ড্রপবক্স ব্যবহারকারী ৫০ কোটি!

জনপ্রিয় এবং সুরক্ষিত ক্লাউড স্টোরেজ ও ফাইল শেয়ারিং সাইট হিসেবে বিশ্বজোড়া পরিচিত ড্রপবক্সের রেজিস্টারেড ব্যবহারকারীর সংখ্যা এখন ৫০ কোটিরও বেশি। প্রযুক্তিতে বিশ্বখ্যাত প্রাইভেট বিশ্ববিদ্যালয় “এমআইটির” দুজন ছাত্র ড্রিউ হস্টন ও আরাশ ফেরদৌসি উদ্যোগে ২০০৭ সালে গঠিত “getdropbox.com” ই আজকের ড্রপবক্স। গুগল, অ্যামাজন, মাইক্রোসফট ও বক্সের মত বাঘা বাঘা টেক জায়ান্টের ক্লাউড সার্ভিসকে টেক্কা দিয়ে এগিয়ে চলা ড্রপবক্স কোম্পানির তথ্যমতে তাদের নতুন ৪৪ ভাগ অ্যাকাউন্টই পুরাতন ব্যবহারকারীর রেফারেন্সে খোলা।

ড্রপবক্সের ব্যবহারকারী ৫০ কোটিতে

২০০৯ সালে আনুষ্ঠানিকভাবে ড্রপবক্স ডট কম নামের অধিকারী প্রতিষ্ঠানটি বিগত তিন বছর যাবত ব্যবহারকারীদের নিকট ব্যাপক সাড়া পেয়ে এখন ক্লাউড প্রযুক্তির শীর্ষে অবস্থান করছে। ড্রপবক্সের অফিসিয়াল ব্লগে দেওয়া তথ্যমতে নতুন কোন ব্যবহারকারী তাদের সেবা গ্রহন করলে সাথে তার পরিবার কিংবা বন্ধু-বান্ধবদের অনেককেই রেফার করছে। ড্রপবক্স আরও বলেছে  গতবছর ব্যবহারকারীদের রেফারেই নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছে প্রায় ৩.৩ কোটি।

২০১২ সালে নভেম্বর মাসে ড্রপবক্সের ব্যবহারকারী ছিল ১০ কোটির মতো, নভেম্বর ২০১৩ তে ছিল প্রায় ২০ কোটি। দুই বছরের ব্যবধানে ২০১৬ সালের মার্চে রেজিস্টারেড ব্যবহারকারী দাঁড়ালো ৫০ কোটিতে যা বিগত বছরগুলোর সকল রেকর্ড ছাড়িয়ে গিয়েছে। যাদের মাঝে প্রায় ১.৫ লাখের মত রয়েছে বিজনেস ইউজার।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...