স্বাধীনতা দিবস উপলক্ষে ফেইসবুক ও গুগলের ডুডল

২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২০১৫ এর পর ২০১৬ সালেও গুগল যোগ করেছে নতুন ডুডল। এবং প্রথমবারের মত ফেইসবুক তাদের টাইমলাইনে যোগ করেছে স্বাধীনতা দিবসের জন্য ফটো পোস্ট। independence-day-logo-by-googleস্বাধীনতা দিবস উপলক্ষে গুগল তার ডুডলে এবার রেখেছে লাল সবুজের মাঝে আমাদের নদীমাতৃক দেশের বিখ্যাত যমুনা সেতু।

independence-day-logo-by-facebookফেইসবুক স্বাধীনতা দিবস সহজে শেয়ার করার জন্য রেখেছে আমাদের স্বাধীনতার প্রতীক, লাখো শহীদের রক্তে রাঙানো লাল-সবুজ পতাকা।

১৯৭১ সালে কি হয়েছিল আজকের এই দিনে? আগের প্রজন্ম জানলেও নতুন প্রজন্মের অনেকেই হয়তো জানেন না বা জানলেও ভাসা ভাসা। চলুন সংক্ষেপে জেনে আসি কি হয়েছিল ২৫ মার্চ কাল রাত্রিতে এবং ২৬ শে মার্চ-

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছিল ১৯৭১ সালে সংঘটিত তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের সশস্ত্র সংগ্রাম, যার মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসাবে পৃথিবীর মানচিত্র আত্মপ্রকাশ করে। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের অন্ধকারে পাকিস্তানি সামরিক বাহিনী পূর্ব পাকিস্তানে বাঙালি নিধনে ঝাঁপিয়ে পড়লে একটি জনযুদ্ধের আদলে মুক্তিযুদ্ধ তথা স্বাধীনতা যুদ্ধের সূচনা ঘটে।পঁচিশে মার্চের কালো রাতে পাকিস্তানি সামরিক জান্তা ঢাকায় অজস্র সাধারণ নাগরিক, ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, পুলিশ হত্যা করে এবং গ্রেফতার করা হয় ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতাপ্রাপ্ত দল আওয়ামী লীগ প্রধান বাঙ্গালীর তৎকালীন জনপ্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। গ্রেফতারের পূর্বে ২৬ মার্চের প্রথম প্রহরে তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন।

তথ্যসূত্র- উইকিপিডিয়া

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...