিডিসাইক্লিস্ট

২০১১ সালের মে মাসে বিডিসাইকেলিস্টের যাত্রা শুরু ছোট একটি সাইকেলিং কমিউনিটি হিসেবে। যাত্রা শুরু করার মাত্র ২ বছরের মধ্যে তরুন সমাজের মাঝে সাইকেলিং কে ব্যাপকভাবে গ্রহণযোগ্য করে তুলতে সক্ষম হন। বর্তমানে তাদের সদস্য সংখ্যা প্রায় ৫৫ হাজারেরও বেশি।

প্রতিনিয়ত সাইকেলিং/সাইকেল সম্পর্কে বার বার একই ধরণের প্রশ্নে গ্রুপের অন্যান্য মূল্যবান পোস্ট দেখতে সবারই সমস্যা হত, এবং অনেক ক্ষেত্রে অভিজ্ঞদের মাঝে অনেক অনভিজ্ঞরা ভুল উত্তর দিয়ে প্রশ্নকারিকে কনফিউজ করে দিতো। এই সমস্যা সমাধানে বিডিসাইকেলিস্ট তাদের ওয়েবসাইটে বিডিসাইকেলিস্ট কিউ/এ নামে একটি ফোরাম চালু করে যেখানে সাইকেলিস্ট, নন সাইকেলিস্ট বা সাইকেলিং সম্পর্কে আগ্রহীদের সাইকেল/সাইকেলিং সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্যগত সহযোগিতা করা হয়।বিডিসাইকেলিস্টের সাথে জড়িত প্রায় সবাই ফোরামটি সম্পর্কে কম-বেশি জানে কিন্তু গ্রুপের সদস্য নয় এমন অনেকেই হয়তো ফোরামটি সম্পর্কে একদমই জানেন না। তাদের জন্য এই ছোট ব্লগটি লেখা।

বিডিসাইকেলিস্ট প্রশ্ন এবং উত্তর

বিডিসাইকেলিস্ট কিউ/এ ফোরাম সম্পর্কিত কিছু তথ্যঃ

যারা নতুন সাইকেল কিনতে চান কিন্তু সাইকেল সম্পর্কে একদম ধারণা নেই তাদের জন্য যেমন সাইটটি যেমন দরকারি তেমনি যারা সাইকেলিং কিংবা সাইকেল সম্পর্কে অভিজ্ঞ তাদের জন্যও উপযোগী।

সাইটটি পরিচালনায় রয়েছেন বিডিসাইকেলিস্টের কিছু অভিজ্ঞ সাইকেলিস্ট। ফোরামে রেজিস্ট্রেশান করে যে কেউ প্রশ্ন করতে পারে এবং কারো সাইকেলিংক বা সাইকেল সম্পর্কে ভালো জ্ঞান থাকলে উত্তরও দিতে পারে। প্রতিটি প্রশ্ন এবং উত্তরের জন্য রয়েছে স্কোরিং ব্যবস্থা। বছর শেষে টপ স্কোরকারিদের জন্য রয়েছে বিশেষ পুরষ্কারের ব্যবস্থাও। সাইটের তথ্যমতে ইতিমধ্যে ফোরামটিতে সাইকেলিং/সাইকেল সম্পর্কিত প্রায় ৯০% প্রশ্নের উত্তরই আগে থেকে দেওয়া আছে, প্রশ্ন করার আগে সার্চ করলেই যদি আগে কেউ প্রশ্ন করে থাকেন এবং উত্তর দিয়ে থাকেন তা দেখেই সমাধান নিতে পারবেন।

ফোরামে অংশগ্রহণ কিংবা প্রশ্ন করতে কোন প্রকার চার্জ লাগেনা। সবার জন্য ফোরামটি উন্মুক্ত। সাইকেলিং নিয়ে মনের ভিতরে ঘুরপাক করতে থাকা যে কোন প্রশ্নের উত্তর পেতে আজই রেজিস্ট্রেশান করুন বিডিসাইকেলিস্ট কিউ/এ ফোরামে  

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...