অ্যাপল আইওএস ‘র গুগল কিবোর্ড

অ্যাপল ডিভাইসে গুগলের ব্যাবহারকারী বাড়াতে সম্প্রতি গুগল নিয়েছে এক নতুন উদ্যোগ। এতে গুগল অ্যাপল ডিভাইসের জন্য কীবোর্ড বানাবে। বিগত কয়েক মাস ধরেই প্রতিষ্ঠানটি নতুন কীবোর্ড নিয়ে কাজ করছে। বিস্তারিত টেকপ্রেমী সৌরভ উদয় জানাচ্ছেন অ্যাপল আইওএস ‘র গুগল কিবোর্ড নিয়ে।

Google-Keyboard-1024x499

আইঅস প্ল্যাটফর্মে থারড পার্টি বা তৃতীয় পক্ষের কীবোর্ড গুলো সাধারনত খুব বেশি জনপ্রিয় বা ব্যাবহার উপযোগী নয় যেমন টা অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে আছে (swipe,Go keyboard ইত্যাদি) । তাই আইওস ব্যাবহারকারীরা গুগলের কাছ থেকে ভালো কিছু আশা করতেই পারেন ।

unnamed.0তবে যতটুকু তথ্য গুগল দিয়েছে তাতে নির্ভর  অ্যন্ড্রেয়েডের গুগল কীবোর্ড  থেকে বেশি ফিচার নিয়েই য়াসছে আইওসের গুগল কীবোর্ড  । এতে টাইপ করার সাথে সাথে থাকবে গুগলের লোগো যাতে চাপ দিলেই গুগলের ওয়েব সার্চ অপশন পাওয়া যাবে। তাছাড়া অ্যান্ড্রেয়েডের মতোন সোয়াইপ করেও টাইপ করা যাবে। থাকবে স্লাইড ফিচার ও ! তবে যেদুটী ফিচার অ্যান্ডয়েড থেকে বেশি সেদুটো হলো ইমেজ সার্চ আর জিফ পিকচার সার্চ। এতে আলদা আলাদা ভাবে ইমেজ সার্চ দেওয়া যাবে গুগলে আবার জিফ পিকচার ও সার্চ দেওয়া যাবে। এতে অ্যান্ড্রয়েডের মতোন ভয়েস সার্চ অপশন ও থাকবে।

তবে কবে নাগাদ এই কীবোর্ড বাজারে আসবে তা নিয়ে কিছু জানায়নি গুগল। তবে যদি সত্যি ই গুগলের এই পদ্ধতি কাজে লাগে তাহলে মোবাইল থেকে গুগল সার্চ আরো অনেক বাড়বে । এখনো মোবাইলের চেয়ে বেশি কম্পিউটারেই গুগল সার্চ হয়।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

Leave a Reply

Your email address will not be published.