হিরোজ অফ ৭১: রিটেলিয়েশন নিয়ে গেমারদের জবাবে পোর্টব্লিস

স্বাধীনতা দিবসে ‘হিরোজ অফ ৭১: রিট্যালিয়েশন’ মুক্ত হবার পর গেমারদের মনে নানান শংকা জাগে এই গেমসটির অ্যাপস পারমিশান নিয়ে। এরই পরিপ্রেক্ষিতে পোর্টব্লিস গেমস টীম তাদের ফেসবুক পেইজের এক বিবৃতীতে জানান বিস্তারিত।

“ফটোস/মিডিয়া/ফাইলস” এই অনুমতি দরকার হয় ক্ল্যাশ অব ক্ল্যানস, ফেইসবুক, অপেরা মিনি, প্রথম-আলো, জিপি মিউজিক, বাংলালিংক, বিক্রয়.কম ব্যবহার করতে।

হিরোজ অব ৭১ রিটেলিয়েশন heroes of 71 retaliation (1)
“ডিভাইস আইডি ও কল ইনফরমেশন” এই অনুমতি দরকার হয় ফেইসবুক, অপেরা মিনি, প্রথম-আলো, জিপি মিউজিক ব্যবহার করতে।
সম্প্রতি কিছু সম্মানিত ভক্ত আমাদের গেইমটি ইনস্টল করার সময় তাদের প্রাইভেসি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের চিন্তা উপশম করতে ‘হিরোজ অব ৭১’ এর ডেভেলপার টিম থেকে এই পোস্টটি। ছোট-বড়, দেশি ও বিদেশি বিভিন্ন অ্যাপস ও গেমস এও এই ধরণের অনুমতিগুলো নেয়া হয় বিভিন্ন প্রতিপাদিত ও শ্রেনীভূক্ত কারণে। গুগলের বিভিন্ন সেবা ব্যবহার করতে আমাদের গেমে যে দুটি অনুমতি গুগল চেয়েছে, তার কারণ হচ্ছেঃ
১। ডিভাইস আইডি ও কল ইনফরমেশনঃ গেইমের হ্যাকিংকে বিলম্বিত করতে আমরা কিছু প্রযুক্তি ব্যবহার করেছি, যার জন্য আমাদের ফোনের ইউনিক আইডি প্রয়োজন হয়। এছাড়া গুগল অ্যানালাইটিক্সের নতুন সংস্করণ এই আইডি ব্যবহার করে বিধায় আমরা না চাইলেও এই অনুমতি লাগে। এই ধরনের আরও কিছু কাজকে একই শ্রেণীভুক্ত করে গুগল নামকরণ করেছে “ডিভাইস আইডি ও কল ইনফরমেশন”।
২। ফটোস/মিডিয়া/ফাইলসঃ গুগল অ্যানালাইটিক্সের মাধ্যমে আমরা জানতে পারি আমাদের মোট কতোজন ইউজার ও কতবার গেমটি খেলা হচ্ছে। এই ডাটাগুলো আমরা অনলাইনে পেয়ে থাকি। কোন প্লেয়ার যখন অফলাইনে গেমটি খেলে তখন তার পরিসংখ্যানসংক্র
ান্ত তথ্য সাময়িক সময়ের জন্য ফোন মেমরিতে সেভ রাখা হয়, পরবর্তীতে প্লেয়ার অনলাইন হলে ঐ ডাটা গুগল সার্ভারে যায়। এই ধরনের আরও কিছু কাজকে একই শ্রেণীভুক্ত করে গুগল নামকরণ করেছে “ফটোস/মিডিয়া//ফাইলস”।

স্বাধীনতা দিবসে 'হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন' মুক্ত
এরপরও আর যা যা সন্দেহ থাকবে, তার জন্য আমাদেরকে আপনার বিশ্বাস করতে হবে, প্রয়োজনে আমাদেরকে ইনবক্সে জিজ্ঞেস করে নিতে পারেন। কথায় আছে, বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর। আমরাও বহুদূর যেতে চাই, তবে তর্ক করে না, বরং কাজ করে। এতোদিন আপনাদের সহযোগিতা পেয়েছি। সামনের দিনগুলোতেও পাবো আশা করি। বাংলাদেশের গেমিং শিল্প একদিন আন্তর্জাতিক মানের হবে। সেই দুঃসাহসিক যাত্রার সঙ্গী হয়ে থাকবেন আপনারাও। ধন্যবাদ।

তথ্যসূত্রঃ পোর্টব্লিস ফেসবুক facebook.com/1741144262768726

মাসউদ ইকবাল

আমি মাসউদ ইকবাল, টেকমাস্টারব্লগ কমিউনিটির একজন উপদেষ্টা। বাংলা ভাষায় প্রযুক্তি বিষয়ক ওয়েব কন্টেন্টের মানসম্মত এক সংগ্রহ তৈরীর লক্ষ্যে টেকমাস্টারব্লগের এই যাত্রায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। সাথে থাকুন।

আপনার মতামত ...