অপেরা মিনিতে ৩৩০ কোটি টাকার ডাটা সাশ্রয়

বর্তমানে মোবাইল ব্রাউজার হিসেবে অপেরা মিনির জনপ্রিয়তা রয়েছে তুঙ্গে। বাংলা কনটেন্টের কারনে বাংলা ভাষাভাষী মানুষদের কাছে এই  অ্যাপটি  এখন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। এখন বেশিরভাগ ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।

অপেরা মিনিতে ৩৩০ কোটি টাকার ডাটা সাশ্রয়অপেরা মিনি গত বছর ইন্টারনেট ডাটা সাশ্রয় করে প্রায় ১০,৮২৯ টেরাবাইট ডাটা যার মূল্যমান ৩.৩ বিলিয়ন টাকা। এই পরিমান খরচ কমায় বলে ‘স্টেট অব দা মোবাইল ওয়েব’ এর প্রেস রিলিজে দেখিয়েছে অপেরা মিনি বাংলাদেশ।

অপেরা মিনি কমপ্রেশন টেকনোলজির মাধ্যমে সর্বোচ্চ ৯০ ভাগ ডাটার ব্যাবহার কমিয়ে এই অর্থের অপচয় রোধ করা হয়েছে বলে তারা তাদের সর্বশেষ মোবাইল ওয়েব প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে দেশি ব্যবহারকারীদের প্রায় এক কোটি ১০লাখ ৮৯ হাজার ২৬৩ গিগাবাইট বা ১০ টেরাবাইটের সমতুল্য ডাটা সাশ্রয় করেছে।যা গড়ে ১ জিবি ৩০০ টাকা ধরে এর অর্থমূল্য দাঁড়ায় ৩.৩ বিলিয়ন টাকা।

অপেরা সফটওয়্যার জানায়, মোবাইলে অ্যাপটি ব্যবহারকারীদের গড়ে প্রতি দশটি ওয়েবপেইজের মধ্যে আটটিই হল ফেসবুকডটকম। মোট ডাটার ৬৫ ভাগ ডাটা খরচ হচ্ছে ফেসবুকে।আর এরপর গুগল এবং  ক্রিকবাজডটকম এর অবস্থান।


ব্যবহারকারীদের পছন্দের শীর্ষ ৫০টি  ওয়েবসাইটের মধ্যে

  • ৪৪ ভাগই সংবাদভিত্তিক ওয়েবসাইট
  • ডাউনলোড পোর্টাল ২১ ভাগ
  • সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ১৪ ভাগ

এছাড়াও আরো শীর্ষ দশ ভিজিট করা  ওয়েবসাইট ফেইসবুক, ইউটিউব, গুগল,  প্রথমআলো, উইকিপিডিয়া, এনটিভি, ওক্সিমিটি, বিডিনিউজ,  ক্রিকবাজ এবং ওয়ার্ডপ্রেস বলে জানিয়েছে অপেরা মিনি।

আপনার মতামত ...