চীন প্রতিযোগীতা করবে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে

সার্চ জায়ান্ট গুগলের ডিপমাইন্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রোগ্রাম ‘আলফাগো’র কাছে কিছুদিন আগেই গো নামের একটি খেলায় পাঁচ বারের মধ্যে চারবার হেরেছিলেন কিংবদন্তি খেলোয়াড় লি সিডল। আলফাগো এই খেলায় এই অসাধারণ সাফল্য দেখিয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

images

এবার চীনের গো সংস্থা ও দেশটির কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থাটি গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার কম্পিউটার আলফাগোকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করেছে। এবছরের শেষের দিকেই তারা আলফাগোর সঙ্গে এই প্রতিযোগিতায় অংশ নিতে চায়।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার কম্পিউটার আলফাগো গত মাসে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত একটি গো প্রতিযোগিতায় গো বিশ্ব চ্যাম্পিয়ন লি সিডলকে হারিয়ে দেয়। পাঁচ ম্যাচের প্রতিযোগিতায় আলফাগো চারটি ম্যাচেই জয়লাভ করে। টানা তিনটি ম্যাচ হারার পর চতুর্থ ম্যাচে জয় পান লি। পরের ম্যাচটি আবারও হেরে যান তিনি।

এ বছরের শেষের দিকে আলফাগোর সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেয়ার লক্ষে চীনের কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থার বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধিমত্তার কম্পিউটার তৈরি শুরু করে দিয়েছেন।

এখন দেখার অপেক্ষা, চীনের গো খেলোয়ার কতটুকু তাক লাগাতে পারে বিশ্বকে এবং আলফাগোকে হারিয়ে নতুন এক রেকর্ড গড়তে পারে কিনা।

আপনার মতামত ...