এফবিআই ‘র আইফোন আনলক, তাও অ্যাপলকে ছাড়াই

অ্যাপলের সাহায্য ছাড়াই আসামী ফারুকের আইফোন ৫সি আনলক করল এফবিআই। আইফোন আনলক নিয়ে এফবিআই আর অ্যাপলের তুমুল দ্বন্দ্বের পর অবশেষে অ্যাপলের কোন প্রকার সাহায্য ছাড়াই নিজেরাই কোন ডেটা লস না করেই আইফোন ৫ সি আনলক করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে ডিপার্টমেন্ট অব জাস্টিস।

আইফোন আনলক করল এফবিআই

সান বার্নাডিনো হামলায় জড়িত রিজওয়ান ফারুকের আইফোন ৫সি আনলক করতে সাহায্য করার জন্য অ্যাপলকে নোটিশ পাঠানো হলেও অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক তাদের কোন প্রকার সাহায্য করতে রাজি না হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছিল নানান সমালোচনা। ফেইসবুক ও গুগলের মত অনেক টেক জায়ান্ট  সমর্থন করেছিলেন অ্যাপলের প্রাইভেসি পলিসিকে আবার বিলগেট্‌সের মত কেউ কেউ বিপক্ষে গিয়ে বলেছিলেন দেশের স্বার্থে আইফোন আনলকে এফবিআইকে সাহায্য করা উচিৎ অ্যাপেলের। প্রায় মাসখানেক ধরে চলা রেষারেষির পর নিজেদের প্রযুক্তিতেই আইফোন আনলক করতে পেরেছে বলে গতকাল এক বিবৃতিতে জানিয়েছে জানিয়েছে ডিপার্টমেন্ট অব জাস্টিস।তারা আরও জানিয়েছেন, আইফোন আনলক করতে অ্যাপলকে আর দরকার নেই।

ন্যান্ড মিররিং
ন্যান্ড মিররিং পদ্ধতি

কিন্তু কোন ক্রাকিং প্রযুক্তিতে এফবিআই আইফোনটি আনলক করেছে তা জানায়নি নিরাপত্তা প্রতিষ্ঠানটি। বেশিরভাগ সিকিউরিটি বিশেষজ্ঞের ধারণা ন্যান্ড মিররিং পদ্ধতি ব্যবহার করে এফবিআই আইফোন থেকে ডেটার ব্যাকআপ নিতে সক্ষম হয়েছে।

নেট ঘেঁটে যতটুকু বুঝতে পেরেছি  ন্যান্ড মিররিং হচ্ছে আইফোন থেকে ডেটা উদ্ধার করার এমন এক পদ্ধতি যেখানে ১০ বার ভুল পিন চেষ্টার পর আইফোনে সংরক্ষিত ডেটা অটো ডিলিটের বদলে মোবাইলের ন্যান্ড মেমোরি চিপে ডেটার একটি ফ্রেশ কপি স্থানান্তর করে দিবে। আইফোন আনলকের এ বিকল্প পদ্ধতি পাওয়ার পর অবসান ঘটলো অ্যাপল এবং এফবিআইয়ের মধ্যকার প্রাইভেসি যুদ্ধের।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

One thought on “এফবিআই ‘র আইফোন আনলক, তাও অ্যাপলকে ছাড়াই

  • মার্চ 30, 2016 at 5:15 পূর্বাহ্ন
    Permalink

    আসামীর নাম সত্যিই কি ফারুক??

    Reply

আপনার মতামত ...