নজরদারি তে বাধায় মিশরে ফ্রি ফেসবুক বন্ধ

কোনো ডেটা চার্জ ছাড়াই সবার কাছে ফ্রি ইন্টারনেট সেবা দেওয়ার লক্ষ্যে ই ফেসবুক তার নিজস্ব ফ্রি বেসিক সার্ভিস চালু করে। পৃথিবীর প্রায় ৩৭টি জনবহুল দেশে ফেসবুকের ফ্রি বেসিক সুবিধা চালু আছে। ফ্রি বেসিক ফেসবুক এমন একটি প্রকল্প যাতে ব্যবহারকারীরা ফেসবুকের একটী সীমাবদ্ধ ভার্সন ব্যাবহার করতে পারেন কোনোরুপ ডেটা চার্জ ছাড়াই।

free-basics-facebook-ban-700x350

তবে সম্প্রতি মিশরে ফেসবুকের ফ্রি বেসিক সুবিধা বন্ধ করে দিয়েছে এটির সরকার। রয়টার্স এর মতে মিশরের সরকারকে ফেসবুক ব্যবহারকারীদের উপর নজরদারীর সুযোগ না দেওয়াতেই এই ফ্রি সুবিধা বন্ধ করে দিয়েছে সরকার। এর আগে অক্টোবর মাসে ফ্রি ফেসবুক সুবিধা চালু হয় মিশরে। মাত্র দুমাসের মাথায় ডিসেম্বরের ৩০তারিখ এই সুবিধা বন্ধ করে দেয় মিশরের সরকার। মাত্র দুমাসের  ফ্রি বেসিক সুবিধা দেওয়ার জন্য এক অস্থায়ী প্রজ্ঞাপন জারী করেছিলো দেশটির সরকার।

logo-facebookফেসবুকের তথ্যমতে প্রাত ৩০ লাখ লাখ মিশরীয় দুমাসে ফ্রি ফেসবুক সুবিধা গ্রহন করেছিলো। যার মধ্যে ১০লাখ কখনোই ইন্টারনেট ব্যবহার করেনি। তবে ফ্রি ফেসবুক বন্ধ করার পর ও এখনো ৯কোটি মিশরীয় ডেটা চার্জ দিয়ে ফেসবুক ব্যবহার করেন।

ফেসবুক এবং মিশর সরকারের মধ্যে এক আলোচলা থেকে জানা যায়,ফ্রি ফেসবুক বেসিক মিশর সরকারের নিরপত্তার যথেষ্ট নিশ্চয়তা দিতে পারেনি বলেই সার্ভিসটি বন্ধ করা হয়েছে। তবে কি ধরনের অ্যাক্সেস মিশর সরকার চেয়েছিলো তা কারো বক্তব্য থেকেই আসেনি। এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে ফেসবুক মুখপাত্র মুখ খুলতে অস্বীকার করেছেন। তবে মোহাম্মদ হানাফী, কমিউনিকেশনসের মিশরের মন্ত্রণালয়ের একজন মুখপাত্র নজরদারীর ব্যাপারটি অস্বীকার করেছেন এবং বলেছেন এর পিছে অন্য কিছু কারন রয়েছে।তবে কি কারন তা তিনি স্পষ্ট করেননি।

 

 

 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...